মাইক্রোসফট ওয়ার্ডে বিজগণিত প্রশ্ন কিভাবে লিখবেন?

মাইক্রোসফট ওয়ার্ড, একটি বহুম ব্যাবহৃত ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার। ইত মধ্যে বিশ্বব্যাপী কম্পিউটার প্রযুক্তির এই যুগে আমার মনে হয়না এমন কোন ব্যাক্তি আছেন যে এই মাইক্রোসট ওয়ার্ডের নাম শুনেন নি। তবে মাইক্রোসফট ওয়ার্ড যারা একদম নতুন ব্যাবহার করছেন তাদের মধ্যে অনেকেই আছেন প্রতিদিন নতুন নতুন সব কি-বোর্ড শর্টকাট শিখছেন যা আমাদের ওয়েবসাইটেও পেয়ে যাবেন। আমাদের আজকেই এই আর্টিকেলে আমরা শিখাবো মাইক্রোসফটের একটি অ্যাডভান্স ফিচার সম্পর্কে যেটা একজন স্টুডেন্ট ও টিচারের জানা খবই জরুরি। 

আমাদের মূল টপিক হচ্ছে মাইক্রোসফট ওয়ার্ড দিয়ে আপনি কিভাবে ম্যাথ বা অংক ও বিজগনিতের মত যে কোন অংক  লিখতে পারেন। এমএস ওয়ার্ডে আমরা অনেক কিছুই পারি কিন্তু এই ম্যাথ লিখার সময় অনেকেই পারিনা। ইভেন আমি যখন কম্পিউটার অপারেটর হিসেবে কাজ করেছিলাম তখন আমাদের বাজারে ম্যাথে পরিক্ষার পেপার মেক্সিমাম আমি বানাতাম, যার অন্যতম কারণ হচ্ছে অন্যরা সব প্রশ্ন পেপার বানালেও ম্যাথ বানাতে চায়না কেউ। 
মাইক্রোসফট ওয়ার্ডে অংক লিখার জন্য আপনাকে প্রথমত মাইক্রোসফট ওয়ার্ড ওপেন করতে হবে এবং একটি ব্লাংক পেজ বা খালি পেইজ ওপেন করতে হবে।

উপরের স্ক্রিনশটে দেখতে পারছেন আমি একটি খালি পেইজ নিয়েছি। এবার এখানে আমি প্রশ্ন পেপারের মত একটি সিম্পল হেডার বানাবো। যা বানানোর পরেরি স্ক্রিনশট নিচের চিত্রে দেওয়া হলো।

উপরের স্ক্রিনশটে দেখতেই পারছেন আমি একটি প্রশ্ন পত্র বানিয়েছি। এবং ১ম প্রশ্নটি লিখেছি নিচের বিজগনিতটি সমাধান করুন। এখন আমি দেখাবো কিভাবে বিজগনিত এখানে লিখবেন কারন সংখ্যা দিয়ে সরাসরি বিজগনিত লিখা যায়না। নিচের কিছু স্টেপ ফলো করলে ম্যাথ করতে পারেন।
  • a আমি চাচ্ছি a এর উপরে 2 পাওয়ার বসারে ঠিক এরকমভাবে a2  এখানে ২ উপরে কিভাবে বসাবেন মাইক্রোসফট ওয়ার্ডে? এটা ২ভাবে করা যায় একটি হচ্ছে শেপ নিয়ে, অন্যটি হচ্ছে Symbol এর সাহায্যে। 
মাইক্রোসফট ওয়ার্ডে অংক বা ম্যাথ করার সময় সবসময় সিম্বল নিয়ে কাজ করতে হয়। সিম্বল যখন আপনি নিবেন তখন আপনি অইখানে প্রি বুল্ডেড মানে তৈরি কৃত ম্যাথের ফর্ম পাবেন। সিম্বল ট্যাব পাবেন ইনসার্ট ট্যাবের মধ্যে। 
উপরের স্ক্রিনশটে দেখানো হলো কিভাবে আপনি সিম্বল্গুলো খুজে পাবেন। এবং নিচের চিত্রে এর ব্যবহার দেখানো হলো।

ইপরের স্ক্রিনশটের ডান পাশে খেয়াল করলে দেখবেন বিভিন্ন ম্যাথের ফরমেট আছে যা আপনি প্রতিনিয়ত কাজে লাগাতে পারেন।

ধন্যবাদ আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.