মোবাইল দিয়ে কিভাবে জিমেইল অ্যাকাউন্ট খুলতে হয়? How to create Gmail Account on Mobile Phone

Gmail বা Google Mail এটি ছাড়া বর্তমানে এন্ড্রয়েড মোবাউল অচল বললেই চলে। কারন এন্ড্রয়েড মোবাইলে আপনি নেট যগতের যে কোন কাজই করেন না কেন এই জিমেইল আপনার থেকে চাইবেই। যার অন্যতম উদাহরণ হচ্ছে ইউটুব, গুগল প্লে স্টোরসহ আরো অনেক যায়গায় জিমেইল ছাড়া প্রবেশ করা যায়না। 

আজকের এই আর্টিকেলে আমি দেখাবো কিভাবে আপনি খুব সহজে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে জিমেইল (Gmail) অ্যাকাউন্ট খুলতে পারেন। মোবাইল দিয়ে জিমেইল অ্যাকাউন্ট খোলার জন্য মোবাইলে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকা লাগবে। 

জিমেইল অ্যাকাউন্ট খোলার জন্য জেতে হবে মোবাইলের সেটিংসে এবং মোবাইলের সেটিং থেকে Accounts Tab খুজে বের করুন (যেমন্টা নিচের ছবিতে দেখছেন SC-1) এই ট্যাব যদি না পান সেইক্ষেত্রে সেটিংস এর উপরের অংশে সার্স করার একটি অপশন আছে অইখানে Account লিখে সার্স করুন। 

এবারে অ্যাকাউন্ট অপশনে ক্লিক দিন, যেটা উপরের স্ক্রিনশটে মার্ক করা দেখতে পারছেন। Account Option ক্লিক দেবার পর নিচের স্ক্রিনশটের মত একটি স্ক্রিনআসবে। এখানে আপনার সকল অ্যাকাউন্ট দেখা যাবে। 

এখান থেকে Add Account ক্লিক দিতে হবে। Add Account ক্লিক দিলে নিচে দেখানো স্ক্রিনশটের মত একটা স্ক্রিন আসবে। 


যেহুতু Gmail গুগলের সেহুতু আমাদেরকে Google সিলেক্ট করে নিতে হবে। ঠিক উপরে দেখানো স্ক্রিনশটের মত। এবং Google অপশনে ক্লিক দেবার পর নিচে দেখানো স্ক্রিনশটের মত একটি স্ক্রিন আসবে।


উপরে দেখানো স্ক্রিনশট যদি লক্ষ করেন তাহলে দেখুন Create Account ক্লিক দেওয়া হয়েছে। এবং এর পর উপরে আরো ২টা অপশন আসছে। এখান থেকে আপনি যে কোন একটি অপশন সিলেক্ট করে নিতে পারেন। আমি এখান থেকে For Myself সিলেক্ট করছি। 

For Myself ক্লিক দেবার পর নিচে দেখানো স্ক্রিনশটের মত স্ক্রিন আসবে। এবং এখানে আপনার নামের প্রথম অংশ ও দ্বিতীয় অংশ দিন। চাইলে কোন প্রতিষ্ঠানের নাম দিয়েও খুলতে পারবেন। যেমন আমি এখানে লিখেছি Jibannagar প্রথম অংশ হিসেবে আর IT Park দ্বিতীয় অংশ হিসেবে।


প্রথম নাম ও দ্বিতীয় নাম দেওয়ার পর Next বাটনে ক্লিক দিতে হবে। Next বাটনে ক্লিক দিলে নিচে দেখানোর স্ক্রিনশটের মত একটি স্ক্রিনআসবে।এবং এই স্ক্রিনে আপনার জন্ম তারিখ লিখবেন। চেষ্টা করবেন যেনো ১৮ বছরের বেশি বয়স হয় এরকম জন্ম তারিখ লিখতে।


যেমন আমি এখানে জন্ম তারিখ হিসেবে 5 Day January Month 2000 এবং Gender এখানে ছেলে হলে Male এবং মেয়ে হলে Female এবং আপনি যদি তৃতীয় লিংগের হোন তাহলে Others সিলেক্ট করুন। সব শেষে Next বাটনে ক্লিক দিন। Next বাটোনে ক্লিক দিলে নিচে দেখানো স্ক্রিনশটের মত একটি স্ক্রিনআসবে। 

এখান থেকে আপনার Gmail Address বেছে নিন।  স্ক্রিনশট যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন গুগল আমাকে ২ টি জিমেইল সাজেস্ট করেছে এবং এই গুলো আমি জেই নাম দিয়েছি তার সাথে মিল আছে। আপনি চাইলে এখান থেকে যে কোন একটি ক্লিক দিয়ে সিলেক্ট করতে পারেন। বা আপনি কাস্টম ভাবে তৈরি করতে চাইলে Create your own Gmail address এখানে ক্লিক করতে পারেন। তবে আমি এখান থেকে গুগলের দেওয়া একটি জিমেইল সিলেক্ট করছি।



যদি লক্ষ্য করেন উপরে দেখানো স্ক্রিনশটে কিন্তু আমার মোবাইল নম্বর চাচ্ছে। এটা দেওয়া খুবি জরুরি যার কারন আপনি যদি কখনো জিমেইলের পাসওয়ার্ড ভুলে যান তাহলে খুব সহজে মোবাইল নাম্বর দিয়ে রিকভারি করে নিতে পারবেন। তবে আমার অলরেডি কিছু পার্সোনাল জিমেইল আছে তাই আমি এটা Skip এ ক্লিক দিচ্ছি। তবে আপনি অবশ্যই আপনার নাম্বর দিয়ে রাখবেন। 

Skip ক্লিক দেওয়ার পর আপনার থেকে আপনার জিমেইলের পাসওয়ার্ড সেট করতে বলা হবে।
 

উপরে দেখানো স্ক্রিনশটের মত একটি স্ক্রিন আসবে এখানে আপনার পাসওয়ার্ডটি দিয়ে দিবেন।  আর হ্যা পাসওয়ার্ডে সব কিছু মিলিয়ে দিবেন, যেমন কিছু লেটারর, কিছু নাম্বর এবং কিছু সিম্বল ইত্যদি দেওয়ার পর Next ক্লিক দিবেন। 

এরপর কিছু ডকুমেন্ট আসবে এইগুলো পরে নিবেন অন্যথায় Agree তে ক্লিক দিবেন। তাহলেই আপনার মোবাইল জিমেইল অ্যাকাউন্ট হয়ে যাবে। 

এখানে দেখানো স্ক্রিনশট আপনার অ্যাকাউন্ট খোলার সময় নাও মিলতে পারে তবে প্রসেস হুবুহু সেম থাকবে। আর তারপরো কেউ যদি কোন কিছু জানতে আমাদের আর্টিকেল পরে কমেন্ট করতে পারেন ধন্যবাদ।
Next Post Previous Post