পেনড্রাইভ কিভাবে বুট করবেন? কিভাবে অফিসিয়াল USB Flash Drive বানাবেন?

মাইক্রোসফট ইউন্ডোজ (Microsoft Windows) আমার মনে হয়না বর্তমান তথ্য প্রযুক্তির এই সময়ে  এটার নাম শুনেন নি এমন কেউ আছেন। আমি ধরে নিচ্ছি বিশ্বের ৯০ ভাগ মানুষ মাইক্রোসফট কোম্পানির নাম জানেন,  এবং কোননা কোন ভাবে মাইক্রোসফট ইউন্ডোজ কম্পিউটারের কথা শুনেছেন। 

ইউন্ডোজ অপারেটিং সিস্টেম বিশ্বের প্রায় 1.4  বিলিয়নের বেশি মানুষ ব্যাবহার করে। মাইক্রোসফট ইউন্ডোজ ব্যাবহার করতে হলে সর্বপ্রথম একটি কম্পিউটারে ইউন্ডোজ সেট-আপ করা লাগে।ইউন্ডোজ সেট-আপ করার জন্য প্রয়োজন হয় মাইক্রোসফটের ISO ফাইল। যা স্বাধারনত কোন কম্পিউটার সার্ভিস দোকানে গেলে ৩০-১০০ টাকার মধ্যে পেয়ে যাবেন, যা একটি ডিস্ক বা সিডিতে থাকবে। তবে এটা ব্যাবহার করা মোটেও উচিত নয়! কারণ এটা সম্পুর্ন (পাই-রে-টে-ড) একটি ফাইল। এটা ব্যাবহার করলে আপনার কম্পিউটার ও আপনার তথ্যের ক্ষতি হতে পারে এবং দেখা দিবে বিভিন্ন ধরনের সমস্যা। আজকের এই আর্টিকেলে আমি শেয়ার করবো কিভাবে আপনি বাজার থেকে ডিস্ক না কিনে নিজে একটি ISO বা USB Flash Drive বানাতে পারেন যা দিয়ে খুব সহজে আপনি যে কোন কম্পিউটারে উইন্ডোজ সেট-আপ করতে পারবেন। আজকের এই আর্টিকেলে আমি সুধু ফ্ল্যাশ ড্রাইভ বানানো শেখাবো। ইউন্ডোজ কিভাবে সেট-আপ দেয় তা নিয়ে পরবর্তী পোস্টে আলোচনা করা হবে। 

আজকের এই পোস্টে আমি যেই প্রসেসটা আপনাদের মাঝে শেয়ার করবো এটা সম্পুর্ণ ফ্রী এবং ১০০% অরিজিনাল ISO সরাসরি মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে দেখাবো। যা সম্পুর্ণ অটোমেটিক প্রসেসে হবে।

USB Flash Drive কী? 

ইউ.এস.বি ফ্ল্যাশ ড্রাইভ (USB Flash Drive) এটি এক ধরনের হার্ড ড্রাইভ যাকে স্বাধারনত রিমুভাল ড্রাইভ হিসেবে কাজ করে। একটি স্বাধারন পেনড্রাইভ যখন ফ্ল্যাশ ড্রাইভে পরিনিত করা হয় তখন সেটা হার্ড ড্রাইভ আকারে কাজ করে। সেটা যে কোন প্রসেসে হতে পারে, যেমন- কোন সফটওয়্যার ইন্সটলশ ফাইল সেট-আপের জন্য, কোন অপারেটিং সিস্টেমের আই-এস-ও ফাইল বা অন্য কোন কিছুর জন্য। এটাকে ইংরেজীতে বলা হয়ে থাকেঃ- A flash drive is a small, removable hard drive that plugs into a USB port on your computer.  একটি USB Flash Drive দিয়ে অনেক কিছুই করা যায়, তবে বর্তমান সময়ে সব থেকে বেশী অপারেটিং সিস্টেম ইন্সটল করার জন্যই ব্যাবহার করা হয়। 

কিভাবে ইউএসবি ফ্লাশ ড্রাইভ বানাতে হয়?

