Google CEO Sundor Pichai সুন্দর পিচাই সম্পর্কে কিছু অজানা তথ্য

১৮ অক্টোবর ২০০৬ সালে মাইক্রোসফট রাতারাতি গুগলকে প্রায় শেষ করে দিয়েছিলো। ২০০৬ সালে যখন ইন্টারনেট এক্সপ্লোরার (Internet Explorer) সব থেকে বেশি ব্যাবহৃত ব্রাউজার ছিলো তখন মাইক্রোসফট (Microsoft) গুগলকে (Google) সরিয়ে বিং (Bing) কে ইন্টারনেট এক্সপ্লোরারের ডিফল্ট সার্স ইঞ্জিন বানিয়ে দেয়। যার কারনে এক রাতেই গুগল তাদের প্রায় ৩০০ মিলিয়ন কাস্টমার হারিয়ে ফেলে। আর এটা বললে ভুল হবেনা যে, যদি সুন্দর পিচাই ঐ টাইমে গুগলে না থাকলে  হয়ত আজকে আমরা গুগলকে চিন্তামওনা। পিচাই একজন লোয়ার ক্লাস ফ্যামিলির ছেলে যার ঘড়ে ছোট বেলায় দেখার মত কোন টিভি ছিলোনা। সুন্দর পিচাই অনেক মধ্যবিত্ত পরিবারের একটি ছেলে এবং বর্তমানে পিচাই মাল্টিবিলিয়ন ডলার কোম্পানি গুগল এবং সেই সাথে গুগলের পেরেন্ট কোম্পানি আলফাবেটেরও সি.ই.ও।

আজকের এই পোস্টে খুবি টেলেন্টেড এবং ইন্টেলিজেন্স ব্যাক্তি  Mr. Sundor Pichai এর জীবনী একটু গভির ভাবে জানবো, এবং আই আর্টিকেল পরলে আপনি পুরো ধারনা পাবেন যে গুগলে সুন্দর পিচাইয়ের অবদান কতটুকু। 

সুন্দর পিচাই জীবনী

পিচাই সুন্দরাজন যাকে আমরা সকলে সুন্দর পিচাই বলেই চিনি। পিচাই ১৯৭২ সালে তামিল নাড়ুর একটা সহর মাধুরাতে একটা মধ্যবিত্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। সুন্দর পিচায়ের পিতা মিঃ রেঘুনাথা পিচাই GDC নামে একটা কোম্পানিতে ইলেক্ট্রক্যাল ইঞ্জিনিয়ার ছিলো। আর পিচাইয়ের মাতা মিসেস লাক্সমি পিচাইয়ের জন্মের আগে স্টেনোগ্রাফার এর কাজ করত। একটি সাধারন ফ্যামিলির মতই পিচাইয়ের পরিবার ২ রুম বিশিষ্ট রুমে থাকত। আর সেই সময় তাদের পরিবারের ফাইনান্সিয়াল অবস্থা এতটায় খারাপ ছিলো যে, তার পিতা যদি একটি স্কুটার কিনতে চাইত তাহলে তার ৩ বছরের স্যালারি একত্রিত করা লাগত। যখন পিচাই ১৪ বছরের হয় তখন তাদের ঘরে ল্যান লাইন টেলিফোন আসে।

সুন্দর পিচাইয়ের পড়াশোনা

পিচাই ছোট বেলা থেকেই অনেক চঞ্চল এবং ইন্টেলিজেন্স স্টূডেন্ট ছিলো এবং সুন্দর পিচাই ১৯৯৩ B.Tech From IIT Kharagpur থেকে ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং কম্পলিট করে। ইঞ্জিনিয়ারিং পড়া শেষে পিচাই স্টান্ডফোর্ড ইউনিভার্সিটি (Standford University) থেকে স্কোলারশীপ পায়। এবং মেটেরিয়াল সাইন্স এবং সেমি কন্টাক্টর ফিজিক্সে MS করার জন্য US চলে যায়। তবে আরেকটি কথা না বললেই নয় পিচাই যখন US যায় তখন পিচাইয়ের পিতার পুরো ১ বছরের স্যালারির টাকা লেগেছিলো। সুন্দর পিচাইয়ের ফ্যামিলি পিচাইকে অনেক সাপোর্ট করছিলো এবং পিচাই US চলে যায়। পিচাইয়ের তখন চিন্তা ছিলো MS Degree পরার শেষেই পিচাই PSD এর পড়া শুরু করবে। 

US এ পিচাই পড়ার মধ্য দিয়েই এই চিন্তা বাদ দিয়ে দেয় যে সে PSD করবে, এবং ১৯৯৫ সালে Applied Material নামে একটি কোম্পানিতে ইঞ্জিনিয়ার ও প্রোডাক্ট মেনেজার হিসেবে কাজে জয়েন করে। কিন্তু এই কোম্পানিতে সুন্দর পিচাই বেশি দিন কাজ করেনি কারন তিনি MBA করতে চাচ্ছিলো এবং তিনি আবার MBA পড়ার জন্য এই চাকরি ছেড়ে দেন। এরপর Wharton University of Penchyveniya তে MBA এর জন্য এ্যাডমিশন নিয়ে নেয়, এবং পচাই ২০০২ সালে এখান থেকে MBA পড়া কম্পিট করেন। 

MBA করার পরেই পিচাই MCKINSEY কোম্পানিতে মেনেজমেন্ট কন্সাল্টেন্ট হিসেবে জয়েন করেন এবং কিছুদিন পরেই তার IIT এর ব্যাচমেন্ট ও গার্লফ্রেন্ড আঞ্জলির সাথে বিয়ে করে নেয়, এবং ফাইনালি ২০০৬ সালে প্রেসিডেন্ট অফ প্রোডাক্ট মেনেজমেন্ট কোর্স করে গুগলে জয়েন করেন। এবং অই বছরি গুগল তাদের ফ্রী মেইল সার্ভিস Gmail লঞ্চ করেছিলো। 

এবারে বলবো গুগলে সুন্দর পিচাই আসল জার্নিটা কিভাবে শুরু করে এবং কিভাবে গুগলে ফাউন্ডার ও অন্যান্য এম্পলয়ের চোখে চলে আসে। 

পিচাইয় গুগলের সি.ই.ও কিভাবে হলো?

