What is WordPress ওয়ার্ডপ্রেস কী?

ইতি মধ্যে যারা ওয়েব ডেভলপমেন্ট করতে চান তারা সবাই জানেন ওয়ার্ডপ্রেস কী? যারা এই সেক্টরে একদম বিগিনার তাদের জন্য আমার আজকের এই আর্টিকেল। আজকে আমরা জানবো ওয়ার্ডপ্রেস কি? এবং কিভাবে কাজ করে ও মার্কেটে এর ভ্যালু কেমন? 

ওয়ার্ডপ্রেস কী?

ওয়ার্ডপ্রেস একটি সি.এম.এস (CMS) সফটওয়্যার যা ব্যাবহার করা হয় বিভিন্ন ওয়েবসাইট বানানোর জন্য। এবং বর্তমানে সব থেকে পাওয়ারফুল ও সর্বাধিক জনপ্রীয় কন্টেন্ট মেনেজমেন্ট সিস্টেম। এই ওয়ার্ডপ্রেসকে ব্যাবহার করে আপনি যে কোন ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন। যেমন- কর্পোরেট ওয়েবসাইট, নিউজ ওয়েবসাইট, বিজনেস ওয়েবসাইট, ই-কমার্স ওয়েবসাইট, ই-কুরিয়ার ওয়েবসাইট, ফার্মেসি ওয়েবসাইট, ব্লগ ওয়েবসাইট, ফুড অর্ডারিং ওয়েবসাইট, গ্রোসারি ওয়েবসাইটসহ যে কোন ধরনের ওয়েবসাইট আপনি চাইলেই ওয়ার্ডপ্রেস দিয়ে বানাতে পারেন।


থিম 

থিম ওয়ার্ডপ্রেসের সব থেকে মূল্যবান একটি জিনিস। এটা দিইয়ে মূলত আমাদের সাইট ডিজাইন করা হয়। সাইট দেখতে কেমন হবে? কি কি ফিচার থাকবে এই সকল কিছু থীম দিয়েই বিবেচনা করা হয়। বর্তমানে ওয়ার্ডপ্রেসে ৪৫০০+ থীম রয়েছে যা সবাই ব্যাবহার করতে পারবে এবং একদম ফ্রীতে এবং এর বাহিরেও প্রোফেশনাল ভাবে কাজ করার জন্য অনেক ওয়েব ইন্ডাস্ট্রিজ বিভিন্ন ধরনের থীম বানিয়েছেন। যা অনেকেই প্রিমিয়াম ও ফ্রীতে প্রোভাইড করেন আবার অনেকেই সুধু প্রিমিয়াম প্রোভাইড করেন। এবং ওয়ার্ডপ্রেরসের থীমের কিনার জন্য অন্যতম একটি ওয়েবসাইট হলো (themeforest) যেখানে আপনাই লক্ষ লক্ষ থীম পাবেন ফ্রী/পেইড।

প্লাগিন

থীম যতটা গুরুত্বপূর্ণ একি ভাবে প্লাগিন ও সেম গুরুত্বপূর্ণ থিম যেমন সাইট দেখতে কেমন হবে তা বিবেচনা করে একি ভাবে সাইটে কি কি ফাংশনালিটি থাকবে এই সকল বিষয় গুলো প্লাগিন বিবেচনা করে। ধরুন আপনি চাচ্ছেন একটা কন্টাক্ট ফোর্ম থাকবে যেটা কেউ ফিলয়াপ করলে তার সকল ডাটা আপনার কাছে চলে আসবে। এই সকল জিনিস গুলো প্লাগিন দিয়ে করা হয়।

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট বানালে কি কি সুবিধা?

ওয়ার্ডপ্রেস দিয়ে আপনি আপনি যে কোন সাইট খুব  ইজিলি মেনেজ করতে পারবেন এবং যখন যেখানে খুশি সেখানে এডিট করতে পারবেন। এবং যেখানে যা ইচ্ছা তাই এ্যাড করতে পারবেন। যা যা অন্যান্য (CMS) সফটওয়্যার দিয়ে সহজে করা যায়না এবং এর জন্য অনেক টাকা বিনিয়গ করা লাগে। যা ওয়ার্ডপ্রেস দিয়ে চাইলে নিজেও করতে পারবেন। আরর স্পীড বা এসইও নিয়ে কোন চিন্তা নেই। তবে যদি অনেক বড় কোন ওয়েবসাইট হয় যেখানে ২০০+ পেইজ থাকবে তাহলে আমি মনে করি ওয়ার্ডপ্রেস এই ক্ষেত্রে কেউ ব্যাবহার করবেন না। তবে যদি মনে হয় ইন্টারমেডিট লেভেলের কোন ওয়েবসাইট বানাবেন তাইলে ওয়ার্ডপ্রেস ব্যাবহার করতে পারেন। সুতরাং বুঝতেই পারছেন কোনটা বেস্ট।

ওয়ার্ডপ্রেস ইতিহাস

ওয়ার্ডপ্রেস মূলত বানানো হয়েছিলো ব্লগ বা আর্টিকেল পাবলিশ করার জন্য। যা প্রথম রিলিজ হয়- ২০০৩ সালের ২৭ শে মে। এবং এখন পর্যন্ট মার্কেটে খুব ভালো জনপ্রিয়তা নিয়ে কাজ করছে ওয়ার্ডপ্রেস টীম। ওয়ার্ডপ্রেস একটি CMS সফটওয়্যার যার অর্থ কন্টেন্ট মেনেজমেন্ট সিস্টেম। যা পিএইচপি (PHP) ও মাইস্কুয়াল (MySql) দিয়ে তৈরি। যদিও এটি বানানো হয়েছিলো একটি ওপেন সোর্স ব্লগ পাবলিশিং সফটুয়্যার হিসেবে তবে দৈনিক এত পরিমানে ফিচার এ্যাড হচ্ছে যার জন্য বড় বড় কম্পানিও ওয়ার্ডপ্রেস ব্যাবহার শুরু করেছেন। এবং আমি আমার ওয়েব সেক্টরের প্রথম ইনকাম ওয়ার্ডপ্রস দিয়েই করেছি। 
Next Post Previous Post