ফ্রন্ট এন্ড ওয়েব ডিজাইনার হতে হলে কি কি শিখতে হবে? How to become a front-end developer

ওয়েব ডেভেলপমেন্ট, বা ওয়েব এ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট। বাংলাদেশের যুব সমাজ দিন দিন ওয়েব ডেভেলপমেন্টের দিকে ঝুকে পরছে। ওয়েব ডেভেলপমেন্ট মূলত ২টি সেকটরে ভাগ করার হয়েছে যথা-

  1. ফ্রন্ট-এন্ড (Front-End)
  2. ব্যাক-এন্ড (Back-end)
২টা জিনিস ২ ভাবে কাজ করে এবং ২টা সেক্টরের জন্য আলাদা আলাদা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নির্ধারণ করা হয়েছে।

ফ্রন্ট এন্ড কী?

ফ্রন্ট-এন্ড মূলত ওয়েব ডেভেলপমেন্টের সর্ব প্রথম ধাপ। একটি ওয়েবসাইট দেখতে কেমন হবে? কালার কী কী থাকবে? কোন বাটনের কালার কি হবে? কোথায় কোন ছবি বসবে কোথায় লিংক বসবে ইত্যাদি এই সকল কিছু তৈরি করে ফ্রন্ড-এন্ড ডেভেলপার। তবে যদি UI ডিজাইনার আগে থেকে কোন  ডিজাইন করে রাখে তাহলে ফ্রন্ট-এন্ডের কাজ আরো সহজ হয়ে যায়। UI (User Interface) ওয়েবসাইটের ফ্রন্ট-এন্ড দেখতে কেমন হবে ও কি কি থাকবে কোথায় থাকবে ইত্যাদি এই গুলো সব আগে থেকে কেউ একটা UI টুল দিয়ে UI ডিজাইনার বানিয়ে রাখে এবং ফ্রন্ট-এন্ড ডেভেলপার তা দেখে দেখে ফ্রন্ট-এন্ড ডিজাইন করে।

ফ্রন্ট-এন্ড ডিজাইন করতে কি কি প্রোগ্রামিং শিখতে হবে?

ফ্রন্ট-এন্ড ডিজাইন বা ওয়েবডিজাইন করতে গেলে সর্ব প্রথম আপনাকে HTML শিখতে হবে। এইচটিএমএল দিয়ে ওয়েবসাইটের বিভিন্ন এলিমেন্ট এ্যাড করা হয়। এর পর আপনাকে সিএসএস (CSS) শিখতে হবে। এইচটিএমএল দিয়ে আপনি যেই এলিমেন্ট বা ব্লক ওয়েব পেইজে প্রদর্শন করবেন তা দেখতে কেমন হবে? যেমন কালার, পেডিং, মার্জিন, ব্যাকগ্রাউন্ড, এ্যালাইন ইত্যাদি এই সকল কিছু সিএসএস (CSS) দিয়ে করতে হবে। আর একটু ক্লিয়ার ভাবে বোঝাতে গেলে ধরুন আপনি একতি রবট বানাচ্ছেন, রবটের বিভিন্ন পার্টস এনে দিবে এইচটিএমএল  এবং কোনটা কোথায় থাকবে এবং কালার ও ডিজাইন কেমন হবে এই সব কিছু সিএসএস দ্বারা করতে হবে। এইচটিএমএল সিএসএস শেখার পর জাভাস্ক্রিপ্ট! জাভাস্ক্রিপ্ট একটি পাওয়ারফুল ওয়েব ব্রাউজার ভিত্তিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এইচটিএমএল সিএসএস দিয়ে বানানো ওয়েবসাইটে জান দিবে জাভাস্ক্রিপ্ট যেমন কোন একটি বাটনে ইভেন্ট সেট করা। আপনি চাচ্ছেন বাতকে ক্লিক দিলে একতা এ্যালার্ট মেসেজ আসবে বা একটি লিখার উপর ক্লিক দিলে লিখা চেঞ্জ হয়ে যাবে এরকম নানান ফিচার যা চিন্তার বাহিরে সব কিছুই জাভাস্ক্রিপ্ট দিয়ে করা হয়। তাই ভালো ফ্রন্ট-এন্ড এক্সপার্ট হতে হলে জাভাস্ক্রিপ্ট শিখতে হবে। 

এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট এই গুলো শেখা শেষ হলে আপনি সিএসএস ও জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক শিখতে পারেন। যেমন সিএসএস এর জন্য- ট্যালওয়েন্ড সিএসএস বা সাস কিংবা বুটস্ট্রাপ ও জাভাস্ক্রিপ্টের জন্য Jquery বা রিয়াক্টসহ আরো পপুলার ফ্রেমওয়ার্ক।

স্পেসিয়ালি 

ভালোভাবে সিএসএস পারলে সিএসএস এর ফ্রেমওয়ার্ক না শিখলেও হবে তবে ভালো ফ্রন্ট-এন্ড ডেভেলপার হতে হলে জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক JQuery বা React শিখতে পারেন। রিয়াক্ট সমপুর্ন ভিন্ন একটা লাইব্রেরি তাই আপনি ফ্রন্ট-এন্ডের জন্য Jquery শিখতে পারেন। JQuery এনিমেশনের জন্য বেস্ট জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক।

আশা করে সবাই বেশ ভালোভাবে বিষয়েতি বুঝতে পেরেছেন ধন্যাবাদ।



Next Post Previous Post