ভিজুয়াল স্টুডিও কোড কী জিনিস? What is visual studio code? Best Code Editor in the World

হেলো, আসসালামু আলাইকুম। আমরা যারা কোডিং শখছি তারা সবাই জানি যে কোড গুলো লিখার জন্য একটি কোড এডিটর প্রয়োজন হয়। অনলাইন ঘাতলে শত শত কোড ইডিটর দেখা যাবে, যার যেটা পছন্দ ব্যাবহার করে। 

আজকে আমি এরকম একটা কোড এডিটরের কথা বলবো যা দিয়ে আপনি আপনার কোডিং এক্সপ্রিয়েন্স আরো ইম্প্রুভ করতে পারবেন। এছাড়াও দ্রুত কোডিং, কডের ২টা মত লেটার টাইপ করলে অই রিলেটেড সকল মেথোড ও স্টেটমেন্ট সামনে আসবে এবং এতে করে আপনি খুব দ্রুত কোডিং করতে পারবেন। আর এই কোড এডিটরের নাম হচ্ছে VS Code Editor বা Visual Studio Code.

What is visual studio code?  

ভিজুয়াল স্টুডিও কোড একটি ওপেন সোর্স কোড এডিটর যা ডেভেলপ করেছে মাইক্রোসফট কর্পোরেশন। VS Code আমার অনেক জনপ্রিয় একটি কোড এডিটর এবং এটা সুধু আমারি জনপ্রিয়না কারণ উইকিপিডিয়ার একটি তথ্য  সুত্রে পৃথিবীর ৭০% মানুষ কোডিং করার জন্য VS Code ব্যাবহার করে থাকেন। এবং ব্যাক্তিগত ভাবে আমি যে কোন কাজের জন্য ভিজুয়াল স্টুডিও কোড ব্যাবহার করে থাকি। 

Why use vs code?

(Visual Studio Code) ভিজুয়াল স্টুডিও কোড, এটা বিশ্বের ৭০% মানুষ ব্যাবহার করছে। যারর অন্যতম কারন এটাতে রয়েছে ৩০ হাজারের বেশি প্লাগিন যা ভিন্ন ভিন্ন কাজে ব্যাবহার করা হয়, এছাড়াও সব ধরনের প্রোগ্রামিং কোড এই কোড এডিটর দিয়ে করা যায়। সুতরাং আপনি যে কোন প্রোগ্রামিং শেখার ক্ষেত্রে ভিজুয়াল স্টুডিও কোড (Visual Studio Code) ব্যাবহার করতে পারেন। 

How to install vs code? 

ভিজুয়াল স্টুডিও কোড (Visual Studio Code) ইন্সটল করার জন্য সর্বোপ্রথম ভিজুয়াল স্টুডিওর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। ওয়েবসাইট ভিজিট করার জন্য এখানে ক্লিক দিন অন্যথায় গুগল সার্স করুন "download visual studio code editor" এর পর নিচে দেখানো স্ক্রিনের মত একটা স্ক্রিনআসবে এবং লাল মার্ক করা যায়গা থেকে আপনার অপারেটিং সিস্টেম অনুযায়ী ডাউনলোড বাটনে ক্লিক দিবেন।
এখান থেকে ডাউনলোড হবার পর ইন্সটল করবেন। কম্পিউটারে যে কোন সফটওয়্যার কিভাবে  ইন্সটল করে তা শিখতে এখানে ক্লিক দিন। (Coming soon)
এর পর আপনি ফাইলে ক্লিক দিয়ে নতুন ফাইল তৈরি করে আপনি প্রজেক্ট বানানো শুরু করতে পারেন। আর হ্যা আপনি যদি VS Code User হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার এক্সপিরিয়েন্স কমেন্ট করে জানাবেন।

এরকম আরো ইন্টারেস্টিং আর্টিকেল পেতে ফলো করুন www.mrantorali.com

Next Post Previous Post