ইউএসবি ফ্লাশ ড্রাইভ বানাতে হলে আপনার প্রয়োজন হবে নুন্যতম ৮ জি.বি একটি ভালোমানের পেনড্রাইভ। এরপর আপনি আপনার কম্পিউটারে ইন্টারনেট কানেকশন অন করে ব্রাউজারে ওপেন করবেন (যে কোন ব্রাউজার)। ব্রাউজার ওপেন করার পর সার্চবারে টাইপ করবেন Media Creation Tool  এটা লিখে সার্স করার পর নিচে দেখানো স্ক্রিনশটের মত একটি স্ক্রিন আসবে। এখান থেকে নিচে দেখানো লাল মার্ক করা এই লিংটাতে যাবেন। 


উপরে দেখানো লিংকে ক্লিক করার পর নিচের স্ক্রিনশটে দেখানো এরকম একটি স্ক্রিন পাবেন। এখান থেকে একটু নিচের দিকে আসলেই Download নামে একটি অপশন পাবেন।


এখানে ডাউনলোড বাটনে ক্লিক করার সাথে সাথে অটোমেটিক আপনার Media Creation Tool ডাউনলোড হবে। যা নিচের স্ক্রিনশটে দেখানো হলো। 


এবার এটা ডাউনলোড কমপ্লিট হলে। আপনি চলে যাবেন আপনার কম্পিউটারের ডাউনলোড ফোল্ডারের মধ্যে। এবং অইখানে ডাউনলোড কৃত এই ফাইলটি পেয়ে যাবেন, যা নিচের স্ক্রিনশটে দেখানো হলো। 



এবার এই সফটওয়্যারটির উপরে রাইট বাটন ক্লিক করুন, তাহলে পাশে অনেক গুলো অপশন আসবে, অপশনগুলো থেকে Administration এই অপশনে ক্লিক করতে হবে যা নিচের স্ক্রিনশটে দেখানো হলো।
 

Run as Administrator এই অপশনে ক্লিক করার সাথে সাথে সফটওয়্যারটি ওপেন হবে। তবে সফটওয়্যারটি ওপেন করার পুর্বে আপনার কম্পিউটারে একটি পেনড্রাইভ লাগাতে হবে যেটা আপনি বুট বা ফ্লাশ ড্রাইভ বানাতে চাচ্ছেন। 

সফটওয়্যারটা ওপেন হবার পর কিছু ডকুমেন্টেশন দিবে যা পড়ে নেওয়া উচিত। সব শেষে তাদের কথায় এক মত হলে Accept বাটনে ক্লিক করতে হবে।


এখানে ক্লিক দেবার পর নিচে দেখানো স্ক্রিনশটের মতো একটি স্ক্রিন আসবে। আপনি যদি আপনার কম্পিউটার আপগ্রেড করতে চান সেই ক্ষেত্রে Upgrade this pc now এই অপশনটি সিলেক্ট করবেন। তবে আমি এখানে চাচ্ছি একটি ফ্লাশ ড্রাইভ তৈরি করার জন্য, অতএব আমি নিচের অপশনটি বেছে নিচ্ছি যেতাতে লিখা আছেঃ- Create Installation Media (USB Flash Drive, DVD, or ISO file).  এখানে এটা সিলেক্ট করার পর আবার Next বাটনে ক্লিক করতে হবে। 


উপরে দেখানো স্ক্রিনশট দেখে আইডিয়া করতেই পারছেন এখানে আপনার পেন-ড্রাইভটি শো করছে। এরপর এখান থেকে Next বাটনে ক্লিক করতে হবে। এবং সব শেষে নিচে দেখানো স্ক্রিনশটের মত একটি স্ক্রিন আসবে।


এটা কিন্তু অলরেডি ফ্লাশ ড্রাইভ বানানোর কাজ শুরু করে দিয়েছে। যা ইতি মধ্যে ১% হয়ে গেছে। এবং এটা যখন ১০০% হবে তখন ডাউনলোড ভেরিফিকেশনের জন্য এরকম  আরো একটি ইন্টারফেস আসবে।


আমার কন্টেন্ট লিখতে লিখতে এটা ৯৮% ডাউনলোড হয়ে গেছে। ১০০% হবার পর এরকম আরো একটি পেইজ আসবে যার স্ক্রিনশট নিচে দেওয়া হলো।


এবার ডাউনলোড ভেরিফিকেশনের এটা ১০০% হলেই আপনার পেনড্রাইভ বুট-এবেল পেনড্রাইভে রুপান্তর হবে। ভেরিফিকেশন ১০০% হবার পরের স্ক্রিনশট নিচে দেওয়া হলো।


এখান থেকে Finish বাটনে ক্লিক করলেই বাস এবার ম্যাজিক! আপনার কম্পিউটার (My Computer) ওপেন করুন।


উপরে স্ক্রিনশটে স্পষ্ট দেখতেই পারছেন আমার পেনড্রাইভ কিন্তু বুট হয়ে গেছে। 

পেনড্রাইভ বুট করার সময় কোন রকমের সমস্যা ফেস করলে কমেন্টে জানান। ধন্যবাদ আমাদের আর্টিকেল পরার জন্য।
Next Post Previous Post