জাভাস্ক্রিপ্ট কী? What is javascript?

জাভাস্ক্রিপ্ট! জাভাস্ক্রিপ্ট কী? জাভাস্ক্রিপ্ট একটা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। হাই লেভেল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। 

জাভাস্ক্রিপ্ট সংক্ষেপে JS বলা হয়। জাভাস্ক্রিরপ্ট ইন্টারনেটে ব্যাবহৃত অনেক জনপ্রিয় একটি ভাষা। জাভাস্ক্রিপ্ট হলো একটি ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টীং ল্যাংগুয়েজ বা ব্রাউজার স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। জাভাস্ক্রিপ্ট একটু প্রোটোটাইপ ভিত্তিক স্কিপ্টিং ল্যাংগুয়েজ যাতে পরিবর্তবশীল, দুর্বল টাইপ এবং প্রথম শ্রেণীরর ফাংশন আছে। এটি একটি অবজেক্ট ওরিয়েন্টেড কার্যকারী প্রোগ্রামিং শৈলী সমর্থনকারী ভাষা। 



জাভাস্ক্রিপ্ট একটি অবজেক্ট-ওরিয়েন্টেড, ডায়নামিক প্রোগ্রামিং ভাষা। এতে আছে ডেটা টাইপ, অপারেটর, গুরুতকপূর্ণ কিছু অবজেক্ট। যে গুলো সব সময় আপনি ব্যাবহার করতে পারবেন। আর ফাংশন বা মেথড তো সাথে থাকছেই। 

জাভাস্ক্রিপ্ট C প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের সাথে বেশ কিছু মিল আছে। যা আস্তে আস্তে আপনার বুঝতে পারবেন তবে হ্যা বর্তমানে বাজারে JS এর ভ্যালু অনেক। তাই আপনি আজকে থেকে শুরু করে দিন JS শিখা। 

হাই লেভেল ল্যাংগুয়েজ মানে? 

হাই লেবেল ল্যাংগুয়েজ মানে এই ল্যাংগুয়েজ অনেকটা সফটলি কোডেড। আপনাকে আপনার মেশিন সম্পর্কে খুব বেশি কিছু জানতে হবেনা। এর জন্য যেমন সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যাবহার করতে গেলে আপনাকে মেশিন কিভাবে কাজ করে, কিভাবে কোড কম্পাইল করে কিভাবে সেটা রান করেম, মেমোরি কতটুকু নেবে এই গুলো ভাবতে হয়। হাই লেভেল ল্যাংগুয়েজে এত কিছু ভাবা লাগেনা। এখানে ল্যাংগুয়েজ আপনার হয়ে অনেক কাজ করে দেবে। 

হাই লেভেল ল্যাংগুয়েজে সুবিধা কী?

সুবিধা হলো আপনি একটা জটিল এ্যাপ বানাবেন।  এখন আপনাকে এ্যাপের ফাংশনালিটি নিয়ে না ভেবে, সেইগুলো নিয়ে কাজ না করে যদি একদম গোড়া থেকে সুরু করেন, কোন টাইপের ডেটা নেবেন, মেমোরি কতটুকু যাবে, এগুলো নিয়েই ভাবতে হয়, সময় দিতে হয় তাহলে দেখা যাবে আপনার এ্যাপের ব্যাকবোনই বানাতে বানাতে বাজেট শেষ এবং অনেক বড় ধরনের সময় লস হবে। নাইতো আপনি মোটিভেশনাল সিনে কী হচ্ছে না হচ্ছে এত কিছু ভেবেও আপনার আসল কাজ সুরু করতে পারেন। 


Next Post Previous Post