ওয়ার্ডপ্রেস থীম

ওয়ার্ডপ্রেস ইতি মধ্যে আমরা এর আগে একটি পোস্ট করেছি যার মধ্যে বলেছি ওয়ার্ডপ্রেস কী? এবং ওয়ার্ডপ্রেসে কি কি ফিচার আছে এবং সেই সাথে থীম নিয়ে কিছু বলেছিলাম। আজকের এই পোস্টে আমরা ওয়ার্ডপ্রেস থীম নিইয়ে বিস্তারিত জানবো। সুতরাং যারা ওয়ার্ডপ্রেস নিয়ে সারাদিন ঘাটাঘাটি করছেন তারা অবশ্যই এই পোস্টি মনযোগ সহকারে পড়ুন। আশা করি থীম নিয়ে এরর পর আর কোন কনফিউজ থাকবেনা।



ওয়ার্ডপ্রেস একতি কন্টেন্ট মেনেজমেন্ট সিস্টেম যা মূলত তৈরি করা হয়েছিলো ব্লগ লিখার জন্য বা আর্টিকেল শেয়ার করার জন্য। তবে বর্তমানে এটা এতটাই জনপ্রিয় হয়েছে যে বড় বড় প্রতিষ্ঠান গুলো এখন ওয়ার্ডপ্রেস ব্যাবহার করছে, এবং এর একটা বড় কারণ হচ্ছে ওয়ার্ডপ্রেস অসংখ্যক থীম ও প্লাগিন। প্লাগিন এবং থীম এই ২ টারর জন্যই মূলত ওয়ার্ডপ্রেস এত জনপ্রিয় , তাহলে চলুন আর কথা না বাড়িয়ে থীম সমর্কে জানি। আর হ্যা প্লাগিন নিয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

থীম যা মূলত মানুষের সাথে তুলনা করা যায়। মানুষের যেমন হাত পা মাথা চুল ইত্যাদি থাকে তেমনি ওয়ার্ডপ্রেসেই এরকম বিভিন্ন অংশ থাকে।   এর মধ্যে একটা মানুষের যেই আকৃতি বা দেখতে কেমন হবে এটা মূলত থীমের সাথে কম্পেয়ার করা যায়। 

থীম একটি ওয়েবসাইটের মূল অংশ যা বিভিন্ন কম্পনেন্ট ও বিভিন্ন পেইজ ডিজাইন করে আপনার ওয়েবসাইট আরো সুন্দর করে তোলে, থীম ফ্রী এবং পেইড ২ ভাবেই ব্যবহার করা যায়।

থীম মূলত বিভিন্ন ডেভেলপার ও বিভিন্ন কম্পানি তৈরি করে থাকে। যা ওয়ার্ডপ্রেসে  এ্যাপ্সের মত ইন্সটল করতে হয়।

 প্রিমিয়াম বা পেইড থীম গুলো খুব পাওয়ারফুল অপটিমাইজ হয়ে থাকে ও ডিজাইন খুব সুন্দর ও অনেক রকম টেমপ্লেট থাকে। তবে ফ্রীতে এই ফিচার গুলো পাওয়া যায়না। আবার অনেক কম্পানি আছে যারা ফ্রী এবং পেইড ২টা প্রোভাইড করে যার মধ্যে সব থেকে জনপ্রীয় Astra


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.