ফ্রিল্যান্সিং কী? ফ্রী ল্যান্সিং কেন শিখবেন? ফ্রিল্যান্সিং করতে কি কি শিখা লাগে?

হেলো সবাইকে, আশা করি সবাই অনেক ভালো আছেন। আজকের এই পোস্টে আমরা ফ্রিল্যান্সিং সম্পর্কে যা কিছু জানার আছে সব কিছু জানবো। ফ্রিল্যান্সিং কিভাবে করে? ফ্রিল্যান্সিং কেন শিখবেন? ফ্রিল্যান্সিং না করলে কি হবে? ফ্রিল্যান্সিংয়ে কি কি করা হয়? ফ্রি ল্যান্সিংয়ে কাজ দেয় কে? এরকম আরো অনেক প্রশ্নের উত্তর আজকের এই একটি পোস্টে পেয়ে যাবেন। আশা করি আর্টিকেলটি সবাই মনোযোগ সহকারে পরবেন। 

ফ্রিল্যান্সিং কী?

ফ্রীল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং এর অর্থ হলো স্বাধীন বা মুক্ত পেশা। আমি যদি কোথাটাকে এভাবে বলি যে, কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানে না থেকে স্বাধীনভাবে কাজ করাকেই ফ্রী ল্যান্সিং বলা হয়। আর এই পেশার সাথে যারা যুক্ত থাকে তাদেরকে বলা হয় ফ্রিল্যান্সার বা স্বাধীন পেশাজীবী। বাংলাদেশের বর্তমানে অনেকেই এই পেশাটি বেছে নিচ্ছে এবং ফ্রী ল্যান্সিং করছেন। 

কেন ফ্রিল্যান্সিং করবেন?

ফ্রিল্যান্সিং শুরু করার ২টি প্রধান কারণ আছে। কারন ২টি হলো Freedom ও Money! এখানে ফ্রীডম ও টাকা দুইটাই খুব গুরুত্বপূর্ন। আপনি ফ্রিল্যান্সিং করলে যেমন স্বাধীনভাবে কাজ করবেন তেমনি আপনি যে কোন সময় ডলারের কাজ করতে পারবেন। ফ্রীল্যান্সিংকে যদি একটি চাকরির সাথে তুলনা করা হয় তাহলে? কোথায় চাকরি করলে হয়তবা সপ্তাহে ৫-৬ দিন বাধ্যতামূলত আপনাকে কাজ করতে হবে এবং প্রতিদিন টাকা ৯-১০ ঘন্টা কাজ করা লাগবে। কিন্তু ফ্রীল্যান্সিং এর মধ্যে আপনি যে কোন টাইমে কাজ করতে পারেন। আবার চাকরি করলে প্রতিদিন হয়ত একই কাজ করতে হবে কিন্তু ফ্রিল্যান্সিং করতে গেলে আপনি প্রতিদিন নতুন কিছু শিখতে পারবেন। আর তাছারা পরিবারের সাথে পর্যাপ্ত টাইম স্পেন করতে পারবেন।

ফ্রিল্যান্সিং এর কাজটা কি? কি কি করা লাগে? 

ফ্রিল্যান্সিং এ আমার মনে হয়না এমন কোন কাজ আছে যেটা করা হয়না, বিশেষ করে ডিজিটাল যুগের কাজ। ফ্রিল্যান্সিং এ অনেক রকম কাজ করা যায় তবে বাংলাদেশ সহ বিশ্বে পপুলার এরকম কিছু কাজের তালিকা আমি নিচে উল্যেখ করছি। 
  1. Web Design (Front-End)
  2. Web Development (Back-End)
  3. Web Development (Full-Sack)
  4. UI/US Design
  5. PHP Project
  6. CMS Software Development
  7. WordPress Website
  8. WP Plugin  Development
  9. E-Commerce
  10. Discord Live Chat
  11. Logo Design
  12. Banner Design
  13. Promotional Video 
  14. Advertising Video
  15. Digital Marketing
  16. Lead Generation
এরকম আরো হাজার হাজার কাজ রয়েছে যা অনলাইনের মাধ্যমে বিভিন্ন টেকনিশিয়ানরা করে থাকে।

ফ্রিল্যান্সিং কোথায় করা হয়?

এই কাজগুলো, অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে করানো হয় যেইগুলো বলা হয় মার্কেটপ্লেস। এই মার্কেটপ্লেসে কাজ করলে অনেক সুযোগ সুবিধা আছে যেমন ৯৯% সিউর থাকতে পারেন যে আপনি পেমেন্ট পাবেন। একটা ভালো পলিসি আছে যেমন টাকা দিবে আর আপনি তার সার্ভিসটি ডেলিভারি দিবেন। মার্কেটপ্লেসগুলো আপনার ইনকাম থেকে কিছু % শেয়ার রাখছে হতে পারে সেটা ইনকাম বুঝে বা মোন গোড়া। বিশ্বের জনপ্রিয় কিছু মার্কেট প্লেসের নাম নিচে উল্যেখ করছি।
  1. Fiverr
  2. Freelancer
  3. Behance
  4. Upwork
  5. Drible
মূলত এই ৫টি সাইটে বেশি বেশি কাজ করা হয়। 







Mr. AnTor Ali

Hello, I am Md. AnTor Ali, I share various information and tutorials on this website. If you want to know any new information about technology, you can comment on our website and share your opinion. If there is any mistake in any article written by me, you will look at it with forgiveness.

Post a Comment

Previous Post Next Post

Contact Form