গুগল ড্রাইভ কিভাবে ব্যাবহার করবো? How to use google drive

গুগল ড্রাইভ একটি গুগলের ফ্রী ও প্রিমিয়াম স্টোরেজ সার্ভিস। যা ২০১২ সালের ২৪ এপ্রিল লঞ্চ করা হয়। গুগল ড্রাইভ ওয়েবসাইট বানানো হয়েছে মূলত ফাইল হোস্টিং এর জন্য। এবং তাদের ওয়েবসাইট drive.google.com  এই ডোমেইন এর মাধ্যমে লঞ্চ করা হয় এবং গুগল প্লে-স্টোরে ও এপল স্টোরে Google Drive নামে একটি মোবাইল এ্যপ্লিকেশন লঞ্চ করা হয়। গুগল প্লে স্টরের রিপর্ট অনুযায়ী দেখা যায় এ্যাপস্টি রিলিজ করা হয় ২৭ এ এপ্রিল ২০১১ সালে তবে ইউকিপিডিয়ার একটি তথ্য সুত্রে গুগল ড্রাইভ রিলিজ হয় ২০১২ সালের ২৪ এপ্রিল। এই বিষয়টি নিয়ে আমাদের এখনো পর্যন্ত কোন তথ্য পায়নি আশা করি এই বিষয় খুব দ্রুত আপডেট পাবেন।

গুগল ড্রাইভ কিভাবে ব্যাবহার করবেন? 

গুগল ড্রাইভ নিত্য প্রয়োজনীয় ডকুমেন্ট ও বিভিন্ন ফাইলসহ অডিও, ভিডিও, ছবি ইত্যাদি যে কোন ধরনের ফাইল রাখার জন্য সব থেকে গুরুত্বপুর্ন একটি ওয়েব বেসেড এ্যাপ্লিকেশন যা গুগল প্রোভাইড করে থাকে। 
এ্যাপস্টি মোবাইল ব্যাবহার করতে কিছু স্টেপ ফলো করতে হবে।

প্রথম স্টেপ - গুগল ড্রাইভ মোবাইলে ইন্সটল করা!



গুগল প্লে-স্টোর যেতে হবে ও সার্সবারে টাইপ করতে হবে Google Drive লিখে। এই নামটি লিখে সার্স করলে আপনি সর্ব প্রথমেই পেয়ে যাবেন গুগল ড্রাইভ (Google Drive)।

দ্বিতীয় স্টেপ - গুগল ড্রাইভ ইন্সটল

Install বাটনে ক্লিক দিয়ে ড্রাইভ ইন্সটল করে নিতে হবে। এবং ইন্সটল শেষে এ্যাপস্টি ওপেন করতে হবে।

চতুর্থ স্টেপ - লগিন/রেজিস্টার



এবারে ফাইনাল স্টেপ গুগলের নিজস্ব মেইল সার্ভিস Gmail দিয়ে এখনে লগিন দিন অথবা এ্যাকাউন্ট নতুন তৈরি করুন। জীমেইল দিয়ে লগিন করার পর আপনি ড্রাইভের ইন্টারফেস পাবেন।
এবারে আপনি যে কোন ফাইল সহজেই গ্যালারি থেকে বা ফাইল ম্যানেজার থেকে শেয়ার ক্লিক করে ড্রাইভ শেয়ার ক্লিক দিয়ে এখানে আপলোড দিতে পারেন অথবা এ্যাপসের + আইকনে ক্লিক দিয়েও আপলোড করতে পারেন।

ফ্রীতে গুগল ড্রাইভে ১৫ জিবি স্টোরেজ পাবেন (লাইফটাইমের জন্য). আপনার মোবাইল কোন কারনে যদি নষ্ট বা চুরি হয়ে যা তাও কোন সমস্যা নেই কারন গুগল ড্রাইভ পৃথিবীর যে কোন স্থান থেকে এ্যাক্সেস করতে পারবেন। এবং কোন প্রকার ডাটা লস ছাড়াই আপনি গুগল ড্রাইভে আপলোড কৃত ফাইল ডাউনলোড করে রাখতে পারেন। তাছাড়া আপনি চাইলেই গুগল ড্রাইভের স্টোরেজ বায় করতে পারেন।

অবশ্যই গুগল ড্রাইভ ব্যাবহার করা জি-মেইল ও পাসওয়ার্ড (Gmail or Password) মনে রাখবে।

ধন্যবাদ। 

 

Mr. AnTor Ali

Hello, I am Md. AnTor Ali, I share various information and tutorials on this website. If you want to know any new information about technology, you can comment on our website and share your opinion. If there is any mistake in any article written by me, you will look at it with forgiveness.

Post a Comment

Previous Post Next Post

Contact Form