3D প্রিন্টার কি?

3D প্রিন্টিং হচ্ছে একটা 4IR Technology! যার মাধ্যমে কম্পিউটারে একটি 3D সফটওয়্যারে করা ডিজাইন থেকে যে কোন ফিজিক্যাল অবজেক্ট 3D প্রিন্ট করা যায়।

3D প্রিন্ট কি?

ধরুন আপনি কোন একটি প্রোডাক্টের ডিজাইন নিয়ে কাজ করছেন। 3D প্রিন্টিং ব্যবহার করে আপনি খুব সহজে সেই প্রোডাক্টির ডেমো বা প্রোটোটাইপ তৈরি করে নিতে পারবেন। যার মাধ্যমে আপনার প্রোডাক্টের ডিজাইন ঠিক আছে কিনা সেটি চেক করে নিতে পারেন।

প্রোডাক্টের প্যাকেজিং ডেভেলপ করার কথা ভাবছেন? প্যাকেজিং এর মোক-আপস বানাতে ব্যবহার করুন 3D Printing

আপনি যদি আর্কিটেক্ট হয়ে থাকেন তাহলে আপনার ডিজাইন করা কোন বিল্ডিং বা স্ট্রাকচার এর মডেল বানিয়ে নিতে পারেন 3D Printing এর সাহায্যে। পিভিসি বোর্ড কেটে হাতে করে মডেল বানানোর কোন ঝামেলাই নেই। 

ইঞ্জিনিয়ার স্ট্যাডি বা রিসার্চ প্রজেক্টের জন্য পার্টস বানাতে হবে? 3D প্রিন্ট এর মাধ্যমে করে ফেলুন। কমিক ক্যারেক্টার পছন্দ করেন? 3ডি প্রিন্ট করে বানিয়ে নিতে পারেন এরকম যে কোন ক্যারাক্টার, কস্টিউমস ইত্যাদি মডেল বা অবজেক্ট।

ফ্লিমমেকিমং বা কোন ভিডিওর জন্য কস্টিউমস বা অন্য যে কোন ইকুইপমেন্ট বানিয়ে নিন 3D প্রিন্টিং এর সাহায্যে। 

যে কোন কিছুরেই পাবেন সহজ সমাধান এই 3D প্রিন্টিং এর সাহায্যে। 

কিভাবে করে 3ডি প্রিন্ট?

3D প্রিন্ট করার জন্য প্রথমেই আমাদের একটু অটোক্যাড বা ব্লেন্ডারের মত সফটওয়্যার দিয়ে 3D ডিজাইন করতে হবে এবং উক্ত ডিজাইনটি আমাদের 3D প্রিন্টার মেশিনে প্রিন্ট করার জন্য কমান্ড প্রদান করতে হবে বা ফাইলটি দিয়ে এরকম নির্দেশ দিতে হবে যেনো সে সেটা প্রিন্ট করে।

প্রিন্ট করার জন্য প্রিন্টার মেশিনে প্রয়োজন এক ধরনের বিশেষ PVC Pipe বা পিভিসির চিকন এক ধরনের পাইপ। যেটা মেশিনে দেওয়ার মাধ্যমে মেশিন ঐটাকে গলিয়ে একটি 3D Model আপনাকে তৈরি করে দিবে, 3D প্রিন্টিং। 

Next Post Previous Post