কম্পিউটার বিষয় ১০০ টি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর

আজকের এই পোস্টে আমি শেয়ার করবো ১০০ টিরও বেশি প্রশ্ন এবং প্রত্যেকটা প্রশ্নের উত্তর। সুতরাং আজকের এই আর্টিকেল পতলে আপনি কম্পিউটার ও তথ্য প্রযুক্তি সম্পর্কে অনেক জ্ঞান লাভ করতে পারবেন।

কম্পিউটার প্রোগ্রাম কি?

সমস্যা সমাধান বা কোন বিশেষ কার্য সম্পাদনে উদ্দেশ্য কম্পিউটার প্রোগ্রামের ভাষায় ধারাবাহিক ভাবে সাজানো নির্দেশমালাকে কম্পিউটার প্রোগ্রাম বলে।


মেশিন ভাষা কাকে বলে?

কম্পিউটার সুধু ০ (শূন্য) এবং ১ (এক) চিনতে পারে। আর এই ০ ও ১ দিয়ে লেখা ভাষাকে মেশিন ভাষা বলে।


অ্যাসেম্বলি ভাষা কি? 

অ্যাসেম্বলি ভাষার ক্ষেত্রে নির্দেশ ও ডেটার অ্যড্রেস বাইনারি বা হেক্স সংখ্যার সাহায্যে না দিয়ে সংকেতের সাহায্যে দেওয়া হয়।


অনুবাদ সফটওয়্যার (Translator Software) কি?

উৎস (Source) প্রোগ্রামকে বস্ত (Object) প্রোগ্রামে পরিনিত করতে যে সফটওয়্যারের প্রয়োজন তাকে বলে অনুবাদক।


কম্পাইলার কি জিনিস?

কম্পাইলারের কাজ হাই লেভেল ভাষার উৎস প্রোগ্রামকে বস্তত প্রোগ্রামের অনুবাদ করা। তবে কম্পাইলার যেখানে সম্পুর্ন প্রোগ্রামকে অনুবাদ করে তারপর তা কার্যে পরিণত কর ইন্টারপ্রেটার সেখানে একটি নির্দেশ মেশিনভাষায় অনুবাদ করে তা কার্যে পরিণত ক্রএ, তারপর পরবর্তী নির্দেশে হাত দেয়।


অ্যাসেম্বলার কী?

অ্যাসেম্বলারের কাজ অ্যাসেম্বলি ভাষায় লিখিত প্রোগ্রামকে মেশিন ভাষার বস্ত প্রোগ্রামে অনুবাদ করা।

বাগ (Bugs) কি?

প্রোগ্রামের ভূলকে বাগ বলা হয়।

অ্যালগরিদম কাকে বলে?

অ্যালগরিদম শব্দটি আরব দেশের গণিতবিদ ''আল খারিজমী' এর নাম থেকে উৎপত্তি হয়েছে। অ্যালগরিদম অর্থ ধাপে ধাপে সমস্যা সমাধান অর্থাৎ একটি সমস্যাকে কয়েকটি ধাপে ভেংগে প্রত্যেকটি ধাপ পরপর সমাধান করে সমগ্র সমস্যা সমাধান করা।

ফ্লোচার্টিং কি?

প্রোগ্রাম কিভাবে কাজ করবে তাত ছবি একে ফ্লোচার্টে দেখান হয়। ফ্লোচার্ট হলো এমন কতগুলো ছবি যা থেকে বোঝা যায় সমস্যা সমাধান করতে হলে পরপর কিভাবে অগ্রসর হতেত হবে।

সূডোকোড কি?

সুডোকোড দিয়ে একটি প্রোগ্রামকে এমনভাবে উপস্থাপন করা হয় যা কোনো নির্দিষ্ট কম্পিউটার বা প্রোগ্রামিং ভাষার উপর নির্ভরশীল নয়। এতা সুন্দর ও সহজ ইংরেজী ভাষায় সমস্যা সমাধানের প্রতিটি ধাপ বর্ণনা করে।  

ডেটা বা উপাত্ত কি জিনিস?

সুনির্দিষ্ট আউটপুট বা ফলাফল পাওয়ার জন্যে প্রসেসিংয়ে ব্যাবহৃত কাঁচামাল সমূহকে ডেটা বা উপাত্তত বলে। ডেটা একটি একক ধারণা অর্থাৎ ইনফরমেশন বা তথ্যের ক্ষুদ্রতম এককই হচ্ছে ডেটা।

ইনফরমেশন কাকে বলে? 

