পাসপোর্ট ছাড়াই সৌদি আরবে ভ্রমণ করতে পারবেন

travel to Saudi Arabia without a passpor

যেকোনো দেশের মানুষ সাধারণত কোনো দেশে ব্যবসায়ী কাজে বা ভ্রমণের উদ্দেশ্যে গেলে সঙ্গে রাখতে হয় নিজের পাসপোর্ট। কিন্তু এখন সৌদি সরকার নতুন ভাবে আইন পাস করেছে এখন  সঙ্গে পাসপোর্ট না থাকলেও যাওয়া যাবে সৌদি আরবে! এমনই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। সৌদি সরকার পাসপোর্ট ছাড়া ভ্রমণের সুযোগ দিতে। সৌদি আরব এরই মধ্য ডিজিটাল পেপার  তৈরি করে ফেলেছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম। অ্যারাবিয়ান বিজনেস।

সংবাদমাধ্যমটি বলছে, সৌদি সরকার  পাসপোর্ট বিভাগের জেনারেল ডাইরেক্টরেট রিয়াদ ইন্টারন্যাশনাল কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত লিপ ইয়ার বা অধিবর্ষ ২০২৪ সম্মেলনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্যাভিলিয়নে সৌদি আরবে আগত দর্শনার্থীদের সামনে ওই ডিজিটাল নথিটি প্রদর্শন করছেন। এই ডিজিটাল ডকুমেন্ট সার্ভিস সৌদি নাগরিক, বাসিন্দা এবংg দর্শনার্থীসহ সুবিধাভোগীদের দেয়া ডিজিটাল এবং প্রযুক্তিগত সমাধানগুলোর মধ্যে একটি। এর আওতায় থাকা ব্যক্তিরা সৌদি আরবের অভ্যন্তরীণ পরিষেবাগুলো পাবেন।

মূলত পরিষেবাটির লক্ষ্য হলো দর্শনার্থীদের সৌদি আরবে আগমন প্রক্রিয়া সহজতর করা ইউনিফাইড নম্বর দেয়ার মাধ্যমে । দর্শনার্থী বা ভ্রমণকারীরা দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘অ্যাবশার’ ইলেকট্রনিক প্ল্যাটফর্ম থেকে তারা নিজেদের ডিজিটাল পরিচয় বা ইউনিফাইড নম্বর বের করার সুযোগ পাবেন। এই ডিজিটাল পাসপোর্ট ব্যক্তির মোবাইল ফোনে থাকবে। এর মাধ্যমে ভ্রমণকারী দেশটির কোথায় অবস্থান করছেন তাও জানা যাবে। ফলে কোনো কাগুজে পাসপোর্টের প্রয়োজন হবে না।

সম্প্রতি বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন লিপ ইয়ার ২০২৪-এ সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় অংশ নিয়ে উন্নত প্রযুক্তি ও উদ্ভাবনী ডিজিটাল সমাধানে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) গুরুত্ব তুলে ধরে। এই উদ্যোগের মূল লক্ষ্য নিরাপত্তা, ভিড় ব্যবস্থাপনা, মানব ও পরিবেশগত নিরাপত্তা, বিশ্বব্যাপী অনুষ্ঠানগুলোকে উন্নত করার পাশাপাশি সৌদি সরকার  ভিশন-২০৩০ বাস্তবায়ন করবে।
Next Post Previous Post