রবির ইতিহাস Robi History

রবি প্রায় ৫১ মিলিয়ন গ্রাহক নিয়ে বাংলাদেশের দ্বিতীয় শীর্ষ টেলিকম অপারেটর। ১৯৯৭ সালে চট্টগ্রাম ভিত্তিক AKK (AK Khan & Company) এবং টেলিকম মালেসিয়ার একটি জায়েন্ট ভেনচারে AkTEL নামে বাংলাদেশে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। পরবর্তীতে ২০১০ রবি নামে নিজেদের কার্যক্রম পরিচালনা করে আসছে কোম্পানিটি। ২ দশকেরও বেশি সময় ধরে পরিচালনা করার পর ২০২০ সালে প্রতিষ্ঠানটি সর্বোচ্চ ৫২৩ কোটি টাকা IPO নঞ্চের মাধ্যমে ঢাকা এবং চট্টগ্রাম স্টোক মার্কেটে আত্বপ্রকাশ করে। 

বিঃদ্রঃ রবি এবং এয়ারটেল/একটেল এইগুলো সব একি কোম্পানি।

সাবস্ক্রাইবার সংখ্যার ভিত্তিতে কোম্পানিটির মার্কেট শেয়ার বর্তমানে ২৯.৭%। টেলিকম সার্ভিস দেওয়ার পাশাপাশি মোবাইল অপারেটরটি গ্রাহকদের বিভিন্ন ডিজিটাল সার্ভিস ও দিয়ে আসছে। এছাড়াও কোম্পানিট তার B2B Business inspection এর লক্ষ্যে Cloud, Analytics এবং মোবাইলের বিভিন্ন ডিজিটাল সার্ভস প্রোভাইড করছে। 


রবির ইতিহাস

১৯৯৬ সালে টেলিকম মালেসিয়া এবং চট্টগ্রামের AKK মধ্যকার জয়েন্ট ভেঞ্চারে প্রতিষ্ঠিত হয় TM International Bangladesh Ltd. এই কোম্পানিটিতে যথাক্রমে ২ কোম্পানির শেয়ার ছিলো। যার মধ্যে TM (Telecom Malysia) ছিলো ৭০% এবং AKK এর ছিলো ৩০%। সে বছর বাংলাদেশ সরকার Grameenphone, Sheba Telecom এবং TM International Ltd কে বাংলাদেশে GSM টেকনোলজি অপারেটর সার্ভিস হিসেবে চালু করার লাইসেন্স প্রোভাইড করে।

রবি ১৯৯৭ সালের ইতিহাস

১৯৯৭ সালের ১৫ নভেম্বর জয়েন্ট ভেঞ্চার কোম্পানিটি AkTEL নামে ঢাকায় সেলুলার সার্ভিস প্রোভাইডার হিসেবে যাত্রা শুরু করে। পরবর্তিতে ২৬ মার্ভ ১৯৯৮ সালে AkTEL চট্টগ্রামে যাত্রা শুরু করে। একি বছর কোম্পানিটি তাদের কার্যক্রম নারায়নগঞ্জ ও কক্সবাজার এক্সপেইন করে। 

রবি ১৯৯৯ সালর ইতিহাস

১৯৯৯ সালে  এক্টেল প্রিপেইড সার্ভিসের পাশাপাশি প্রথমবারের মত এসএমএস সার্ভিস চালু করে। এদিকে গ্রাহকদের নিরুবিচ্ছিন্ন সেবা প্রদানের লক্ষ্যে একটেল ঢাকা এবং চট্টগ্রাম হাইওয়েতে সিমলেস নেটওয়ার্ক কাভারেজ প্রতিষ্টা করে, যা CDC বা Chittagong Dhaka Carridor হিসেবে পরিচিত ছিল। 

২০০১ সালের রবি

২০০১ সালে AKTEL ওয়ান প্রিপেইড (One Prepaid) চালু করে এবং বাংলাদেশের টেলিকম মার্কেটে সর্বপ্রথম পুর্নাঙ্গ ইন্ট্রিগ্ররেটেড ভোয়েস রেস্পন্স ভিত্তিক কল সেন্টার সেবা প্রদান করতে শুরু করে।

২০০২ সালের রবি 

২০০২ সালে AKTEL প্রথম BTTB Incoming সেবা চালু করে। The Lawyers n Jurists এর একটি আর্টিকেল সুত্রে ২০০২ সালে AKTEL প্রথম দেশের উত্তর অঞ্চলে রংপুর এবং দিনাজপুরে সেলুলার সার্ভিস দিতে শুরু করে। এছাড়াও সে বছরি প্রতিষ্ঠানটি POST Paid কাস্টমারের জন্য পেমেন্ট রিকুএস্ট (Payment Request) ও Automatic Bill Generation সার্ভিস দিতে শুরু করে। 

২০০৪ সালে রবির ইতিহাস

২০০৪ সালে AKTEL (একটেল) দেশের ৬৪ টি জেলার মধ্যে চট্টগ্রামের ৩ টি জেলা ছাড়া বাকি ৬১ জেলাতে সফল ভাবে অপারেট করার পাশাপাশি ১ মিলিয়ন সাবস্ক্রাইবের মাইলফলক অতিক্রম করে। তাছাড়া সে বছরেই তারা Inter Operator এর SMS Service এবং International Roaming Service চালু করে করে। 


আরো পড়ুনঃ

বাংলালিংক কেন সবার থেকে পিছিয়ে? 

Next Post Previous Post