ইনফরমেশন বা তত্থ্য হলো সুশৃঙ্খলভাবে সাজানো ডেটা যা সহজবোধ্য, কার্যকর ও ব্যাবহারযোগ্য (Useful).

জ্ঞান বা নলেজ কাকে বলে?

জ্ঞান বা নলেজ কোন বিষয়ে ব্যাবহারযোগ্য ইনফরমেশনের উপযুক্ত সংগ্রহ। অন্যভাবে বলা যায় যে, অভিজ্ঞতা অ শিক্ষার মাধ্যমে তাত্বিক ও ব্যাবহারিকভাবে কোন বিষয়ের ইনফরমেশনকে হৃদয়ংগম করে অর্জন করা বিশেষ দক্ষতা ও নৈপুণ্য হলো জ্ঞান।

প্রজ্ঞা বা ইউসডম

অভিজ্ঞতার মাধ্যমে জ্ঞান বা নলেজকে হৃদয়ংগম করে তা ব্যাবহার করতে পারলেই অর্জিত হয় প্রজ্ঞা বা ইউসডম।

ডেটা প্রসেসিং কি?

প্রয়োজনীয় বিশ্লেষন, বিন্যাস ইত্যাদির মাধ্যমে ডেটাকে অর্থপূর্ণ তথ্যে বা ইনফরমেশনে পরিণত করার প্রক্রিয়াকে বলা হয় ডেটা প্রসেসিং।

ডেটা টাইপ কী?

আমাদের দৈনন্দিন জীবনে প্রচুর ডেটা নিয়ে কাজ করতে হয়। এই ডেটার টাইপ বা প্রকৃতি আবার বিভিন্ন প্রকার হতে পারে। যথা-টেক্সট বা ক্যারেক্টার, নাম্বর বা নিউমেরিক, ইয়েস/নো বা যুক্তিমূলক, তারিখ/সময়, মেমো, কারেন্সী ইতট্যাদি।

কোয়েরি কাকে বলে?

কোয়েরির সাহায্যে নির্দিষ্ট ফিল্ডের ডেটা, নির্দিষ্ট শর্তানুসারে প্রদর্শন করা এবং তা ছাপিয়ে উপস্তথাপন করা যায়। কোয়েরিত্তে এক্সপ্রেশন, অপারেটর, ফিল্ড ইত্যাদি ব্যাবহার করে সুবিধামত ডেটা নির্বাচন করা যায়।

ইনডেক্স কি?

ইনডেক্স হচ্ছে সুসজ্জিতভাবে বা সুবিন্যাস্তভাবে তথ্যাবলীর সূচী প্রনয়ন করা। ডেটাবেজ থেকে ব্যাবহারী কোন ডেটা যাতে তাড়াতাড়ি খুজে বের করতে পারে সেজন্য ডেটাকে একটি বিশেষ অর্ডারে সাজিয়ে রাখা হয়। ডেটাবেজের টেবিলের রেকর্ডসমূহকে এরুপ কোন লজিক্যাল অর্ডারে সাজিয়ে রাখাকেই ইনডেক্স বলে।

ডেটবেজের মধ্যে রিলেশন

একটি ডেটা টেবিলের ডেটাত্র সাথে অন্য এক বা একাধিক ডেটা টেবিলের ডেটার সম্পর্কে রিলেশন বলে।

One to One রিলেশন কাকে বলে?

যখন দুটতি ডেটা টেবিলের মধ্যে রেলশন স্থাপন করা হয় এবং ডেটা টেবিলের একটি রেকর্ডের জন্যে অন্য ডেটা টেবিলে কেবলমাত্র একটি রেকর্ড থাকবে।

One to Many রিলেশন কাকে বলে?

কোন ডেটা টেবিলের একটি রেকর্ড অন্য টেবিলের একাধিক রেকর্ডের সাথে রিলেশন রক্ষা করে।

ডেটাবেজ রিপোর্ট কি?

ডেটা টেবিলে বিভিন্ন রকম ডেটা বিভিন্নভাবে সাজানো থাকে। ডেটাবেজ থেকে প্রয়োজনীয় ডেটাসমূহ প্রতিবেদন আকারে প্রদর্শনের ব্যাবস্থাকে রিপোর্ট বলে।




Next Post Previous Post