Top 10 JavaScript Framework জাভাস্ক্রিপ্টের জনপ্রিয় ১০ টি লাইব্রেরি

এখনকার সময়ে জাভাস্ক্রিপ্টে অনেক ফ্রেমওয়ার্ক ও লাইব্রেরি আছে যা সকলের কাছেই অনেক জনপ্রিয় এবং ওয়েব এ্যাপ্লিকেশনের দিক দিয়ে প্রায় সকল যায়গায় এই লাইব্রেরি গুলো ব্যাবহার করা হয়। 

1. Node JS নোড জেএস

জাভাস্ক্রিপ্টের সবচেয়ে পপুলার রানটাইম এনভারোমেন্ট এবং সবচেয়ে বেশি ব্যাবহৃত। এটা সাধারণত সার্ভার সাইডে ব্যাবহার করা হয়। আপনি জাভাস্ক্রিপ্ট শেখার পর ব্যাক-এন্ড কাজ করতে চাইলে নোড জেএস আলাদা করে লেখা শুরু করতে পারেন।


2. React JS রিয়াক্ট জেএস

ফেসবুক ডেভেলপারদের দ্বারা দেখাশোনা করা হয়। আসল কাজ ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট। কোম্পোনেন্ট বেইজ, লাইট, ঝামেলা কম, আল্ট্রা ফাস্ট পারফরমেন্স। এপিআই খুবই ছোট আর তাই তাড়াতাড়ি শেখা যায় এবং কাজও করা যায়।

3. Vue Js ভ্যু জেএস

ভ্যু জে এস বেশ ভালো অবস্থানে আছে  আসলে এটাও ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট ব্যাবহার করা হয়। শুরুতে সহজে শেখা যায় এবং শেষ কয়েক বছর বছর ধরে অনেক ব্যাবহার হচ্ছে Vue Js


4. Angular JS এঙ্গুলার জেএস

গুগল থেকে মেইন্টেইন করা হয়। কয়েকটা ভার্সন আছে। প্রধানত ব্যাবহার করা হয় ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্টে।

5. Meteor JS মেটেরর জেএস 

মেটেওর ব্যাবহার করে ক্লাইন্ট সাইডের সংগে সার্ভার সাইডেও কাজ করা যায়। এর জন্য আপনাকে অন্য কোন ল্যাংগুয়েজ (পিএইচপি/রুবি/পাইথন) ব্যাবহার করতে হবেনা। জাভাস্ক্রিপ্ট দিয়েই সার্ভার সাইডেও সেইম ফাংশনালিটি আর পারফরমেন্স কাজ করতে পারবেন।

6. Ember JS এম্বার জেএস

এটাও ব্যাসিক্যালি এক-পেজের এ্যাপ্লিকেশন তৈরিতে ব্যাবহার হয়।

7. React Native রিয়াক্ট ন্যাটিভ 

জাভাস্ক্রিপ্ট আর রিয়াক্ট ব্যাবহার করে মোবাইল এ্যাপ বানাতে চান? হ্যা, তাহলে রিয়াক্ট নেটিভ আছে আপনার জন্য। রিয়াক্ট নেটিভ দিয়ে পুরোপুরি নেটিভ এবং ক্রস পাল্টফোর্ম মোবাইল এ্যাপ বানাতে পারবেন।

8. Babel JS ব্যাবেল জেএস 

ব্যাবেল সাধারনত ব্যাবহার করা হয় ES কোড বা জাভাস্ক্রিপ্টের নতুন ভার্সনের কোডকে ES5 এ কনভার্ট করার জন্য। ES6 বা জাভাস্ক্রিপ্টে অনেক নতুন সিনট্যাক্স যা এখনো সাপোর্ট না আমাদের ব্রাউজারে। তাই ব্রাউজার এরি মুহুর্তে অই ধরনের সিনট্যাক্স ব্যাবহার করার জন্য ব্যাবেল ইউজ করে। ব্যাবেল দিয়ে সব ব্রাউজারে সাপোর্টেড ভার্সন করা যায়।

9. Webpack ওয়েবপ্যাক

সাধারণত একটা এ্যাপ্লিকেশনে অনেক টেকনোলজি ব্যাবহার করা হয়। সব একসংগে বান্ডিল করে একটা ফাইলে নিয়ে সার্ভ করার জন্য বেশির ভাগ ক্ষেত্রে ব্যাবহার করা হয়। আপনার ওয়েবসাইটে অনেক স্ক্রিপ্ট ফাইল থাকতে পারে। ওয়েবপ্যাক সব একসংগে করে একটা স্ক্রিপ্ট করে এবং এটা ব্যাবহার করা অনেক ফ্লেক্সিবল।

10. Express Js এক্সপ্রেস জেএস

বিশেষ করে নোডের সংগে ব্যাবহার করা হয়। সার্ভার তৈরি করতে এবং আপনার এ্যাপ্লিকেশনের রাউটিং করার জন্য। অনেক সহজে শেখা যায় এবং বেশ কাজেরও বটে।




Next Post Previous Post