রাস্টার বা ভেক্টর বলতে কি বোঝায়? ইমেজ Vector and Raster ছবি জুম করলে ফেটে যায় কেন?

ছবি জুম করলে বা কোন একটা গ্রাফিক্স জুম করলে ফেটে যায় এটা কোন নতুন কথা নয়! তবে কিছু কিছু ছবি বা গ্রাফিক্স আছে যা জতই জুম করেন ফাটবেনা। মূলত যেই ছবি গুলো জুম করলে ফাটেনা সেটাকেই ভেক্টর গ্রাফিক্স বলা হয়। এবং যেটা ফেটে ও ঝাপসা দেখায় অইটাকে বলা হয় বিটম্যাও ইমেজ। বন্ধুরা আজকের এই পোস্টে আমি ভেক্টর ও বিটম্যাপ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। সবাই মনোযোগ সহকারে পরবেন।

ভেক্টর গ্রাফিক্স কাকে বলে?

ড্রয়িং উপাদানের উপর ভিত্তি করে ভেক্টর ইমেজ গঠিত। ভেক্টর পদ্ধতি অর্থাৎ গাণিতিক্রেখা এবং বক্ররেখার মাধ্যমে তৈরি গ্রাফিক্সকে ভেক্টর গ্রাফিক্স বলা হয়। জ্যামিতিক বৈশিষ্ট অনুসারে ভেক্টর গ্রাফিক্স বর্ণিত হয়। যেমনঃ বাইসাইকেলের টায়ার আকার জন্য ভেক্টর গ্রাফিক্সে নির্দিষ্ট গাণিতিক সুত্র ব্যাবহার করে নির্দিষ্ট ব্যাসার্ধবিশিষ্ট বৃত্ত তৈরি করা হয়, নির্দিষ্ট অবস্থানে (x স্থানাংক X স্থানাংক) স্থাপন করা হয় এবং নির্দিষ্ট রঙ দ্বারা পূর্ন করা হয়। এক্ষেত্রে কম্পিউটার প্রতিটি বিটের অবস্থান এবং রংয়ের মানকে ধারন করার পরিবর্তে ছবির প্রতিটি রেখা বা বৃত্তের গাণিতিক সুত্রে ধারণ করে ফলে ভেক্টর ছবির মান বেশ ভালো হওয়া সত্তেও বাইট সংখ্যা অত্যান্ত কম হয়ে যায়। 

ভেক্টর গ্রাফিক্স রেজ্যুলেশন সব সময় ও সব অবস্তনে একই থাকে। তাই এটিকে যে কোন সাইজে পরিবর্তন করা যায় এবং এর বিস্তারিত সব কিছু পরিষ্কারভাবে যে কোন আউটপুট ডিভাইসে প্রিন্ট করা যায়। বিশেষ করে ছোট ফন্ট তৈরি করার জন্য ভেক্টর গ্রাফিক্স হলো সর্বাধিক পছন্দের। বিখ্যাত সফটওয়্যার নির্মাতা অ্যাডবি ইন কর্পোরেশন অ্যাডবি ইলাস্ট্রেটর দিয়ে ভেক্টর গ্রাফিক্স তৈরি করা যায়। 

বিটম্যাপ ইমেজ কি জিনিস?

বিটম্যাপ ইমেজকে রাস্টার ইমেজও বলা হয়। ইমেজের ক্ষুদ্র অংশ পিক্সেল দিয়ে বিটম্যাপ ইমেজ তৈরি হয়। প্রত্যেকটি পিক্সেল নির্দিষ্ট অবিস্থান এবং কালার ভেল্যু নির্দিষ্ট করে। যেমনঃ বিটম্যাপ ইমেজে একটি বাইসাইকেলের টায়ার ঐ অবস্থানে অনেকগুলো পিক্সেলকে জোড়া লেগে অংকিত হয়। বিটম্যাপ ইমেজে কাজ করার সময় অবজেক্ট অথবা শেপ পরিবর্তনের পরিবর্তে এর পিক্সেলকে এডিট করা যায়। বিটম্যাপ ইমেযে রেজ্যুলেশন নির্ভর নির্দিষ্ট সংখ্যক পিক্সেল দ্বারা এর ইমেজ ডেটা তৈরি করা হয়। ফলে কম রেজ্যুলেশনে প্রিন্ট করলে অথবা পর্দায় বড় করে দেখলে বিটম্যাপ ইমেজ এর সঠিকস্বরুপ হারায় এবং অমসৃণ দেখায়। ফটোগ্রাফি অথবা রঙইন চিত্রাংকনের মতো ছায়াযুক্ত ইমেজের ক্ষেত্রে বিটম্যাপ ইমেজ সর্বাধিক পছন্দের। গ্রাফিক্স তৈরি এবং ইমেজ এডিটিংয়ে সেরা সফটওয়্যার এ্যাডবি ফটোশপ দিয়ে বিটম্যাপ ইমেজ তৈরি করা যায়। 

একটি বিটম্যাপ ইমেজকে সংরক্ষন করতে কতটুকু যায়গা লাগবে তা পিক্সেল সংখ্যার উপর নির্ভর করে।




Next Post Previous Post