আলিবাবা ও জ্যাকমার ইতিহাস

আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাকমা. ১৯৬৪ সালের ১০ সেপ্টেম্বরে চায়নার Hangzhou সহরে জন্ম গ্রহণ করেন। কিশোর বয়স থেকেই জ্যাক ইংরেজী ভাষার প্রতি আকৃষ্ট ছিলেন এবং Hangzhou সহরে আসা টুরিস্টদের গাইড হিসেবে তিনি ইংরেজীতে দক্ষতা লাভ করতে থাকে। 

ম্যাথমেটিক্স এ দুর্বলতার কারণে পর পর ২ বার Hangzhou Teacher কলেজের ইন্টার্ন এক্সামে ফেইল করলেও তৃতবার তিনি কৃতকার্য হতে সক্ষম হয় এবং ১৯৮৮ সালে ইংরেজিতে ব্যাচেলার ডিগ্রি নিয়ে গ্রেজুয়েশন সম্পুর্ণ করেন। 

গ্রাজুয়েশনের পর জ্যাক ১৯৮৮ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত Hangzhou Institute of Electronics and Engineering  এ ইংরেজী শিক্ষক হিসেবে কর্ম জীবন শুরু করেন। 

১৯৯৪ সালে জ্যাক মা তার প্রথম কোম্পানি Hangzhou Haibo Translation Agency প্রতিষ্ঠা করেন। 

China Pages

১৯৯৫ সালে জ্যাক চায়না সরকারের অর্থায়নে এমেরিকা ভ্রমনে ইন্টারনেট সম্পর্কে প্রথম জ্ঞান লাভ করেন,  সে সময় তিনি ইন্টারনেটে চায়না সম্পর্কে তথ্যের অনেক ঘাটতি লক্ষ্য করেনম এরপর তিনি দেশে ফিরে তার কম্পিউটার শিক্ষক He Yibing এর সাথে চায়না পেজেস (China Pages) নামে একটি নতুন কোম্পানি প্রতিষ্ঠা করেন। চায়না পেজেস চায়নার প্রথম ইন্টারনেট ভিত্তিক কোম্পানি ছিলো এবং কোম্পানিটি বিভিন্ন ব্যাবসা প্রতিষ্ঠানের জন্য ওয়েবসাইট তৈরি করে দিত।  

১৯৯৮ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত জ্যাক চায়নার মিনিস্ট্রি অফ ফরেন ট্রেড একনমি কো-অপারেশনের (Ministry of Foreign Trade and Economic Co-operation) আন্ডারে বেজিং ভিত্তিক আইটি  কোম্পানির হেড হিসেবে কর্মরত ছিলেন।  ১৯৯৯ সালে জ্যাকমা Hangzhou তে ফিরে আসেন এবং ১৭ জন বন্ধু এবং স্টুডেন্ট সহ আলিবাবা প্রতিষ্ঠা করেন। 

শুরুতে তারা চায়না বেসড ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান গুলোর মধ্যে ব্যাবসার একটি মার্কেট প্লেস হিসেবে যাত্রা শুরু করে। সে সময় ব্যাবসাহীক প্রতিষ্ঠান গুলোকে ট্রাস্টেড সেলার সার্টিফিকেট এর জন্য আলিবাবা মেম্বার শীপ ফী চার্জ করত। সে বছরেরই অক্টবর মাসে আলিবাবা Golden Sachs থেকে ৫ মিলিয়ন এনং SoftBank থেকে ২০ মিলিয়ন ডলার ইনভেস্টমেন্ট সংগ্রহ করে। 

২০০৩ সালে চায়নার মার্কেটে ই-বে প্রবেশ করলে জ্যাকমা ই-বে এর কম্পিটিটর হিসেবে আলিবাবার কাঞ্জিউমার টু কাঞ্জিউমার মার্কেটপ্লেস তাওবাও লঞ্চ করেন। চায়নার মার্কেটে ই-বে প্রবেশ করার আগে চায়নার ডমিনেট ই-কমার্স echnet কে একুয়ার করে নেয়। সে সময় চায়নাতে echnet এর ২ মিলিয়ন ইউজার ছিলো এবং মার্কেটের ৮৫ শতাংশ দখলে ছিলো ইচনেট এর দখলে।

e-bay ও eachnet কে রুখে দিতে আলিবাবার taobao এর সকল সার্ভিস ফ্রী করে দেওয়ার পাশাপাশি B2C সার্ভিস ও দিতে থাকে। 

এছাড়াও আলিবাবা ২০০৪ সালে নিজস্ব পেমেন্ট গেটওয়ে আলি-পে লঞ্চ করে। এছাড়াও প্রতিষ্ঠানটির পার্সোনাল কম্পিউটার বেসড ইন্সট্যান্ট মেসেজিং সার্ভিস Aliwangwang লঞ্চ করে, যা ব্যাবহার করে তাওবাও মার্কেটপ্লেস এর ব্যাবহারকারী বায়ার ও সেলাররা কমিউনিকেট করতে পারে।  


New York Times এর ২০০৫ সালের একটি আর্টিকেল অনুযায়ী সে বছরই Yahoo জ্যাকমার আলিবাবাতে 1 Billion Doller ক্যাশ ইনভেস্টমেন্ট এবং ইয়াহু চায়নার সকল এসিটের বিনিময়ে আলিবাবার ৪০% স্টোম একুয়ার করে নেয়। 

এদিকে ২০০৭ সালের মধ্যে প্রতিদিন প্রায় ১০০ মিলিয়ন অ্যাক্টিভ শোপার ও মোট ৬০০ মিলিয়ন এক্সিস্টিং অ্যাকাউন্ট নিয়ে TaoBao চায়নায় e-bay কে পেছনে ফেলে চায়নার ৮৪% মার্কেট দখল করে নিতে সক্ষম হয়। সে বছরই আলিবাবা Hong Kang Stock Exchange  এ IPO লঞ্চ এর মাধ্যমে ১.৪৯ বিলিয়ন ডলার রেইজ করতে সক্ষম হয়। 

২০০৮ সালে অনলাইন রিটেল প্লাটফর্ম Taobao Mall বা TMall লঞ্চ করা হয়। 

এদিকে আলিবাবা গ্রুপ ৭৯.০৬ মিলিয়ন ডলারের বিনিময় চায়নার সর্ববৃহৎ ডোমেইন হোস্টিং প্রোভাইডার HiChina কে একুয়ার করে নেয়। এবং সেপ্টেম্বর ২০০৯ এ আলিবাবার ১০ম বর্ষিতে ই-কমার্স ডেটা মাইনিং, প্রসেসিং এবং কাস্টমাইজেশনকে একত্রিত করে, কোম্পানিটিক একটি ক্লাউড কম্পিউটিং সার্ভিস প্লাটফর্ম করার লখ্যে আলিবাবা ক্লাউড (Alibaba Cloud) লঞ্চ করা হয়।  


Next Post Previous Post