বিশ্বের সব চেয়ে বড় ইনভেস্টমেন্ট কোম্পানি SoftBank এর ইতিহাস

SoftBank Corporation, একটি জাপানিজ মাল্টিন্যাশনাল ইনভেস্ট এবং হোল্ডিং কোম্পানি। বিশ্বের সব চেয়ে বড় ইনভেস্টমেন্ট ফান্ড ১০০ বিলিয়ন ডলারের ভিশিয়ন ফান্ড নিয়ে বিশ্বের ছোট বড় টেক কোম্পানি গুলোতে ইনভেস্ট করে যাচ্ছে SoftBank. এখন পর্যন্ত প্রায় ৬০০ টি কোম্পানিতে ইনভেস্ট করেছে সফট ব্যাংক। বাংলাদেশেও সফটব্যাংকের বেশ কয়েকটি ইনভেস্টমেন্ট আছে। বিকাশ, দারাজ, হ্যাংরিনাকি, আলিবাবা গ্রুপ ও এন্ট ফাইনান্সিয়ালেও ইনভেস্ট রয়েছে এবং আলিবাবা ও এন্ট ফাইনান্সিয়ালের অন্যতম স্টোক হোল্ডার SoftBank. এছাড়াও বিশ্বক্ষেত রাইড শেয়ারিং Uber এ-ও ইনভেস্ট আছে SoftBank এর। এত সব কিছুতে ইনভেস্ট করা SoftBank আদকে কিভাবে প্রতিষ্ঠা হলো? বা সফটব্যাংকের ইতিহাস কি?

আমাদের আজকের এই আরটিকেলে জানাবো SoftBank এর ইতিহাস ও সফটব্যাংক কে কিভাবে প্রতিষ্ঠা করলো সেই সম্পর্কে বিস্তারিত।

SoftBank Founder History

সফটব্যাংক এর কথা আসলেই যার কথা আসে তিনি হচ্ছেন Masayoshi Son. 

১৯৫৭ সালে জাপানের তসু সহরে ওক কোরিয়ান ইমিগ্রেন্ট পরিবারে জন্মগ্রহণ করেন জাপানের বিল গেইটস খেত Masayoshi Son. 

খুব অল্পবয়স থেকেই ব্যাবসায়ের প্রতি সানের প্রবল আগ্রহ ছিলো এবং জাপানের McDonald's President, Den Fujita ছিলেন Masayoshi Son এর সানের Inspiration.  Den Fujita এর পরামর্শে সান মাত্র ১৬ বছর বয়সে আমেরিকার San Francisco  তে মুভ করেন এবং University of California Berkeley থেকে Economics এবং কম্পিউটার সাইন্স নিয়ে পরাশোনা করেন। UC Berkely তে আন্ডার গ্রাজুয়েন্ট স্টাডি অবস্থায় সান জাপান থেকে প্যাক ম্যাম ও স্পেস ইনভেটর এর মত আর্কেট গেম গুলো ইমপোর্ট করে নরদেন ক্যালিফোর্নিয়ার লোকাল বাজারে ও রেস্টুরেন্ট গুলোতে রেন্ট দেওয়ার উপার্জন শুরু করেন। 

US এর একটি মিডিয়ার মাধ্যমে জানা যায় সান তার প্রথম মিলিয়ন ডলার আয় করেন আর্কেট গেমের মাধ্যমে। এছাড়াও তিনি তার কলেজের প্রফেসরের সাহায্যে একটি পকেট ইলেক্ট্রনিক্স ট্রান্সলেটর পেকিং করেন তা পরবর্তীতে সার্ফ করপোরেশনের কাছে ১ মিলিয়ন ডলারে বিক্রি করে দেন। 

UC Berkeley তে পরাশোনা শেষ করার পর ১৯৮০ সালে Masayoshi Son জাপানে ফিরে জান, জাপানে ফিরে যাবার পর ফিরে জাবার পর তিনি বিভিন্ন বিজনেস আইডিয়া ও মডেল নিয়ে গবেষণা করতে থাকেন।

১৯৮১ সালের সেপ্টেম্বর মাসে Software Distributor Company হিসেবে ২ জন পার্টনার ও এম্পলয় নিয়ে SoftBank যাত্রা শুরু করে। ব্যাবসার প্রথম বছরে SoftBank এর মাসিক সেলস ১০ হাজার মার্কিন ডলার থেকে বেড়ে ২.৩ মিলিয়ন মার্কিন ডলারে পৌছে যায়। এদিকে ১৯৮১ সালে মে মাসের মে মাসে SoftBank OhPC এবং OhMZ  নামে ২টি ম্যাগাজিন পাবলিশ করার মাধ্যমে পাবলিশিং ব্যাবসায় প্রবেশ করেন।

