What is DNS? ডোমেইন নেইম সার্ভার

DNS বা ডোমেইন নেইম সার্ভার এটা আবার কি ভাই? What is DNS? যদি আপনি ইন্টারনেট ব্যাবহার করে থাকেন বা আইটি সমর্কে জ্ঞান অর্জন করতে চান তাহলে এটা জানা অনেক গুরুত্বপূর্ন। আজকের এই আর্টিকেলে ডোমেনি নেইম সার্ভার কী? কেন? কখন? কোথায় ব্যাবহার হয়ে থাকে এইসকল কিছু শেয়ার করবো।

ডোমেইন নেইম সার্ভার কী? 

DNS যারর ফুল মিনিং হচ্ছে Domain Name System বা Domain Name Server অনেকে আবার Domain Name Service বলে থাকে। আমাদের কম্পিউটার নেটওয়ার্ক বা ইন্টারনেট এই গুলো সব একটার সাথে আরেকটা কানেক্ট থাকে। সব গুলো অটোমেটিক একটা আরেকটার সাথে কানেকটেড। এই আর্টিকেলটা আপনি যেইখান্ থেকেই পরেন না কেন এই সব গুলো সার্ভারের সাথে কানেক্ট আছে। আপনার মোবাইল সিম, যেমন- এয়ারটেল, রবি, গ্রামিন, বাংলালিংক এই সকল কিছু DNS এর মাধ্যমে কানেক্ট থাকে। 

আমরা খুব আরামেই গুগল, ফেসবুক, ইউটুব এই সকল ওয়েবসাইট ভিজিট করে থাকি। কিন্তু বাস্তবে আপনার মোবাইল বা কম্পিউটার Google.com, facebook.com বা youtube.com এই গুলো চিনেনা। তারা চিনে IP Address যখন আপনি কোন ব্রাউজারে google.com লিখে এন্ট্রি করেন তখন গুগলের সাইট ওপেন হয়। এটা আসলে কাজ করে IP এর মাধ্যমে। যখন কোন ব্যাক্তি ব্রাউজারে কন কিছু এন্টার করে তখন DNS এ কল করা হয় এবং কয়েক মিলি সেকেন্ডে একটা IP Address আসে এবং পুনরায় আইপি এড্রেসে ব্রাউজার DNS রিকুয়েস্ট করে এবং আপনার সামনে অই আইপি এড্রেসের নির্দিষ্ট ওয়েবসাইট চলে আসে।  

ডোমেইন নেইম সিস্টেম উদাহরণ

ধরুন আপনি আমাদের ওয়েবসাইট mrantorali.com এ ভিজিট করতে কোন একটি ব্রাউজার যেমন ক্রম এর সার্সবারে টাইপ করলেন, এরপর ব্রাউজার যদিও আমাদের ওয়েবসাইটে প্রবেশ করতে চাচ্ছে কিন্তু সাথে সাথে তার মধ্য দিয়ে একটি আইপি চলে আসে এবং সেই আইপি ধরেই ব্রাউজার সার্ভারের কাছে রিকুয়েস্ট পাঠায় এবং সার্ভার থেকে ওয়েব পেইজ গুলো আপনার ব্রাউজে প্রদর্শন করানো হয়।







সুতরাং আইপি এড্রেস ছাড়া কোনদিন কোন ওয়েবসাইটকে এক্সেস করা সম্ভব নয়। 

আমাদের হিউম্যান অপরচনিটি হচ্ছে আমরা সব কিছু পার্ফেক্টলি মনে রাখতে পারিনা। আর পারলেও নামের দিকে তা বেশি এগিয়ে কিন্তু এত এত আইপি এড্রেসের নাম্বর যা মনে রাখা প্রায় অসম্ভব। এর জন্য মূলত আইপির পরিবর্তে ডোমেইন নেইম সিস্টেম অন করা হয়। যেমন আমার ওয়েবসাইটে এখন কেউ ইন্টার করলেই ওয়েবসাইটে প্রবেশ করছে যার অন্য তল রিজন ব্রাউজার অটোমেটিক আমার ওয়েবসাইটের আইপি ট্রাক করতে পারছে। 

আরো পরুনঃ




Next Post Previous Post