এসইওর ইতিহাস SEO History

আজকের এই এসইও অনেক পরিবর্তনের ফলাফল, যা আমরা মূলত গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনের মাধ্যমে দেখতে পাই। ১৯৯১ সালে ৬ আগষ্ট Tim Berners Lee এর হাত ধরে প্রথম ওয়েব পেইজ পাবলিশ করা হয়। এর কয়েকবছরপর ১৯৯৭ সালে প্রথম অফিসিয়াল এসইও এর যাত্রা শুরু হলেও ২০০১ সাল থেকে এসইওর গুরুত্ব বৃদ্বি পেতে থাকে। 

Jerry Wang এবং David Filo ১৯৯৪ সালের জানুয়ারি মাসে Yahoo Search Engine প্রতিষ্ঠা করেন। তারা পাশাপাশি Yahoo ডাইরেক্টরি তৈরি করেন। ১৯৯৮ সালে ৪ই সেপ্টম্বর Larry Page এবং Sergey Brin এর হাত ধরে গুগল প্রতিষ্ঠিত হয়। বর্তমানে বিভিন্ন সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে গুগল Google অন্যতম এবং প্রধান। 

পুরো বিশ্বে প্রতিদিন যা সার্চ হয় তার মধ্যে ৯০% সার্চ গুগলেই করা হয়, এবং এছাড়াও গুগলের রয়েছে জনপ্রিয় কিছু প্রোডাক্ট/সার্ভিস।  

এসইও যার পুর্নরুপ হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। সার্চা ইঞ্জিন অপটিমাইজেশন করতে হলে সার্চ ইঞ্জিন গুলোতে নিজের ওয়েবসাইট ইনডেক্স করতে হবে এবং সেটা টপে নিয়ে আসা লাগবে। যার মাধ্যমে কেউ যদি সার্চ ইঞ্জিন গুলোতে কোন কিছু সার্চ করে যেটা আপনার ওয়েবসাইটের সাথে মিল আছে তখন যেনো আপনার ওয়েবসাইট সবার প্রথমে আসে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করলে ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক পাওয়া যায় এবং আপনার প্রোডাক্ট ও সার্ভিস বেশি বেশি সেল হবার সম্ভবনা থাকে।


Next Post Previous Post