ভিপিএন কী জিনিস?

ভিপিএন কাকে বলে?

VPN বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (Virtual Private Network) হলো পাবলিক নেটওয়ার্কে নিরাপদে তথ্য আদান প্রদানের জন্য একটি ইনক্রিপ্টেড কানেকশন, যার মাধ্যমে ইউজার নিজের আইডেন্টিটি গপন রেখে ইন্টারনেট এক্সেস করতে পারে। এতে করে কোন থার্ড পার্টি ওয়েবসাইট ইউজারের ইন্টারনেট এ্যাক্টিভিটি ট্রাক করতে পারেনা। VPN এর আরেকটি বড় সুবিধা হচ্ছে, এটি ইউজারদের ব্লক ওয়েবসাইট বা ব্লক কন্টেন্ট দেখার সুযোগ করে দেয়। Surfshark এর ডেটা অনুযায়ী, মোট ৩১% ইন্টারনেট ব্যবহার কারী বর্তমানে বিভিন্ন সাইট ও কন্টেন্টের এক্সেস এক্টিভিটি ও সিকিউরিটির জন্য ভিপিএন VPN ব্যাবহার করছে।

বিশ্বজুরে ইন্টারনেট ব্যাবহারকারীরা তাদের প্রাইভেসি ও সিকিউরিটির নিয়ে সচেতন হচ্ছেন যার ফলে ইউজারদের মধ্যে ভিপিএন ব্যাবহারের প্রবনতাও বাড়ছে। 

ভিপিএন এর ইতিহাস

ভিপিএন এর যাত্রা শুরু হয় ১৯৯৬ সাল। সে সময় মাইক্রোসফটের কিছু এম্পলয় একধরনের Peer to Peer Tunneling Protocol বা PPTP ডেভেলপ করে। 

PPTP কি জিনিস?

PPTP মূলত একটি কম্পিউটার এবং ইন্টারনেটের মধ্যে সিকিউর প্রাইভেট কানেশন মেন্টেন করতে সহায়তা করে। শুরুর দিকে ভিপিএন সুধু ব্যাবসায়িক প্রতিষ্ঠান এবং বিভিন্ন দেশের গভার্মেন্ট ওপেন সোর্স নেটওয়ার্ক থেকে ডেটা সিকিউর করার জন্য ব্যাবহার করত।  সময়ের সাথে সাথে এই পিপিটিপি (PPTP) টেকনলোজির পেছনের কন্সেপ্টি রেভুলোশনের মাধ্যমে বর্তমানের ভিপিএন VPN ডেভেলপ হয়েছে। 

বিশ্বব্যাপী ইন্টারনেটের ব্যাবহার বাড়ার সাথে সাথে VPN স্বাধারন মানুষের কাছে জনপ্রিয় হয়ে ওঠতে শুরু করে। 



Next Post Previous Post