ইয়ামাহার ইতিহাস History of Yamaha

ইয়ামাহার ইতিহাস নিয়ে বলতে গেলে যেই ব্যাক্তির কথা প্রথমেই আসবে তিনি হচ্ছেন "Torakusu Yamaha" যিনি ছিলেন পেশায় একজন "ওয়াচ মেকার" ওয়াচ মেকার হিসেবে ব্যাবসায়ীক কর্মকান্ড শুরু করলেও এই ব্যবসায় তিনি সেভাবে সাফল্য লাভ করতে পারেনি। 

এরপর তিনি মেডিকেল ইকুইপমেন্ট রিপেয়ারের কাজ করতে থাকেন। যার ফলে তাকে এক শহর থেকে অন্য শহরে যাতায়াত করতে হচ্ছিল! এমনি একটি শহরে অবিস্থান কালীন সময়ে, সে সময়ের স্কুলের প্রিন্সিপাল ইয়ামাহাকে তাদের মিউজিক্যাল টিমের অর্গানটি ঠিক করতে দেন। 

অর্গানটি ঠিক করতে গিয়ে তিন। মিউজিক্যাল অর্গানের প্রতি আকৃষ্ট হয়ে পড়েন, এবং অল্প কিছুদিনের মধ্যে তিনি নিজেই একটি প্রোটোটাইপ তৈরি করে ফেলেন।

প্রোটোটাইপটি তৈরি হওয়ার পর ইয়ামাহা সেটি একটি মিজিক্যাল ইন্সটিটিউটে নিয়ে গেলে প্রোটোটাইপের টিউনিং ঠিক না থাকায় তাকে অনেক ক্রিটিসিসিজেমের সম্মুখীন হতে হয়। কিন্তু এত কিটিসি সিজমের পরেও দমে যাননি তোরা কুছু ইয়ামাহা। 

তারা চার মাস মিউজিক থিওরি ও টিউনিং নিয়ে পড়াশোনা ও গবেষণার এক পর্যায় উপযুক্ত বাদ্যযন্ত্র তৈরি করতে সক্ষম হন। 

সফলভাবে রিড অর্গানের উন্যত প্রোটোটাইপ উৎপাদনের সক্ষম হওয়ার পর তোরা কুছু ইয়ামাহা ১৮৮৯ সালে জাপানের Hamamatsu শহরে Japanese প্রথম ওয়েস্টার্ন মিজিক্যাল ইন্সট্রুমেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি "Yamaha Organ Manufacturing Company" প্রতিষ্ঠা করে। 

ওয়েস্টার্ন মিউজিক কালচারের প্রতি জাপানিস সরকারের আগ্রহ জাপানের ইন্সট্রুমেন্ট এর প্রসারও বেশ উল্যেখযোগ্য ভূমিকা রেখেছিলো। যার ফলশ্রুতিতে ফ্যাক্টরি চালু করার ২ বছরের মধ্যেই ফ্যাক্টরি কর্মি সংখ্যা দারায় ১০০ জন! আর সে সময় ইয়ামাহা বছরে ২৫০টি বাদ্য যন্ত্র ম্যানুফ্যাকচার করছিলো। অর্গান ম্যানুফ্যাকচারিং এর ব্যবসায় ইয়ামাহা বেশ ভালো করছিলো এবং তার ধারাবাহিকতায় অন্য ধরনের ইন্সট্রুমেন্ট ম্যানুফ্যাকচারিং এর দিকে ফোকাস করছিল। 

১৮৯৭ সালে তিনি নতুন আরেকটি প্লান্ট ওপেন করে এবং সেখানে তার হেড কোয়াটার রি-লোকেট করে, এবং কোম্পানির নাম পরিবর্তন করে রাখেন, Nippon Gakki Company Ltd. 

১৯০০ সালে কোম্পানিটি প্রথম Apart Piano ম্যানুফ্যাকচার করে। যার ধারাবাহিকতায় ১৯০২ সালে কোম্পানিটি, Grand Piano ম্যানুফ্যাকচারিং শুরু করে। 

১৯০৩ সালে কোম্পানিটি ২৩ পিয়ানো ম্যানুফ্যাকচারিং করেছিলো। পরবর্তী দশকগুলোতে প্রতিষ্ঠানটি তাদের ম্যানুফ্যাকচার করা পিয়ানো ও অর্গান গুলোর জন্য বেশ কিছু এওয়ার্ড জিতে নেয়! যার মধ্যে ১৯০৪ সালে St. Luies Word Acosition অন্যতম! 

এদিকে প্রথম বিশ্বযুদ্ব শুরু হলে জাপানে, জার্মান হার্মনিয়াম মেকারদের সেলস কমতে থাকে। যা ইয়ামাহা অপর্চুনুটি হিসেবে নেন এবং ধীরে ধীরে তার প্রোডাক্ট লাইন-আপ বাড়াতে থাকেন৷ 

১০১৪ সালে Nippon Gakki Harmonica প্রস্তুত করা শুরু করে। নতুন প্রোডাক্ট ম্যানুফ্যাকচারিং এর ক্ষেত্রে প্রতিষ্ঠানটির এক্সিটিং প্রোডাক্ট ক্যাটাগরির ক্ষেত্রে যে ধরনের রো ম্যাটারিয়ালস এবং ম্যানুফ্যাকচারিং স্কিল প্রয়োজন পরে? সেরকমই নতুন লাইন-আপের ব্যবসা এক্সপেন্ড করা। 

যুদ্ধ চলা কালীন সময় হুট করে Yamaha মারা গেলে, ১৯১৭ সালে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্টের দায়িত্ব প্রাপ্ত হোন ভাইস প্রেসিডেন্ট Chiyomary Amano - President, Nippon Gakki. 

