হোস্টিং কী? What is hosting?

হোস্টিং কী? হোস্টিং কেন প্রয়োজন? হোস্টিং কি কাজে লাগ? আজকে এই সকল প্রশ্নের উত্তর এই আর্টিকেলে পেয়ে যাবেন। আমি আজকে হোস্টিং বিষয় সকল কিছু আপনাদের মাঝে শেয়ার করবো। 

হোস্টিং কি? এটা জানার পুর্বে অবশ্যই আপনাকে জেনে নিতে হবে ওয়েবসাইট কী? ও ডোমেইন কি?  যারা ওয়েবসাইট কী? ও ডোমেইন কি এই বিষয় জানতে ইচ্ছুক তারা আমাদের ওয়েবসাইটে ডোমেইন বা ওয়েবসাইট লিখে সার্স করলেই এই সংক্রান্ত আর্টিকেল পেয়ে যাবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল কথায় আসি।



হোস্টিং কী?

হোস্টিং হচ্ছে একধরনের স্টোরেজ যা অনলাইন ভিত্তিক সকল প্লাটফোর্মে ব্যাবহার করা লাগে। যেমন যারা ওয়েবসাইট সম্পর্কে জানেন তারা এটাও জানেন যে ডোমেইন ও হোস্টিং একটি ওয়েবসাইট বানাতে সর্বপ্রথম প্রয়োজন। এটা আমরা প্রায় সকলেই জানি কিন্তু আমরা এটা জানিনা হোস্টিংটা আসলে কি এবং এটা কিভাবে কাজ করে? কোন একটি ওয়েবসাইট আমরা যখন বানাতে যাই অভিয়াসলি তার মধ্যে অনেক ফাইল ও ফটো রাখতে হয়। যেমন বিভিন্ন স্ক্রিপ্ট, ফাইল, ফটো, ভিডিও এবং অন্যান্য যে কোন MB/KB ভিত্তিক কোন না কোন ডাটা থাকে, যা স্বাধারনত একটি ওয়েবসাইট বানানোর সময় আমরা আমাদের কম্পিউটারের হার্ডওয়্যারে রাখি। আপনিকি কখনো নিজেকে প্রশ্ন করেছেন যে এই ফাইল গুলো ওয়েবসাইটের ঠিক কোন স্থানে রাখা হয়? জ্বী হ্যা এই সকল ডাটা হোস্টিং এর মধ্যে সংরক্ষন করা হয়। 

হোস্টীং মূলত কম্পিউটার হার্ড-ডিস্কট এর মত, তবে এটা অনলাইনে থাকে এবং দিন ২৪ ঘন্টা ও সপ্তাহের ৭ দিন অন থাকে। এটা কোন ভাবেই বন্ধ করা হয়না। অর্থাৎ এই স্টোরেজ গুলো যেই যায়গা থেকে সার্ফ করা হয় তাদের কম্পিউটার গুলো এতটাই সক্তিশালী যা ২৪ ঘন্টা চালু থাকে। আর এইসব কম্পিউটার গুলোকে সুপার কম্পিউটার বলা হয়ে থাকে। 

সুপার কম্পিউটার কোথায় রাখা হয়?

সুপার কম্পিউটার সব দেশে দেখা যায়না, হাতে গনা অল্প কিছু দেশেই এর অস্তিত্য আছে যা সব থেকে বেশি ইউরোপীয় কাউন্ট্রী ও এমেরিকাতেই রয়েছে এবং গবেষনায় দেখা যায় বিশ্বের ৭০% ডাটা কানাডার সার্ভার বা সুপার কম্পিউটারে রয়েছে। এইসব সুপার কম্পিউটার গুলো খুব যত্ন সহকারে রাখা হয়।

ডোমেইন ও হোস্টিং ২টাত আলাদা কিন্তু একত্রিত কিভাবে করে?
জ্বী হ্যা ডোমেইন হোস্টিং আলাদা তবে এটা এক না করলে আপনার ওয়েবসাইট স্বাধারন মানুষ খুজে পাবেনা। এর জন্য ডোমেইন ও হোস্টিংকে একত্রিত করা লাগে যা DNS দ্বারা করা হয়। 

হোস্টিং কত প্রকার?

হোস্টিং অনেক প্রকার আছে। তবে সব থেকে মেইন ফিচার গুলো নিয়ে ৪ প্রকার হোস্টিং সব থেকে বেশি জনপ্রীয়। এই হোস্টিং গুলো বিভিন্ন কাজে ব্যাবহার হয় অবশ্যই কাজের উপর ভিত্তি করেই এই ৪ প্রকার হোস্টিং। ৪ প্রকার হোস্টিং এর তালিকা নিচে দেওয়া হলো। 
  1. Shared Hosting
  2. VPS (Virtual Private Server) Hosting
  3. Dedicated Hosting
  4. Cloud Hosting

আরো পরুনঃ
Next Post Previous Post