ChatGPT কি? ChatGPT সম্পর্কে জানুন

ChatGPT বর্তমান সময়ে টেক দুনিয়ায় সবচেয়ে আলোচিত একটি বিষয়।🔥

ChatGPT কি?

সংক্ষেপে বলতে গেলে ChatGPT হচ্ছে মূলত AI (Artificial Intelligence) language model যা কিনা ট্রেইন করা হয়েছে টেক্সট জেনারেট করে প্রশ্নের উত্তর দেয়ার জন্যে। ভবিষ্যতে এই ChatGPT ইন্টারনেটের সাথে কানেক্টে করলে এবং আরো আপডেট করলে সেটা Google কেও টেক্কা দিতে পারেবে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে আমরা কোনো কিছু না জানলে সেটা Google এ সার্চ করি, আর Google আমাদের সার্চকৃত বিষয়ের উপর নানারকম তথ্য দেখায়। সেখান থেকে আমাদের সঠিকটা বেছে নিতে হয়।

কিন্তু, ChatGPT ভিন্ন। এটা একরকম বলতে গেলে মানুষের মতোই প্রশ্নের উত্তর দেয়। মানে আপনি যদি ChatGPT তে কোনো প্রশ্ন করেন সেটার উত্তরটা ওরকমই পাবেন যেরকমটা ওই বিষয়ে কোনো দক্ষ মানুষের কাছে পেতেন।

ধরুন, আপনি e-Mail লিখায় অদক্ষ। এখন আপনি শুধু আপনার ক্লায়েন্টের নাম এবং বেসিক কিছু ইনফরমেশন দিয়ে ChatGPT কে একটি ফরমাল মেইল লিখতে বললেন। এটা আপনাকে সেকেন্ডের মধ্যে সুন্দর করে e-Mail লিখে দিবে। বাকিটা নির্ভর করবে আপনার ক্রিয়েটিভিটির উপর।

সোজা কথায় বলতে গেলে, আপনার মনে যা চায় তাই তাকে জিজ্ঞাসা করুন। এটা প্রায় নিখুঁতভাবে সব বলে দিতে পারছে। এটা দিয়ে Article লিখা, Video স্ক্রিপ্ট তৈরি করা, ডিজাইন করা, কোডিং লিখা, গল্প লিখা, কবিতা লিখা, বিজ্ঞান, পরিসংখ্যান ইত্যাদি কাজে ব্যাবহার করা যায়। কঠিনসব বিষয়কে সহজবোধ্য করে উপস্থাপন করছে এই ChatGPT.

উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে প্রবেশ করছে বিশ্ব! এটি একদিকে জীবন সহজ করলেও বেকারত্ব সমস্যাকে প্রকটভাবে বাড়িয়ে দিতে পারে। তাই টিকে থাকতে দৌঁড়ের গতি বাড়ানো ছাড়া উপায় থাকছে না।

যারা গ্রাফিক্স ডিজাইনার, ওয়েবসাইট বিল্ডার, কোডিং মাস্টার, আর্টিকেল রাইটার আছেন। তাদের ভবিষ্যত অনেকটা  হুমকি রয়েছে।

অবশ্য ChatGPT -এর ফ্রি ভার্সন ও থাকবে। কিন্তু ফ্রি ভার্সনে সবরকম সুবিধা পাওয়া যাবে না।

তবে মোটামুটি অনেক কিছুর আপডেট বা তথ্য জানিতে পারবেন। যেমন আপনি ধরুন একটি পিসি বিল্ড করতে চাচ্ছেন, ৩৫,০০০ টাকার মধ্যে! আপনি সুধু তাকে প্রশ্ন করলেই। পিসির সকল ডিটেইলস জানতে পারবেন। যেমন এই দামে কি পিসিতে কি কি লাগাবেন! 



আবার এইদিকে, Google এর প্রধান নির্বাহী কর্মকর্তা Sundar Pichai এক টুইট বার্তায় জানিয়েছেন, শিঘ্রই ChatGPT এর মতো GoogleAI নিয়ে আসতেছে Google. 

ChatGPT এর সুবিধা এবং অসুবিধা কি?

ChatGPT এর বেশ কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে :

সুবিধা:

  • মানুষের মতো লেখা তৈরি করে : ChatGPT-কে মানুষের মতো লেখার একটি বৃহৎ ডেটাসেটে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যা এটিকে মানুষের দ্বারা লেখার অনুরূপ লেখা তৈরি করতে সাহায্য করে।
  • দীর্ঘ প্রসঙ্গ পরিচালনা : ট্রান্সফরমার আর্কিটেকচার ChatGPT কে একটি উত্তর তৈরি করার সময় ইনপুটের প্রসঙ্গ বিবেচনা করার অনুমতি দেয়, যা লেখা এবং বাক্যালাপের মতো কাজের জন্য বিশেষভাবে কার্যকর।
  • দক্ষতা : ট্রান্সফরমার আর্কিটেকচারটি অনুক্রমিক ডেটার সমান্তরাল প্রক্রিয়াকরণের অনুমতি দেয়, যা ChatGPT কে পূর্ববর্তী মডেলগুলির তুলনায় আরও দক্ষ করে তোলে।
  • ফাইন-টিউন করা : ChatGPT একটি নির্দিষ্ট কাজের জন্য এর পারফরম্যান্স উন্নত করতে একটি নির্দিষ্ট ডেটাসেটে ফাইন-টিউন করা যেতে পারে।

অসুবিধা:

