মাইক্রোসফটের ইতিহাস History of Microsoft

মাইক্রোসফট বিশ্বের অন্যতম লিডিং সফটওয়্যার কোম্পানি। আমাদের আজকের এই আর্টিকেলে জানাবো মাইক্রোসফট এর ইতিহাস সম্পর্কে। সুতরাং সবাইকে মনযোগ সহকারে আর্টিকেল পড়ার অনুরোধ জানাচ্ছি।


মাইক্রোসফট এর ইতিহাস

২ বন্ধু, Bill Gates এবং Paul Allen  এর হাত ধরে ১৯৭৫ সালের এপ্রিল মাসে একটি কম্পিউটার সফটওয়্যার ডেভেলপিং কোম্পানি হিসেবে প্রতিষ্ঠা পায়- Microsoft. 

Bill Gates

বিল গেটসের জন্ম ১৯৫৫ সালের ২৮ অক্টোবর ওয়াসিং টনের সিয়াটল সহরে। ১৯৬৮ সালে ১৩ বছর বয়সে সিয়াটলের একটি স্কুলে ভর্তি হোন। সেখানেই তার সাথে পরিচয় হয় মাইক্রোসফট এর আরেক প্রতিষ্ঠাতা  Paul Allen এর সাথে। ১৯৭৩ সালে হারভার্ড ইউনিভার্সিটিতে ভর্তি হোন গেইটস। 

Paul Allen

পাউল এলেন এর জন্য ১৯৫৩ সালের ২১ জানুয়ারি ওয়াসিং টনের সিয়াটল সহরে। কম্পিউটার এন্থজিয়াস্ট হওয়ার ফলে ২ জনের মধ্যে বন্ধুত্ব তৈরি হয়ে যায়। স্কুল শেষে পাউল এলেন ওয়াসিং টন স্টেট ইউনিভার্সিটিতে ভর্তি হোন।

History of Microsoft Start-up

১৯৭৫ সালে বিল গেইটসের সংগে মাইক্রোসফট প্রতিষ্ঠার লখ্যে ২ জনই পড়াশোনা ছেড়ে দেন। সে বছরই Paul Allen এবং Bill Gates, ALTAIR 8800 Computer এর জন্য বেসিক ইন্টারপ্রেটার ডেভেলপমেন্ট এর মাধ্যমে ব্যাবসায়ীক যগতে পা রাখেন। 

Micro-Computer ও সফটওয়্যার এই ২ টি নামকে একত্রিত করে প্রতিষ্ঠানটির নাম করণ করা হয় Microsoft! 86-DOS কে একুয়ার করে নেয় এবং IBM ও COMPAQ  এর মত প্রতিষ্ঠান গুলোর সফটওয়্যার মার্কেটিং করতে থাকে। 

১৯৮৫ সালে মাইক্রোসফট তাদের প্রথম গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস ভিত্তিক অপারেটিং সিস্টেম Windows 1.0 প্রস্তুত করে যা এপেল এর ম্যাকের সফটওয়্যারের সাথে কম্পিউট করে। তবে মাইক্রোসফট ও এপেল ২ টি কোম্পানি জিরুক্স এর তৈরি GUI. দ্বারা ইন্সপায়ার হয়েছিল। 

যদিও এপেল এর OS সুধু মাত্র এপেল কম্পিউটার গুলোতেই ব্যাবহার করা গেলেও, মাইক্রোসফটের ইউন্ডোজ সকল কোম্পানির ম্যানুফ্যাকচারিং কম্পিউটারেই ব্যাবহার উপযোগী ছিলো। সুধু মাত্র লাইসেন্স করে নিলেই যে কোন কম্পানি মাইক্রোসফট OS ব্যাবহার করতে পারতো। 

Window  যখন প্রথম লঞ্চ করা হয় তখন, Window 1.0, Windows 2.0 এবং Windows 3.0 তেও প্রচুর পরিমানে বাগ এবং ইস্যু ছিলো তবে Windows 95 ছিলো কম্পানিটির জন্য গেম চেঞ্জার। ততক্ষানিক টেক ওয়ার্ল্ডে হার্ডওয়্যার ডেভেলপমেন্টের পরিবর্তনের সাথে পাল্লা দিয়ে সকল ধরনের হার্ডওয়্যারে চলতে সক্ষম OS Build করতে সক্ষম হয় মাইক্রোসফট। OS টিতে বিখ্যাত Start বাটন যুক্তের সাথে Internet Explorer ব্রাউজারটিও যুক্ত করে মাইক্রোসফট। যা ততকালীন সময়ে ইন্টারনেট বিকাশে ব্যাপক ভূমিকা পালন করে! 

Windows এর পাশাপাশি Microsoft Office অ্যাপ্লিকেশন গুলোর মাধ্যমে খুবই দ্রুততার সাথে এগিয়ে যেতে শুরু করে, এবং একটা সময় বিশ্বের Most Influenced Tech কোম্পানি হয়ে উঠে।  

২০০০ সালে বিলগেটস কোম্পানিটির CEO পদ থেকে সরে গেলে ২০১৪ সাল পর্যন্ত Steven Anthony Ballmer এর নেতৃত্বে মাইক্রোসফট বেশ গ্রো করে। স্টিভের নেতৃত্বেই মাইক্রোসফট এর প্রোডাক্ট লাইন আপে Bing, XBOX, Azure, Microsoft Surface, Windows Phone এর মত বেশ কিছু প্রোডাক্ট যুক্ত হয়। যদিও কম্পানিটি বেশ ভালোই গ্রো করছিলো, তবে- sachin nadella এর নেতৃত্বে প্রতিষ্ঠানটি মার্কেটে Azure ও Microsoft Server এর দিকে বেশি ফোকাস করেন, এবং কম্পানিটিকে ক্লাউড কম্পিউটিং এর দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। 


Next Post Previous Post