বাংলাদেশে বিকাশ মার্কেট আদোতে কত বড়? How big bkash market in bangladesh

বিকাশের যাত্রাটা খুব বেশিদিনের না। এমনকি কিছুদিন আগেই মোবাইল ব্যাংকিং কনসেপ্টটি আমাদের দেশে একদমই নতুন ছিলো। বর্তমানে ২০২২ সালে বাংলাদেশের মোট জনসংখ্যার ৮.২৫ কোটি মোবাইল ব্যাংকি ইউজার আছে কিন্তু এর মধ্যে অ্যাক্টিভ ইউজার আছে প্রায় ২.৬৮ কোটি। তবে এই অ্যাক্টিভ ইউজারের মধ্যে বিকাশের ইউজার আছে ২.২০ কোটি। সুতরাং অ্যাক্টভ ইউজারের দিক থেকে বিকাশের মার্কেট শেয়ার ৮০% এর বেশি। এমনকি ২০১৫ সালে বিকাশ ছিলো বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ব্যাংকিং কোম্পানি। 

বর্তমানে বাংলাদেশের প্রায় ২২ শতাংশ মানুষের বিকাশ অ্যাকাউন্ট রয়েছে। ২০২০ সালের একটি রিপোর্ট অনুযায়ী বিকাশের মাধ্যমে বাংলাদেশে প্রতিদিন ৬০ লাখেরও বেশি লেনদেন হচ্ছে। যা ২০২২ সালে এসে ১ কোটি ছাড়িয়ে গেছে বলে ধারনা করা যায়। বলা হয়ে থাকে বিগত বছরগুলোতে অর্থ লেনদেনের জন্য নিরাপদ, সহজ এবমগ দ্রুততম মাধ্যম হিসেবে বিকাশ বিপুল জনপ্রিয়তা লাভ করেছে। 

বিকাশ গ্রাহকদের কাছ থেকে ক্যাশ আউট চার্জ হিসেবে ১৮.৯০ টাকা করে কেটে নেয় যা বিকাশের উল্যেখযোগ্য রিভেনিউ জেনেরেটিং সোর্স। তবে বিকাশ কত টাকা আয় করে ও বিকাশের ইতিহাস এই নিয়ে খুব দ্রুত আমাদের ওয়েবসাইটে আপডেট পাবেন। তাই সকলেই ভিজিট করুন দৈনিকভাবে আমাদের ওয়েবসাইটে।



Next Post Previous Post