প্রোগ্রামিং কী? প্রোগ্রামিং কাকে বলে? What is programming?

প্রোগ্রামিং কী? বা প্রোগ্রামিং কাকে বলে?

প্রোগ্রামিং যা শুনলেই আমাদের মনে হয় অনেক কঠিন একটা জিনিস যা দিয়ে বিভিন্ন সফটওয়্যার ও এ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট করা হয়। এবং এটা সুধু তাদের জন্য যারা উচ্চ মাধ্যমিক পড়াশোনা করে এই গুলো আমাদের প্রথমে মনে হয় এবং এর কারণেই আমরা প্রোগ্রামিং কে অনেক ভইয় পাই। তাহলে চলুন আমরা আজকে একটি রিয়েলাইজ করি যে প্রোগ্রামিং কাকে বলে এবং এটা কতটা সহজ ও কতটা কঠিন এবং এর মধ্যে কি কি আছে ও ফিচার কেমন এবং প্রোগ্রামিং শিখে মাসে কত টাকা ইনকাম করা সম্ভব ও এটা শিখলে ভবিস্যৎ কেমন হবে ইত্যাদি।



প্রোগ্রামিং কাকে বলে? 

প্রোগ্রামিং যা শুনলেই একটা অন্য রকম ফিল আসে, চলুন যেনে নেই প্রোগ্রামিং কী? প্রোগ্রামিং ধরতে গেলে আপনার মাথার সাথে তুলনা করা যায়। মাথা যেমন আমাদের দেহকে দিন নির্দেষনা দেয়, কখন কি করা লাগবে, একিভাবে বিভিন্ন মেসিন কিভাবে কি কাজ করবে এইসব কিছু প্রোগ্রামিং বলে দেয়। এখন অনেকেই ভাবছেন মেসিনত হাতেও কন্ট্রল করা যায় তবে প্রোগ্রামিং কেন প্রয়োজন? আসলে প্রোগ্রামিং মূলত কাজ করে কোন অটোমেটেড সিস্টেম বা মেসিনের উপর যা মানুষের ভাষা বুঝেনা এবং তাদের নির্দিষ্ট ভাষা আছে। আমরা যেমন বাঙালি চায়না ভাষা বুঝিনা তেমনি চায়নারা আমাদের ভাষা বুঝেনা। একি ভাবে কম্পিউটার বায়নারি ভাষা ছাড়া আর কিছু বুঝিনা, এবং আমরা কম্পিউটার যেই লেটার লিখি (ABCDEFGHIJKLMNOPQRRST) এই গুলো সব বায়নারির ভাষায় কনভার্ট করে দেয় প্রোগ্রামিং তবে প্রত্যেক কাজের জন্য আলাদা আলাদা প্রোগ্রামিং আছে।

ফিউচার

২১ শতকে এসে প্রায় সব কিছুই টেকনলজির উপর নির্ভর। দিন দিন দৈনিক টেকনিক্যাল ও ডিজিটাল পণ্য গুলো আমাদেরকে ঝামেলা বিহীন চলাফেরা করার সুযোগ করে দিয়েছে। এবং আমরা এখন যেই পোস্ট পড়ছি এটাও সম্পুর্ন ভাবে টেজকনোলজি নির্ভর। দৈনিক কাজ গুলো আরো দ্রুত গতিতে করার জন্যই টেকনোলজি। সুতরাং বুঝতেই পারছেন ফিউচার কেমন হতে পারে। তবে হ্যা অবশ্যই দক্ষ হয়ে উঠা লাগবে।  

প্রোগ্রামিং এর ইতিহাস

আপনি যানলে হয়ত অবাক হবেন কম্পিউটার আবিষ্কারের প্রায় ১০০ বছর আগেই প্রোগ্রামিং আবিষ্কার করা হয়। আর এই অসাধ্য কাজটি করেছিলো বিখ্যাত কবি লর্ড বায়রনের এর কণ্যা অ্যাডা লাভলেস। তবে তিনি বিখ্যাত কবির মেয়ে হয়েও পিতার কোন আদর যত্ন কিছুই পান নি। তবে তিনি গণিতে সকল শিক্ষার্থীদে থেকে অনেক ভালো ছিলেন। সে সময় তিনি ডিফারেন্ট ইঞ্জিন নিয়ে কাজ করছিলেন। এবং এই কাজের মধ্য দিয়েই পৃথীবিতে প্রথম প্রোগ্রামিং আবিষ্কৃত হয়।
Next Post Previous Post