গুগল এ্যাডসেন্স কি?

গুগল বিশ্বের লিডিং টেক জায়েন্ট কোম্পানি। বর্তমানে এই তথ্য প্রযুক্তির যুগে আমরা প্রতিনিয়তই গুগলের উপর নির্ভর করছি। গুগলের রয়েছে বিশ্বব্যাপী প্রায় ২৭০+ টি সার্ভিস যা প্রতিটি দেশের জন্য উন্মুক্ত এবং ফ্রী ব্যাবহারের সুযোগ। গুগলের সার্ভিস গুলোর মধ্যে অন্যতম একটা সার্ভিস হচ্ছে গুগল এ্যাডসেন্স (Google AdSense)!  গুগল এ্যাডসেন্স সবার অনেক জনপ্রিয় এবং অনলাইনে টাকা উপার্জনের একটি জনপ্রিয় মাধ্যমে। বিশেষ করে ইউটুন ও ওয়েবসাইটে এ্যাডসেন্স এপ্রুভাল নিয়ে এ্যডসেন্স থেকে ইনকাম করা হয়। আজকের এই আর্টিকেলে আমি এ্যাডসেন্স বিষয় বিস্তারিত আলোচনা করবো।

এ্যাডসেন্স কি?

গুগলের অ্যাডসেন্স গুগলে থেকে আর্নিং করার অন্যতম সোর্স। বিশ্বব্যাপী প্রায় ২০ মিলিয়ন কাস্টমার রয়েছে এ্যাডসেন্সের। এবং এর থেকে প্রতিদিন প্রায় কয়েকশ কোটি টাকা গুগল থেকে ট্রান্সজেকশন হচ্ছে। মূলত বিভিন্ন ওয়েবসাইট ও ইউটুবের মাধ্যমে স্বাধারন পাবলিক গুগল অ্যাডসেন্স এ্যাপ্লাই করে টাকা ইনকাম করে। তবে এর জন্য কিছু নির্দিষ্ট নিতিমালা আছে। যার মধ্যে অন্যতম একটি পলিসি হচ্ছে কপিরাইট! কপিরাইট কোন কন্টেন্ট আপনার ওয়েবসাইট কিংবা ইউটুবে যদি থাকে সেই ক্ষেত্রে আপনি অ্যাডসেন্স পাবেন না। 

ওয়েবসাইটে এ্যাডসেন্স টাকা কেন দেয়? 

আপনার ওয়েবসাইটে যদি এ্যাডসেন্স বসাতে চান সেইক্ষেত্রে অবশ্যই আপনার ওয়েবসাইটে নুন্যতম ১০ টি আর্টিকেল ও আর্টিকেল গুলোতে প্রত্যেকটায় কমপক্ষে ১০০০ ওয়ার্ড থাকা লাগবে এবং গুগলে র‍্যাংক করাতে হবে। ওয়েবাসাইটটি এসইও করে অরগানিক ট্রাফিক জেনেরেট করতে হবে। পরবর্তিতে গুগল এ্যাডসেন্স অ্যাপ্লাই করে এ্যাডসেন্স নিতে হবে। এবং যদি আপনি এ্যাডসেন্স পেয়ে যান তাহলে গুগল অটোমেটিক আপনার ওয়েবসাইটে বিভিন্ন এ্যাডস যুক্ত করে দিবে। এবং উক্ত অ্যাডসগুলো অরগানিক ট্রাফিকরা যখন দেখবে বা ক্লিক দিবে তখন তার মাধ্যমে আপনি অই অ্যাডভাইজর থেকে কিছু % শেয়ার পাবেন। মূলত এটায় হচ্ছে গুগল এ্যাডসেন্স থেকে আর্নিং হবার একটি প্রসেস। এবং এইভাবে ইউটুবসহ বিভিন্ন ভাবে গুগলের পার্টনারশীপ হয়ে গুগল থেকে ইনকাম করতে পারেন। তবে ইউটুবের কিছু পলিসি আছে যা নিম্নে উল্যখ করা হলো। 

ইউটুবে এ্যাডসেন্স পলিসি

ইউটুব বিশ্বের জনপ্রিয় ও শীর্ষে থাকা একতি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। এবং একটি তথ্যে সুত্রে জানা গেছে ইউটুবে প্রতিমিনিটে প্রায় ৫০০ ঘন্টার ভিডিও আপলোড হয়ে থাকে। যার প্রেক্ষিতে প্রতিদিন ৭ লক্ষ ২০ হাজার ঘন্টা ভিডিও আপলোড ইউটুবে। এবং সার্স ইঞ্জিন হিসেবে গুগলের ঠিক পরের অবস্থান ইউটুবের। ইউটুবে এ্যাডসেন্স নিতে হলে সর্বনিম্ন ১০০০ সাবস্ক্রাইবার ও ৪০০০ ঘন্টা ভিডিও দেখার টাইম এ্যাপ্লাইয়ের পুর্বে এক বছরের মধ্যে হতে হবে। তাহলেই আপনি অ্যাডসেন্সের জন্য আবেদন করতে পারবেন, তবে শর্ত হলো কোনরম কপিরাইট কিছু থাকা যাবেনা। কারো বিরুদ্ধে যায় বা বাজে কোনরকম ভিডিও আপলোড করা যাবেনা। সম্পুর্ন ভালো ও ইউনিক কন্টেন্ট তৈরি করতে হবে। 

গুগলের এ্যাডস গুলো কিভাবে আসে বা কারা দেয়? 

গুগলের রয়েছে ২৭১টি সার্ভিস যার মধ্যে গুগল তাদের সার্ভিস গুলো প্রোভাইড করে থাকে। এবং বিভিন্ন টেক জায়েন্ট ও বিভিন্ন কোম্পানি এই গুগলের মাধ্যমে এ্যাডস দেয় যার জন্য গুগল কিছু টাকা চার্জ করে এবং তাদের নির্দিষ্ট সার্ভিস গুলোতে এ্যাডস গুলো দেখানো হয়। যার মধ্যে এন্ড্রয়েড এ্যাপ্স, ইউটুব ও ওয়েবসাইট অন্যতম। গুগলে কাস্তমার বা এ্যাডভার্টাইজার থেকে যেই টাকাটা নিয়ে থাকে তার তার থেকে তাদের পার্টনারশীপ যেমন যারা ইউটুব বা ওয়েবসাইটে এ্যাডসেন্স বসিয়েছে তাদেরকে কিছু % শেয়ার দেয়। আমার জানা মতে গুগল ৫১% শেয়ার তাদের পার্টনার শীপদের দেয় এবং বাকিটা তারা নেয়। গুগলে চাইলে আপনিও এ্যাডস দিতে পারেন গুগলে এ্যাডস দেওয়ার জন্য রয়েছে গুগল এ্যাডস মেনেজার।


Next Post Previous Post