ওয়াইম্যাক্স কি WiMax

আসসালামু আলাইকুম। প্রিয় ভিজিটর আজকের আর্টিকেলটি নেটওয়ার্ক প্রেমিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যারা ইতিমধ্যে নেটওয়ার্কিং শিখছেন বা ইন্টারনেট সম্পর্কে ভালো জ্ঞান অর্জন করতে চান তাদের জন্য আজকের আর্টিকেলটি। আজকের আর্টিকেলে জানাবো- ওয়াই ম্যাক্স কি?, WiMax এর স্পিড কত?, wimax কি কাজে ব্যবহার হয়?, এবং WiMax কি?
ওয়াইম্যাক্স

ওয়াইম্যাক্স কোন ধরনের নেটওয়ার্ক

এটি দ্রুতগতির একটি যোগাযোগ প্রযুক্তি যেটি প্রচলিত DSL (Digital Subscriber Line) এবং তারযুক্ত ইন্টারনেটের পরিবর্তে ওয়্যারলেস ইন্টারনেট সুবিধা দিয়ে থাকে। Worldwide Interoperability for Microwave Access -এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে WiMax

এটি সাধারণত 2 থেকে 66 Ghz ফ্রিকোয়েন্সিতে কাজ করে এবং 80 Mbps থেকে 1Gbps পর্যন্ত গতিতে ডেটা ট্রান্সফার রেট প্রদানে সক্ষম।

WiMax এর প্রধান অংশ দুটি:

১। বেস স্টেশন, যেটি ইনডোর ডিভাইস এবং
আউটডোর টাওয়ার নিয়ে গঠিত। প্রতিটি বেস স্টেশনের কভারেজ এরিয়া 50 থেকে 80 km পর্যন্ত হয়ে থাকে।
২। অ্যান্টেনাযুক্ত WiMax রিসিভার, যা কম্পিউটারে সংযুক্ত করা হয় যেটি ওয়্যারলেস নির্ভর হওয়ায় পরিবহনযোগ্য।

এই প্রযুক্তিতে একটি একক বেস স্টেশনের মাধ্যমে বিশাল ভৌগোলিক এলাকায় হাজার হাজার ব্যবহারকারীকে ওয়্যারলেস ইন্টারনেট সুবিধা দেয়া যায়। ওয়্যারলেস হওয়ায় পোর্টেবলিটির সুবিধা পাওয়া যায় এবং এর রিসিভার সহজে বহনযোগ্য। বিভিন্ন ধরনের ডিভাইসের মাধ্যমে শহর এবং গ্রামে পোর্টেবল ব্রডব্যান্ড সংযোগ প্রদান করে।

ওয়াইম্যাক্স এর স্ট্যান্ডার্ড কত

WiMax নেটওয়ার্ক ব্যবহারের জন্য কর্তৃপক্ষের অনুমোদন প্রয়োজন হয়। অনেক বিস্তৃত নেটওয়ার্ক হওয়ায় অন্যান্য নেটওয়ার্কের তুলনায় এটি ব্যয়বহুল এবং এর রক্ষণাবেক্ষণ খরচ বেশি।
Bluetooth, Wi-Fi এবং WiMax -এই তিনটি ওয়্যারলেস প্রযুক্তির তুলনামূলক কার্যকারিতার ছক দেওয়া হলো:

আরো পড়ুন
জানানোর চেষ্টা করলাম "WiMax" সম্পর্কে😊

Next Post Previous Post