মোবাইল স্লো হবার কারণ

দিনের ১২ ঘন্টার মধ্যে প্রায় ৮-১০ ঘন্টা আমরা মোবাইল ব্যাবহার করি। বিভিন্ন প্রয়োজন অনুসারে বিভিন্ন রকম এ্যাপস ব্যাবহার করে থাকি। এবং হটাত করেই দেখা যায় মোবাইল স্লো হয়ে পরে। বিশেষ করে কোন কাজের সময় যেমন- মোবাইল দিয়ে ভিডিও ইডিট বা ছবি ইডিট, বেশি ব্রাউজিং করা বা গেম খেলা সহ আরো অনেক কিছুর ক্ষেত্রেই মোবাইল স্লো হয়ে পরে। 

মোবাইল স্লো হয় কেন?

মোবাইল স্লো হবার অনেক কারণ আছে যার মধ্যে ক্যাচ (Cache) ডাটা বা স্টোরেজ ফুল অন্যাতম। আমি আমার অভিজ্ঞতায় মনে করে থাকি এই ক্যাচ ডাটাই প্রধান কারণ যার জন্য মোবাইল স্লো হয়ে পরে। 


ক্যাচ ডাটা কী?  

আপনার সারাদিনের হিস্টোরি বা আপনি কখন কন এ্যাপস দিয়ে কি করলেন না করলেন তার সব কিছু একটা নির্দিষ্ট যায়গায় স্টোর থাকে এবং সেইটাকেই ক্যাচ (Cache) ডাটা বলা হয়। ক্যাচ (Cache) ডাটা নির্দিষ্ট স্থানে স্টোর থাকে কিন্তু কোথায় থাকে? ক্যাচ (Cache) Data মূলত আপনি যখন যেই এ্যাপ্লিকেশন ব্যাবহার করেন সেই এ্যপ্সের মধ্যেই সেভ থাকে। টেকনিক্যালি এইটাকে কুকিজ (Cockie) বলা হয়ে থাকে।  

উদাহরণঃ ফেসবুক আমরা সবাই ব্যাবহার করি। আপনি ফেসবুকে একটা কিছু সার্স করলে দেখবেন এর পর আপনি ফেসবুকে যতবার স্ক্রল করবেন ফেসবুক আপনাকে সেই সার্স করা রিলেটেড তথ্য গুলোই দিবে। এইটা মুলত ক্যাচ ডাটার তথ্যটা ফেসবুক কুকিজের মাধ্যমে কালেক্ট করে থাকে।

মোবাইল ফাস্ট কিভাবে করবো?

মোবাইল ফাস্ট করার জন্য সব সময় চেষ্টা করতে হবে স্টোরেজ খালি রাখার জন্য। 

উল্যেখ্য

  • ৮ জিবি ফোন মেমরি হলে মিনিমাম ২ জিবি খালি রাখা প্রয়োজন
  • ১৬ জিবি ফোন মেমরি হলে মিনিমাম ৩-৪ জিবি খালি রাখা প্রয়োজন
  • ৩২ জিবি ফোন মেমরি হলে মিনিমাম ৬-৮০ জিবি খালি রাখা প্রয়োজন
  • ৬৪ জিবি ফোন মেমরি হলে মিনিমাম ১০-১৫ জিবি খালি রাখা প্রয়োজন
  • ১২৮ জিবি ফোন মেমরি হলে মিনিমাম ১৫-২৫ জিবি যায়গা খালি রাখা প্রয়োজন
অনেক সময় মোবাইল কিছু না থাকলেও এমনি এমনিতেই যায়গা ভরে যায় এবং মেমরি ফুল দেখায় এইটা মুলত ক্যাচ ডাটার কারনে হয়ে থাকে। এবং আমার দেখা ময়ে IMO/Facebook/Massenger/Google Chorome ইত্যাদির মত এ্যাপ্সে ক্যাচ ডাটা বেশি হয়ে থাকে। 

ক্যাচ ডাটা কিভাবে ডিলিট করবো? How to delete cache data

ক্যাচ ডাটা (Cache Data) ডিলিট করার জন্য আপনার মোবাইলের সেটিংস ওপেন করুন এবং Application নামের অপশনে ক্লিক দিন। 

বিঃদ্রঃ বিভিন্ন মোবাইল বিভিন্ন ভাবে লিখা থাকতে পারে যেমনঃ- Apps and Notification, Application, System, Apps ইত্যাদি। অনুগ্রহ করে এটা খুজে নিবেন।

এরপর নিচে দেখানো ছবির মত স্ক্রিন দেখতে পাবেন। এখানে আপনার সকল রিসিন্ট এ্যাপস বা পুর্বে ব্যাবহৃত এ্যপস দেখতে পাবেন। আপনি যে কোন একটি এ্যাপসে ক্লিক দিন। আমি মেসেঞ্জার ক্লিক দিচ্ছি

এইবার আরেকটা স্ক্রিনে নিয়ে যাবে যেখানে এ্যাপস বিভিন্ন বিশয় উল্যেক্ষ্য আছে। এখান থেকে Storage এ ক্লিক করুন। তাহলেই আপনি ক্যাচ ডাটা দেখতে পাবেন।


Storage এ ক্লিক দেওয়ার পর ক্যাচ ডাটার অপশন পাবেন আপনি চাইলেই এখান থেকে Clear Cache ক্লিক করে আপনার ব্যাবহার কৃত ডাটা বা হিস্টোরি ডিলিট দিতে পারেন।

বিঃদ্রঃ CLEAR DATA এই অপশনে ক্লিক দিলে এ্যাপসের সকল ডাটা চলে যাবে এবং একটি এ্যাপস ইন্সটল অবস্থায় যেমন থাকে তেমন হয়ে যাবে।  



Next Post Previous Post