প্রথম বিশ্ব যুদ্ধ জাপানের ইন্ডাস্ট্রি গুলোকে গ্রো করতে বেশ সাহায্য করে। নিপ্পোম গাক্কিও অন্যদের মত বেশ গ্রো করছিলো। ইনফেক্ট ১৯২০ সাল নাগাদ প্রতিষ্ঠানটির ১০০০ জন কর্মী ছিলো। এবং প্রতিষ্ঠানটি বছরে ১০,০০০ অর্গান ও ১২০০ পিয়ানো ম্যানুফ্যাকচার করছিলো। 

এরপর ১৯২২ সালে অডিও ইকুইপমেন্ট সহ অন্যান্য মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট উতপাদনের দিকে মনোযোগ দিতে থাকেন, নিপ্পোন গাক্কি। কিন্তু প্রেসিডেন্ট চিওমানারি আমানোর দায়িত্বের শেষ ৫ বছরে কোম্পানিটি প্রায় ব্যাংক ক্রাফট হতে বসেছিলো। 

এর কারণ হিসেবে জাপানি মুদ্রা ইয়েনের মূল্য বৃদ্ধি একটি বড় কারণ ছিল! কেননা মুদ্রার ভ্যালু বেরে যাওয়ায় মার্কেটের অন্যান্য প্রোডাক্টের তুলনায় নিপ্পোন গাক্কির প্রোডাক্ট কম্পিটিটিভ প্রাইসিং করতে পারছিলনা।

এছাড়াও ১৯২২ সালে তাদের মুল প্লান্টের পাশাপাশি আরো একটি প্লান্ট আগুনে পুড়ে যায়। এতসব কিছুর মধ্যে কোম্পানি ভালোভাবে রিকোভার করার আগেই লেবার ইউনিয়নের স্ট্রাইকের কারণে প্রতিষ্ঠানটির রিজার্ভ কমতে থাকে। এমন পরিস্থিতিতে অন্যান্য ডিরেক্টরদের অনুরোধে আরেকজন বীর্ড মেম্বার Kaichi Kawakami ১৯২৭ সালে, নিপ্পোন গাক্কির প্রেসিডেন্ট সিট গ্রহণ করে।

তিনি প্রতিষ্ঠানটিতে রিমার্কেবল পরিবর্তন এনে মাত্র ১৮ মাসের মধ্যে প্রতিষ্ঠানটির টোটাল ঋণের অর্ধেক পরিশোধ করে ফেলতে সক্ষম হোন। তিনি মূলত প্রতিষ্ঠানটিকে ঠেলে সাজিয়ে ও প্রোডাকশন কোস্ট কমিয়ে আনার মাধ্যমে প্রতিষ্ঠানটিকে ঘুরে দারাতে সাহায্য করেছেন। 

শুধুমাত্র দামের ক্ষেত্রেই নিজেদের কম্পিটিটিভ না রেখে কোয়ালিটিতে ডিফারেন্সিয়াল আনার জন্য ১৯৩০ সালে তিনি একুয়েস্টিভ ল্যাব ও রিসার্চ সেন্টার চালু করেন। 

এছাড়াও ১৯৩০ এর দশকে জাপানে পাবলিক স্কুল সিস্টেমের গ্রোথের সাথে সাথে ওয়েস্টার্ন মিউজিক্যার মার্কেটও এক্সপান্ড হচ্ছিলো। 

যার ফলে নিপ্পন গাক্কি সুলভ মুল্যের একোর্ডিয়ন্স ও গিটার উতপাদন শুরু করেছিল নতুন এই মার্কেটটি ধরার জন্য। 

এর মধ্যে ২য় বিশ্বযুদ্ধ শুরু হলে নিপ্পন গাক্কি তাদের প্লান্টগুলোতে ফাইটার প্লেনের জন্য প্রোভলার, ফুয়েল ট্যাংক আর উড়জাহাজের ইউং পার্টস উৎপাদন করতে বাধ্য হয়েছিলো। 

২য় বিশ্বযুদ্ধের সময়কার এইসব কার্যক্রম প্রতিষ্ঠানটির ভবিশ্যত এক্সপানসেশনের গ্রাউন্ডার তৈরি করে দেয়। যদিও যুদ্ধে নিপ্পন গাক্কির কেবলনাত্র একটি ফ্যাক্টরি অখ্যত ছিলো। 

যুদ্ধের পর যুক্তরাষ্ট্রের ফাইনান্সিয়াল এসিস্ট্যান্টস পাওয়ার পর, ২ মাসের মধ্যেই হার্মোনিকা ও জাইলোফোন ম্যানুফ্যাকচার শুরু করে। ৬ মাসের মধ্যে প্রতিষ্ঠানটি আগের মত কার্যক্রম শুরু করতে থাকে। 

১৯৪৭ সালে প্রতিষ্ঠানটি এর প্রথম অডিও কম্পোনেন্ট ফোনোগ্রাফ তৈরি করে! তবে ২য় বিশ্ব যুদ্ধের পর নিপ্পন গাক্কির র‍্যাপিড এক্সপেনশনের ক্ষেত্রে সবচেয়ে বেশি যে বিষয়টি হেল্প করেছে? সেটি হলো ১৯৪৮ সালে জাপানে এডুকেশন মিনিস্ট্রি, মিউজিক এডুকেশন বাধ্যতামূলক করে দেয়।

ফলোশ্রুতিতে জাপানে মিউজিক্যাল ইন্সট্রুমেন্টের চাহিদা বেড়ে যায় বেশ কয়েকগূন! 




Next Post Previous Post