ডেটা মার্ট কি? ডেটা মার্ট কি কাজে ব্যাবহৃত হয়? Data Mart

ডেটা মার্ট (Data Mart) হচ্ছে ডেটা ওয়্যারহাউজের সাধারণরুপ যা একটি একক বিষয় অথবা ব্যাবহারিক ক্ষেত্র যেমন বিক্রয় বা বিপণন, অর্থ অথবা মার্কেটিং ইত্যাদির প্রতি দৃষ্টি প্রদান করে। ডেটা মার্ট একটি প্রতিষ্ঠানের মধ্যে একক কোন বিভাগ দ্বারা প্রায়ই গঠিত এবং নিয়ন্ত্রিত। ডেটা মার্টকে ডেটা ওয়্যারহাউজের সাবসেট (subset) ও বলা হয়। এটা ডেটা ওয়্যারহাউজ থেকে ডেটার সাপসেট ধরে রাখে যা একটি কোম্পানীর বিশেষ দিক যেমন একোটি ডিপার্টমেন্ট অথবা একটি বিশেষ ব্যাবসা প্রক্রিয়ার দিকে মনোযোগ প্রদান ক্রএ। বিভিন্ন একক বিষয়ের প্রতি দৃষ্টি প্রদান করে ডেটামার্ট সাধারণত কিছু উৎস থেকে ডেটা উত্তোলন করে। উৎসটি অভ্যন্তিরীণ পরিচালনা পদ্বতি থেকে, কেন্দ্রীয় ডেটা ওয়্যারহাউজ থেকে অথবা বাইরের অনয কোন উৎস থেকে প্রাপ্ত ডেটা হতে পারে।

ডেটা মার্ট দুই ধরনের হয়। এরা হলো-
  1. নির্ভরশীল ডেটামার্ট (Dependent Data Mart)
  2. স্বাধীন ডেটামার্ট (Independent Data Mart)
নির্ভরশীল ডেটামার্ট কেন্দ্রীয় ডেটা ওয়্যারহাউজ থেকে ডেটা উত্তোলন করে যা ইতঃপুর্বে সৃষ্ট। নির্ভরশীল ডেটামার্ট প্রক্রিয়া কিছুটা সহজ কারণ বিন্যাসকৃত এবং সারসংক্ষেপকৃত (পরিষ্কার) ডেটা ইতঃপুর্বে কেন্দ্রীয় ডেটা ওয়্যারহাউজে বোঝাই করা হয়েছে।

নির্ভরশীল এবং স্বাধীন ডেটামার্টের মধ্যে প্রধান পার্থক্য হলো কিভাবে ডেটামার্ট পপুলেট (Populate) করা হয় অর্থাৎ কিভাবে ডেটা উৎসে প্রবেশ করান হয় এবং ডেটা মার্ট থেকে তা বের করে আনা হয়। এই পদক্ষেপকে বলা হয় এক্সাট্রাকশন - ট্রান্সফরমেশন - লোডিং (Extraction - Transformation - Loading) বা (ELT) প্রক্রিয়া যেখানে পরিচালনামূলক পদ্বতি (Operational System) থেকে ডেটা সরানো, পরিস্রুতকরণ এবং ডেটা মার্টে বোঝাই করা হয়। 

নির্ভরশীল ডেটামার্টের জন্য ELT  প্রক্রিয়া হচ্ছে বাছাইকৃত ডেটা মার্ট বিষয়ের সাথে সংশ্লিষ্ট ডেটার সঠিক সাপসেট চিহ্নিতকরণ এবং এর একটি অনুলিতি সারাংশ আকারে সরানোর একটি প্রক্রিয়া।

স্বাধীন ডেটা মার্ট অনেকটা কেন্দ্রীয় ডেটা ওয়্যারহাউজের মতই ELT প্রক্রিয়ার সকল দিক নিয়ম কাজ করে। এর উৎস সংখ্যা অপেক্ষাকৃত কম এবং ডেটা মার্টের সাথে সম্পৃষ্ট ডেটারপরিমান ডেটা ওয়্যারহাউজ থেকে কম। এটা একটি বিষয়ের দিক সৃষ্টি প্রদান করে।

এই দুই ধরনের ডেটা মার্ট সৃষ্টির পিছনে যে উদ্বুদ্বকরণ কাজ করে তাও বিশেষত ভিন্ন। নিরদিষ্ট বিভাগের সাথে সংশ্লিষ্ট ডেটার স্থানীয় অ্যাকসেস ফলস্বরুপ নির্ভরশীল ডেটা মার্ট সাধারণত স্বল্পতর টেলিযোগাযোগ খরচ, অপাক্ষাকৃত ভালো নিয়ন্ত্রণ এবং প্রাপ্যতা ও উন্নয়ন পারফরম্যান্স অর্জনের জন্য নির্মাণ করা হয়। স্বল্প সময়ের মধ্যে সমাধানের প্রয়োজনে স্বাধীন মার্ট সৃষ্টি হয়।

ডেটা ওয়্যারহাউজ প্রায়ই সংগঠনব্যাপী হিসেবে অবহিত করা হয়। এটা সংগঠন ট্রাকের সকল তথ্যের সরমর্ম ধারন করে। নিরাপত্তা জনিত বা অন্য কোন কারণে কিছু লকের ডাটা ওয়্যারহাউজ তথ্যের কেবল একটি অংশে প্রবেশাওধিকার প্রয়োজন। এক্ষেত্রে একটি সংগঠনেক বা একাধিক ডেটামার্ট সৃষ্টি করতে পারে।


Next Post Previous Post