  • পক্ষপাতমূলক বা অযৌক্তিক উত্তর তৈরি : ChatGPT-এর প্রশিক্ষণের ডেটাতে পক্ষপাত ও ত্রুটি রয়েছে যা জেনারেট করা টেক্সটে প্রতিফলিত হতে পারে এবং এটির কোনো বিষয়ে বোঝার ক্ষমতা নেই তাই এটি অযৌক্তিক উত্তর তৈরি করতে পারে।
  • নির্দিষ্ট কাজের জন্য উপযুক্ত নয় : ChatGPT এর তৈরিকৃত ভাষার মডেল এবং বিশেষ জ্ঞান বা যুক্তির প্রয়োজন হয় এমন কিছু কাজের জন্য উপযুক্ত নাও হতে পারে।
  • গণনামূলক সংস্থান প্রয়োজন : ChatGPT একটি বড় মডেল এবং এটি চালানোর জন্য উল্লেখযোগ্য পরিমাণে গণনামূলক সংস্থান প্রয়োজন।
  • ব্যয়বহুল : OpenAI API বা Hugging Face API এর মাধ্যমে মডেল অ্যাক্সেস করা ব্যয়বহুল হতে পারে, বিশেষ করে যখন এটি পূর্ণরূপে প্রকাশ পাবে।


ChatGPT কিভাবে কাজ করে?

চ্যাটজিপিটি আসলে কিভাবে কাজ করে এটা ১০০সঠিকভাবে বলা কঠিন। তবে আমি এখানে আপনাদের সাথে সাধারণ প্রসেস গুলো শেয়ার করতেছি।

মনে করুনআপনার একটা ছোট্ট ভাই আছে যেটার বয়স  বছর। এখনো তার ব্রেনের বুদ্ধিমত্তা গুলো পুটে ওটে নাই। এই সময়ে আপনি যদি থাকে যেকোন একটা বিষয় নিয়ে জিজ্ঞেস করলে সে কিন্তু বলতে পারবে না। আপনি হয়ত ভাবতেছেনপ্রশ্নের উত্তর তু দূরের কথা সে এখনো ঠিকমত কথাই তু বলতে পারে না। আসলেই এটা সত্যি।

আচ্ছাএবার আসুন আপনার বাড়ির আসে পাশে প্রতিনিয়ত কুকুরবিড়ালআরো বিভিন্ন রকমের প্রাণী ঘুরে বেড়ায়। এখন আপনি প্রতিদিনি আপনার ভাইকে বলতে লাগলেন এটা হচ্ছে কুকুরএটা কামড় দিবে কাছে যেও না। আর ঔটা হচ্ছে বিড়াল। এভাবে আপনি থাকে বলতে বলতে তার মাথার মধ্যে একটা ধারণা জমা হচ্ছে যে এটা কুকুরআর ঔটা বিড়াল। এভাবে আপনি যদি থাকে একমাস বলতে থাকেন তাহলে পরবর্তীতে আপনি থাকে জিজ্ঞেস করলে সে সহজেই আপনাকে চিহ্নিত করে দিতে পারবে কোনটা বিড়ালকোনটা কুকুর।

ঠিক তেমনি মেশিন লার্নিংআর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং রোবটিক্স এও প্রতিটা বিষয়  তাদের কে ট্রেন করা হয়। বিষয়টা যদি আরো সহজভাবে বলিমেশিন কিন্তু আবার মানুষের মতো না যে একটা বিড়ালকে যদি কাপড় পড়িয়ে চোখে চশমা লাগিয়ে মেশিনকে জিজ্ঞেস করা হয় তখন মেশিনও হিমশিম খেয়ে যায়। তাই এখানে যেটা হয় শুধুমাত্র বিড়ালকে শনাক্ত করার জন্য বিড়ালের বিভিন্ন রকমের। বিভিন্ন এঙ্গেলের হাজারো থেকে লক্ষাধিক ছবি মেশিনের ব্রেনে সেভ করে সেটাকে ট্রেন করানো হয়। এভাবে একটা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিনলার্নিং  কাজ গুলো করা হয়ে থাকে।

তবে OpenAI কোম্পানি তাদের ChatGPT সিস্টেমে GPT(Generative Pre trained transformer)  3.5 ব্যবহার করেছে যেটা ১৭৫ বিলিয়ন আর্টিফিশিয়াল নিওরেল নেটওয়ার্ক এর সমন্বয় তৈরি করা হয়েছে এবং তারা আরো ব্যবহার করেছে NLP(Netural leanguage Processing) যেটা বিভিন্ন টেক্সট কে মানুষের মত করে বুঝতে এবং উত্তর দিতে সাহায্য করে। আমরা  এটাকে আর্টিফিশিয়াল টুল বা মেশিন লার্নিং টুল যাইবলি না কেন সত্যিকার অর্থে এটাতে ব্যবহার করা হয়েছে অসংখ্য মাধ্যম। যেগুলোর মাধ্যমে এটাকে মানুষের ব্রেনের মত করে চিন্তা করতে বা উত্তর দেওয়ার মত কাজ গুলো করার জন্য ট্রেনিং দেওয়া হয়েছে। তবে এখানে তারা শুধুমাত্র নিজেদের ডেটা থেকে সব তথ্য দেয় না তারা অনেকতথ্য ইন্টারনেটের বিভিন্ন সোর্স থেকে সংগ্রহ করে মানুষের কাছে দেখায়। মূলত এটা ট্রেনিং প্রক্রিয়ায় উত্তর প্রধান বা সমস্যা সমাধান এর মতকাজ গুলো সম্পন্ন করে।

তবে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেনসের অনেক ক্ষতিকর দিক আছে।  যার মধ্যে অন্যতম হলো ব্লগ পোস্ট নিয়ে যারা লখা লিখি করি, তাদের পোস্ট গুলো দিন দিন ভিউ কমে যাবে কারন সবাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাট জিপিটির মত টেকনোলজির কাছেই সব বিষয় তথ্য জানতে পারবে।

Next Post Previous Post