আইপিও কী? আইপিও কীভাবে কাজ করে? What is IPO

আইপিও (IPO) শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত হলেও আইপিও সম্পর্কে বেশিরভাগেরি হয়ত সঠিক ধারনা নেই! আমাদের আজকের এই আর্টিকেলে জানাবো আইপিও কি? ও কীভাবে কাজ করে আইপিও?

What is IPO

যখন কোন কোম্পানি প্রথমবার স্টোক মার্কেটে সাধারন ইনভেস্টরদের মাঝে নিজেদের কোম্পানির শেয়ার রিলিজ করে, তখন সেই প্রসেসটাকে আইপিও (IPO) বলে। আইপিওর ফুল ফর্ম Initial Public Offering.

আইপিওর মাধ্যমে কোম্পানি সাধারন ইনভেস্টরদের কাছ থেকে ব্যাবসার জন্য নতুন ক্যাপিটাল রেইজ করে। আবার অন্যদিকে আইপিও সাধারন বিনিয়োগ কারীদের কোন কোম্পানিতে নিজেদের সঞ্চয়ের অর্থ বিনিয়োগ করার সুযোগ করে দেয়। 

IPO রিলিজ করার কারণ?

আইপিও রিলিজ করার উল্যেখ যোগ্যা কারণগুলো হচ্ছে। 

  • কোম্পানির জন্য ক্যাপিটাল রেইজ করা
  • কোম্পানির ফাউন্ডারদের জন্য নিজেদের শেয়ার বিক্রির সুযোগ করে দেওয়া। 
  • এবং কোম্পানির ভ্যালুয়েশন বেশি থাকা অবস্থায় সেটাকে ক্যাপিটালাইজ করা।  
যে কোন স্টোক এক্সচেঞ্জে যত কোম্পানির শেয়ার কেনা বেচা হয় তার সবগুলোই কোননা কোন সময় আইপিওএর মাধ্যমে প্রাইমারি শেয়ার লঞ্চ করেছে। 

আইপিও ফিচার

আইপিওর মাধ্যমে কোন কোম্পানি খুব সহজেই বিনিয়োগ কারীদের কাছ থেকে ক্যাপিটাল রেইজ করার সুযোগ পায়। আইপিওর বদলে এই টাকা ব্যাংক থেকে লোন হিসেবে নিলে কোম্পানিটিকে সেই টাকা ষুধ সহ ব্যাংককে ফেরত দিতে হতো। অর্থাৎ শেয়ার ছেরে এভাবে ফান্ড রেইজ করলে কোম্পানিটির দেনা বারেনা। এছাড়াও একবার আইপিও রিলিজ করা হলে কোম্পানিটি ভবিষ্যতে আরো শেয়ার রিলিজ করে খুব সহজেই এডিশনাল ফান্ড রেইজ করতে পারে।
অনেক কোম্পানি ভবিষ্যতে ফান্ডের প্রয়জনের কথা চিন্তা করেও আইপিওর মাধ্যমে এক্সচেঞ্জে লিস্টেড হয়। স্টোক এক্সচেঞ্জের রিলিজ করা শেয়ার বেশ লিকুয়েড একটি এসেট, অর্থাৎ একে সহজেই নগদ টালায় কাভার্ট করা যায়। এই কারনে কিছু সংখ্য কোম্পান শেয়ার রিলিজের মাধ্যমে আরো বেশি সংখ্যক ইনভেস্টর এ্যাট্রাক্ট করতে পারে।  বেশি ইনভেস্টর থাকার কারনে কোম্পানিটির ডিমান্ড আরো বারতে থাকে, যার ফলে দাম বারে এবং একি সাথে কোম্পানির ভ্যালুয়েশন ও বারে। 

Next Post Previous Post