ওয়েব সার্চ ইঞ্জিন কি জিনিস?

বিশ্বব্যাপী বিস্তৃত ইন্টারনেটে অসংখ্য ওয়েব সার্ভার আছে। কোন নির্দিষ্ট তথ্যের সংশ্লিষ্ট ওয়েব সার্ভারের অ্যাড্রেসটি জানা থাকলে খুব সহজেই ওয়েব ব্রাউজারে নির্দিষ্ট করে ঐ তথ্যটি খুজে বের করা যায়। কিন্তু যদি ওয়েব সার্ভারের ঠিকানাটি জানা না থাকে তাহলে সার্চ ইঞ্জিন ব্যাবহার করে সহজেই যে কোন তথ্য খুজে বের করা যায়। আমাদের আজকের এই পোস্টে জানাবো সার্স ইঞ্জিন সম্পর্কে।

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন এমন একটি টুল যা সমস্ত ইন্টারনেট বিস্তৃত ওয়েব সাইটগুলোকে আয়ত্তের মধ্যে রাখে। বহুলভাবে ব্যাবহৃত হচ্ছে এমন জনপ্রিয় সার্চ ইঞ্জিনগুলো হচ্ছে Google, Yahoo, Altavista, MSN ইত্যাদি।

ইন্টারনেটে সার্চ করা

ইন্টারনেটে প্রয়োজনীয় কোন বিষয় সম্পর্কে জানার জন্য ওয়েব অ্যাড্রেস জানা থাকা প্রয়োজন। কিন্তু যদি ঐ বিষয়ের ওয়েব অ্যাড্রেস জানা না থাকে তাহলে সার্চ ইঞ্জিন দিয়ে সহজেই ইনফরমেশন পাওয়া যেতে পারে। ইন্টারনেটে প্রয়োজনীয় বিষয় খুঁঁজে বের করার জন্য অনলাইনে অসংখ্য সার্চ ইঞ্জিন দেখা যায়। এর মধ্যে জনপ্রিয়তার দিক দিয়ে google, yahoo, msn, lycos, altavista ইত্যাদি সার্চ ইঞ্জিন শীর্ষে অবস্থান করছে। তবে সব চেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলো google. নিচে একটি সার্চ ইঞ্জিন (যেমন-Google) ব্যাবহার করে ইনফরমেশন সার্চ করা দেখানো হলো।

সার্চিয়ের ধাপসমুহ-

  • ইন্টারনেটে প্রবেশের জন্য যে কোন একটি ব্রাউজার ওপেন (Open) করতে হবে।
  • এবার ব্রাউজারের সার্স বারে সার্চ ইঞ্জিনের ওয়েব অ্যাড্রেস লিখে এনটার করতে হবে যেমন- www.google.com লিখে এন্টার চাপলেই গুগলের হোম পেইজ আসবে।
  • google এর হোম পেইজে সার্চের ঘরে প্রয়োজনীয় বিষয় যেমনঃ বাংলাদেশের খবরের কাগজ পড়তে চাইলে Bangladesh, News Paper লিখে সার্চ বাটনে বা কি-বোর্ড থেকে এন্টার বাটনে ক্লিক করলে কয়েক মিলি সেকেন্ডের মধ্যে অসংখ্য খবরের কাগজের নাম ও তাদের ওয়েব অ্যাড্রেস পৃষ্ঠা মাফিক উপস্থিত হবে।
  • নিচের চিত্রে প্রদর্শিত যে কোন একটি পছন্দ মত সংবাদপত্রের নাম বা লিংকের উপর ক্লিক করলে কাঙ্গখিত সংবাদপত্রের ওয়েব পেজে যাওয়া যাবে এবং সেখান থেকে সংবাদ পাঠ করা যাবে। যেমন আমি এখানে আমার ওয়েবসাইটের নাম লিখে সার্স করছি।



Next Post Previous Post