ডেটাবেজের সম্পূর্ণ ধারনা | ডেটাবেজ সম্পর্কে বিস্তারিত

আজকের এই আর্টিকেলটি খুবই ইন্টারেস্টিং একটি আর্টিকেল হতে চলেছে। আজকের এই একটি আর্টিকেলে আমরা ডেটাবেজ সম্পর্কে একজন বিগিনার হিসেবে যা যা জানার প্রয়োজন সেই সব কিছু জানাবো। যেমনঃ ডেটাবেজ কি? ডেটাটেবিল, ডেটাবেজের এনটিটি ও অ্যাট্রিবিউট সহ আরো অনেক কিছু। সুতরাং বুঝতেই পারছেন আজকের আর্টিকেলটা কতটা সুন্দর হতে চলেছে। 

আর্টিকেল যেমনই হোক পরার দায়্যিত্ব সম্পুর্ন আপনাদের। সবাই মনোযোগ সহকারে পড়লে ইনশাল্লাহ অনেক কিছুই জানতে পারবেন। তাই অনুগ্রহ করে বলছি সবাই মনোযোগ সহকারে পরবেন।

ডেটাবেজ কি?

ডেটাবেজ হলো এক বা একাধিক ফাইল বা টেবিল নিয়ে গঠিত পরস্পর সম্পর্কযুক্ত কিছু ডেটা। বিভিন্ন লেখক বিভিন্ন ভাবে ডেটাবেজকে সংজ্ঞায়িত করেছেন। নিচে কিছু সংজ্ঞা উল্যেখ করা হলো। 

  • একবা একাধিক সম্পর্কযুক্ত প্রতিষ্ঠানের কার্যক্রমকে বর্ণনা করার জন্য ডেটার সংগ্রহকেই ডেটাবেজ বলে। (A database is a collection of data, Typically describing the activities or one or more related data)
  • সম্পর্কযুক্ত ডেটার সমাবেশই হচ্ছে ডেটাবেজ। (A database is a collection of related data)
  • একটি নির্ধারিত এন্টারপ্রাইজের অ্যাপ্ললিকেশনে ব্যাবহার করার জন্য স্থায়ী কিছু ডেটার সংগ্রহ নিয়েই ডেটাবেজ গট্টহিত হয়। (A database consists of some collection of persistent data that is used by the application systems of some given enterprise)

ডেটাবেজের একটি উদাহরণ

নিচের চিত্রে ছাত্র ভর্তি টেবিল ও ছাত্রদের পরীক্ষার ফলাফলের টেবিল নিয়ে গঠিত হয়েছে কলেজের ডেটাবেজ। এ দুইটি টেবিল পরস্পর সম্পর্কযুক্তঃ-

তথ্য বা ইনফরমেশন ব্যাবহারের ক্ষেত্রে সনাতন ফাইল পরিবেশ থেকে কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান যে পরিমাণ সেবা পায়, ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম থেকে প্রতিষ্ঠান তার চেয়ে অনেকগুন বেশি সেবা পায়। সুতরাং পৃথক পৃথক কোন অ্যাপ্লিকেশনের জন্য প্লানিং না করে পুরো প্রতিষ্ঠানের জন্য এন্টারপ্রাইস-ওয়াইড প্লানিং (Enterprise Wide-Planning) করা প্রয়োজন। এন্টারপ্রাইজ ওয়াইড প্লানিং ও এনালিসিসের উদ্দেশ্য হল পুরো প্রতিষ্ঠানের কী-এনটিটি, অ্যাট্রিবিউট, এবং এনটিটিগুলোর মধ্যে রিলেশনশীপ বের করা। তাছাড়া ডেটাবেজ ডিজাইন, ডেটাবেজ স্ট্রাকচার বা মডেল তৈরি ইত্যাদি কাজও এর অন্তরভুক্ত। এ বিষয়টি পরবর্তী অধ্যায়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ডেটা প্লেনিং

ডেটা প্লানিং ও মডেলিংয়ের জন্য অন্যতম একটি ধাপ হলো এমন একটি এনটিটি সেট 'নিশ্চিত' ও বাছাই করা, যেটা কোন একটি ডেটাবেজ অ্যাপ্লিকেশন এর জন্য সর্বাধিক উপযোগী তথ্য সমগ্র হয়। এনটিটি রিলেশনশীপ মডেল হলো ডেটা মডেলিংয়ের জন্য উৎকৃষ্ট টুলস। পরবর্তী অংশে এনটিটি রিলেশনশীপ মডেল তৈই করার উপায় বর্ণনা কর হলো।

এনটিটি কাকে বলে?

বাস্তব অথবা অবাস্তব বস্তর আদর্শ শ্রেণীকরণ এর জন্য প্রয়োজনীয় প্রধান একক হলো এনটিট্টি। এনটিটির বাস্তব উপস্থিতি থাকতে পারে অথবা এটি শুধু মাত্র ধারণার উপর ভিত্তি করে হতে পারে।  বিল্ডিং, রুম, চেয়ার, ব্যাবসায়ীক, চুক্তি, পাঠ্যসূচী, মেশিন, কর্মী, দেশ, জাতি, ছাত্র, শিক্ষক ইত্যাদি ডেটা এনটিটির উদাহরন। অবশ্যই এনটিটির কিছু বৈশিষ্ট্য থাকবে। যেমন ছাত্র একটি এনটিটি  যার বৈশিষ্ট্য হল ছাত্রের নাম, রোল নং, বয়স, শ্রেণী ইত্যাদি।

কোন অরগানাইজেশন এর জন্য একটি এনটিটি টাইপ (Entity Type) অথবা এনটিটি সেট (Entity set) হল ঐ প্রতিষ্ঠানের সম্পর্কিত একই জাতীয় ক্তগুলো অবজেক্ট যার ডেটা আছে। কাজেই যে বিষয়ের ডেটাবেজ তৈরি করা হবে তার সাথে সংশ্লিষ্ট এনটিটি সমূহকে একত্রে এনটিটি সেট বলা হয়।

এনটিটি সেট থেকে বস্তকে চিহ্নিতকরণ এবং শ্রেণীকরণ অনেক সময় কষ্টসাধ্য, কেননা একটি অবজেক্ট একই সাথে একাধিক এনটিটি সেট-এ উপস্থিত থাকতে পারে। যেমন-একজন ব্যাক্তি একসাথে ছাত্র এবং পার্টটাইম চাকুরিজীবীও হতে পারে। 


Next Post Previous Post