ওয়ার্ডপ্রেস প্লাগিন WordPress Plugin

ওয়ার্ডপ্রেস বিশ্বের সর্ববৃহত জনপ্রিয় CMS সফটওয়্যার। যা মূলত তৈরি করা হয়েছিলো ব্লগ পাবলিশ করার জন্য ব্লগিং টুল হিসেবে। এবং আস্তে আস্তে আপডেটের মাধ্যমে বর্তমানে বড়বড় এজেন্সি ওয়েবসাইট এই ওয়ার্ডপ্রেস দিয়েই তৈরি করা হয়।  এবং এত এত জনপ্রিয়র একমাত্র কারণ ওয়ার্ডপ্রেস থীম ও ওয়ার্ডপ্রেস প্লাগিন। 

এর পূর্বের আর্টিকেলে আমরা আলোচোনা করে ছিলাম ওয়ার্ডপ্রেস থীম নিয়ে। যারা গত আর্টিকেল পড়েন নি তারা অবশ্যই এখানে ক্লিক করে পড়ে নিন। আজকের এই পোস্টে আমি প্লাগিন নিয়ে আলোচোনা করব আশা করি সবাই মনযোগ সহকারে পরবেন।



প্লাগিন যা মূলত ইলেক্ট্রনিক্স ডিভাইসের মেইন কেবলের মত কাজ করে। যেমন আমরা যদি কম্পিউটার অন করি। বিদ্যুৎ ছাড়া আমাদের কম্পিউটার অন হয়না। একি ভাবে ওয়ার্ডপ্রেস থীম যেমন ফ্রন্ট এন্ডের কাজ এবং প্লাগিন হচ্ছে ফাংশন ও পাওয়ারের কাজ করে। 

আমরা যারা ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করি তারা ইতি মধ্যে হয়ত লক্ষ্য করেছি ওয়েবসাইট দেখতে কেমন হবে কোন জিনিস কোথায় থাকবে এই সকল কিছু ওয়ার্ডপ্রেসের থীম নিয়ন্ত্রন করে। একি ভাবে ধরুন একটি বাটন আছে এখন আমি চাচ্ছি বাটনে ক্লিক দিলে কিছু একটা ঘটবে। যেমন ধরা যাক পেমেন্টের সময় পেমেন্ট অনলাইন করার জন্য একটা বাটন থাকে বাটনে ক্লিক দেওয়ার পর যা যা ঘটে অনলাইনে রিয়ালিটি ভাবে তার ৯০% প্লাগিন দ্বারা নিয়ন্ত্রন করা হয়। সুত্ররাং বুঝতেই পারছেন প্লাগিন কতটা গুরুত্বপূর্ন। 

আপনি ওয়ার্ডপ্রেস নিয়ে যদি কখনো কাজ করে থাকে তাহলে লক্ষ্য করবেন থীম বা প্লাগিন ছাড়্রা ওয়েবসাইট কাজ করবেনা। একদম লো লেবেলের ওয়েবসাইট হলেও অবশ্যই একটা প্লাগিন ও থীম ইন্সটল করা লাগে।

আশা করি পোস্টি আপনাদের সকলের অনেক ভালো লেগেছে। আমাদের এই পোস্টে কোন ভুল হলে বা কোন আপডেট লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। 


Next Post Previous Post