গুগলে জয়েন করার পর পিচাইয়ের প্রথম প্রজেক্ট দিয়েছিলো একটি টুলবারের, একটি টুলবার অইসময় অনেক জরুরি ছিলো, কারণ এই টুলবারের সাহায্যে মানুষ ইন্টারনেট এক্সপ্লোরারে গুগলকে ডিফল্ট সার্স ইঞ্জিন বানানাতে পারত। তখন এরেক্স মিক্স গুগলের সি.ই.ও ছিলো। ঐসময় পিচাই এরেক্স মিক্স এবং ল্যারি পেজকে বলেন, যে গুগল টুলবারত লাগবে ঠিক আছে কিন্তু আমাদের একটা নিজস্ব ব্রাউজার বানানো প্রোয়োজন! এটা শুনে এরেক্স মিথ ও ল্যারি পেজ বেশি খুশি ছিলোনা। এই সুন্দর পিচাইয়ের এই আইডিয়া তারা রিজেক্ট করে দেয় এবং মজা করে। তখন পিচাই বলে উঠে যে ইন্টারনেট এক্সপ্লোরার আজকে গুগলকে ডিফল্ট সার্স ইঞ্জিন থেকে সরিয়ে দিয়েছে হয়তবা কালকে তারা নিজস্ব সার্স ইঞ্জিন ও বানিয়ে ফেলবে। তখন ল্যারি পেজ বলেন মার্কেটে অলরেডি ইন্টারনেট এক্সপ্লোরার অনেক ভালো একটা পজিশনে আছে, সুতরাং আমরা যদি এখন একটি ব্রাউজার বানাই তাহলে তেমন কোন কিছুই করতে পারবোনা। এর জন্য আপাতত সুধু গুগল টুলবারের দিকেই ফোকাস করো আর এই প্রোডাক্ট কম্পলিট করো।  এরপর পিচাই এটা নিয়ে আর কথা না বাড়িয়ে তার টূলবার নিয়ে কাজ শুরু করে। এবং তার প্রজেক্ট কমপ্লিট করার পর গুগলে হারিয়ে যাওয়া ৮০% কাস্টমার ফিরে আসে কিন্তু এরপরই ঠিক তাই হলো যেমনটি পিচাই বলেছিলো! মাইক্রোসফট কোম্পানি তাদের নিজস্ব সার্স ইঞ্জিন Yahoo বানিয়ে ফেলে। এবং তাদের ব্রাউজারে মাইক্রোসফট ইয়াহুকে ডিফল্ট ও প্রাইমারি সার্স ইঞ্জিন হিসেবে ব্যাবহার শুরু করে।

মাইক্রোসফট ইয়াহু বানানোর পর লেরি পেজ (গুগল সি.ই.ও)  বুঝতে পারেন পিচাইয়ের অবদান। এরপর পিচাইকে প্রমশন দেওয়া হয় এবং তাকে প্রোডাক্ট মেনেজারের পদে রাখা হয়। এবং পিচাইকে গুগলে ব্রাউজার বানাতে অনুমতি দেওয়া হয়। এবং পিচাই ও তার টিম খুব দ্রুত এটা প্রস্তত করেন এবং এভাবে আস্তে আস্তে গুগলের সকল এমপ্লয়ের চোখে পরেন সুন্দর পিচাই। এবং গুগলের ব্রাউজার গুগল ক্রম সেপ্টম্বরের ২ তারিখ ২০০৮ সালে পিচাই নিজে মঞ্চে এসে লঞ্চ করেন। 

এরপর পিচাইকে অনেক কোম্পানি থেকে সি.ই.ওর পদ দেওয়া হয় কিন্তু সে সব ফিরিয়ে দিয়েছে। এবং বিখ্যাত টেক কোম্পানি IBM, Microsoft এর মত বেশ কিছু কোম্পানি পিচাইকে CEO হিসেবে নিযুক্ত করে কিন্তু পিচাই তাও গুগলেই থেকে যায়। এবং পিচাইকে এক পর্যায় এন্ড্রয়েড হেড, ও গুগল প্রোডাক্টের হেড বানানো হয় এবঞ্জগ পর্যায় ক্রমে ভিবিন্ন সার্ভিস নিয়ে আসে গুগল। 

একটা পর্যায় এরকম হয় যে, লেরি পেইজ থেকে বেশি সবাই পিচাইকে সি.ই.ও ফাউন্ডার মানতে শুরু করে। এবং একটা ১৫ বছর জব করার পর গুগলে পিচাইকে সি.ই.ও হিসেবে নিযুক্ত করে 2015 সালে। এবং ২০১৯ সালে গুগলে পেরেন্ট কোম্পানি আলফাবেটের ও সি.ই.ও হয় গুগল। 



Mr. AnTor Ali

Hello, I am Md. AnTor Ali, I share various information and tutorials on this website. If you want to know any new information about technology, you can comment on our website and share your opinion. If there is any mistake in any article written by me, you will look at it with forgiveness.

Post a Comment

Previous Post Next Post

Contact Form