 
এদিকে ১৯৮৩ সালে মধ্যে SoftBank ২০০টির ও ব্বশি ডিলার ও আউটলেটকে সার্ফ করছিলো। ১৯৮৪ সালে SoftBank, Japan Telecom Co. Ltd প্রতিষ্ঠা করার মাধ্যমে টেলিকম ব্যাবসায় প্রবেশ করে। ১৯৮৬ সালে কোম্পানিটি রেইল ওয়ে টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড এস্টাবিলিশ করে এবং ১৯৮৯ সালে কোম্পানিটিকে মার্জ করে Japan Telecom Co. Ltd রাখা হয়। 

Masayoshi Son এর সফটব্যাংক (SoftBak) ইনভেটিভ টেকনোলজি এবং কাস্টমার একোজিশন স্কিমের মাধ্যমে বেশ সফল লাভ করতে থাকে। 

১৯৯০ সালে ইনিভেস্টমেন্ট পরিচালনা কার্যক্রম শুরু করার লক্ষ্যে Japan Telecom কে নাম পরিবর্তন করে SoftBank Corporation রাখা হয়। ১৯৯৪ সালে কোম্পানিটিকে পাবলিক করা হয় এবং সে সময় কোম্পানিটির ভ্যালুএশন ছিলো ৩ বিলিয়ন ডলার। 

Yahoo Japan

১৯৯৫ সালে সফটব্যাংক আমেরিকার স্টার্টাপ Yahoo তে ২ মিলিয়ন ডলার ইনভেস্ট করে। ১৯৯৬ সালে কোম্পানিটি আরো ১০৫ মিলিয়ন ডলার ইনভেস্ট করে এবং Yahoo এর সাথে পার্টনার শীপে জাপানে Yahoo Japan প্রতিষ্ঠা করে। Yahoo Japan মূলত Yahoo নাম ব্যাবহার করলেও কোম্পানি মূল আমেরিকান কোম্পানি থেকে ভিন্ন ভাবে পরিচালিত হচ্ছিলো জাপানে! সময়ের সাথে সাথে বিশ্বে Yahoo এর অবনতি ঘটলেও জাপানে এখনো বেশ জনপ্রিয় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার। 

১৯৯ সালে Masayoshi Son চায়নার এক অখ্যাত মার্কেটপ্লেস Alibaba তে ২০ মিলিয়ন ডলার বিনিয়োগ করে। বর্তমানে আলিবাবা গ্রুপ বিশ্বের অন্যতম বড় অনলাইন ই-কমার্স প্লাটফর্ম পরিচালনার পাশাপাশি টেকনোলজি ভিত্তিক বিভিন্ন সার্ভিস দিয়ে আসছে। 

Statista এর একটি তথ্য সুত্রে মার্কেট ক্যাপিটালাইজ এর দিক থেকে আলিবাবা বিশ্বের সপ্তম (7th) বৃহত্তম কোম্পানি! 

২০০০ সালের .com bubble crsuh এর পর সানের সফটব্যাংক ৯৩ শতাংশ মার্কেট ভ্যালুএশন হারিয়ে প্রায় ব্যাংক ক্রাপ্সের দ্বার অরান্তে পৌছে যায়। ডট কম (.com crsuh) ক্রাশের ফলে মাসাওশি সান তার ব্যাক্তিগত ৭৮ বিলিয়ন ডলারের মধ্যে ৭০ বিলিয়নের বেশি হারান! কিন্তু এতসব লসের মধ্যেও সান একের পর এক ইন্টারনেট ভিত্তিক কোম্পানি গুলোতে ইনভেস্ট করে যাচ্ছিলেন। পাশাপাশি সেই সময় সফটব্যাংক জাপানের হাই স্পীড গিগাবাইট ইন্টারনেট বিল্ড করে যাচ্ছিলেন।

এছাড়াও সফটব্যাংক জাপানের vodafone কে ১৫ বিলিয়ন ডলারের বিনিময় একুয়ার করে নেয়। এছাড়াও ২০১৩ সালে ২১.৬ বিলিয়ন ডলারের বিনিময়ে US এর তৃতীয় বৃহত্তম ওয়ারলেস কেরিয়ার Sprint কে একুয়ার করে নেয় সফটব্যাংক। ২০১৩ সালের অক্টোবরে সফটব্যাংক ফিনিশ গ্যাম নির্মাতা প্রতিষ্ঠান SUPERCELL এর ৫১% স্টোক কিনে নেয় ২.১ বিলিয়ন ডলারের বিনিময়। 

Comming soon more Information...



Next Post Previous Post