মোবাইল দিয়ে কোডিং করার উপায়

যারা ওয়েব ডিজাইন শিখতে ইচ্ছুক তবে ল্যাপটপ বা কম্পিউটারের জন্য পারছন না। তাদের জন্য আজকের এই পোস্ট। মূলত আমি ফেসবুকে সারাদিন এ্যাক্টিভ থাকি ইভেন আমার অফিসের সময় আমি চেষ্টা করি ফেসবুকে থাকার আর পাশাপাশি বিভিন্ন গ্রুপেও এ্যাড আছি। আমি আজকে একটা গ্রুপে দেখতে পেলাম একটি ছেলে গ্রুপে পোস্ট করেছে এবং তাতে লিখা ছিলো সে ওয়েবডিজাইন করবে তবে তার কাছে ল্যাপ্টপ বা কম্পিউটার নেই তাই তিনি কোডিং শিখতে পারছেনা। 

বিঃদ্রঃ পুরো আর্টিকেলটি পড়ার জন্য অনুরোধ রইলো।



উদ্যেশ্য

আজকের এই আর্টিকেলে আমি আপনাদের মাঝে এমন একটি এ্যাপস নিয়ে কথা বলবো যা মোবাইল দিয়ে কোডিং করার জন্য একদম পার্ফেক্ট একটি চয়েজ। ইভেন আমি নিজে আমার অবসর টাইমে মাঝে মাঝে চেষ্টা করি অই এ্যাপ্স দিয়ে কোডিং প্রেক্টিস রাখার জন্য। সুতরাং আমি আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকেই এ্যাপস্টির সকল ফিচার তুলে ধরার চেষ্টা করবো। অনুগ্রহ করে সবাই মনযোগ সহকারে আমার আর্টিকেলটি পরবেন।

Mobile Coding App

এন্ড্রয়েড দিয়ে কিভাবে কোডিং করবো

বর্তমান তথ্যপ্রযুক্তি দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং আমি আমার ব্যাক্তিত নলেজ থেকে মনে করি এর একমাত্র কারণ এন্ড্রয়েড মোবাইল বা স্মার্টফোন। বর্তমানে নেট দুনিয়াকে ঘাটলে বোঝাযাবে এন্ড্রয়েড বা স্মার্টফোনের অবদান কত তুকু। এন্ড্রয়েড গুগলের এমন একটি অপারেটিং সিস্টেম যা দ্বারা কম্পিউটারের প্রায় ৮০% কাজ করা যায়। এবং তার মধ্যে একটি হচ্ছে কোডিং যা আইটি রিলেটেড সবাই পছন্দ করে থাকে কারন ল্যাপটপ বা কম্পিউটার সব যাগায় নিয়ে যাওয়া সম্ভব না তবে এন্ড্রয়েড মোবাইল সব সময় পকেটে থাকে। আজকে আমি যেই এ্যপস্টির কথা বলবো তার নাম হচ্ছে SPCK Code Editor  এটি আমার অনেক পছন্দের এ্যাপ্স। কিভাবে কাজ করে কিভাবে কোডিং লিখতে হয় সেই সব কিছু আজকের আর্টিকেলে স্টেপ বায় স্টেপ পাবেন? সেই সাথে আউটপুট নিয়ে কোন চিন্তা নেই।

SPCK

spck ব্যাবহার করার জন্য আপনার একটি স্মার্ট ফোন প্রয়োজন যাতে মিনিমাম 1GB Ram এবং স্ক্রিন 5" স্ক্রিন আছে। এরপর আপনার মোবাইল গুগল প্লে-স্টোর সাপোর্ট থাকা লাগবে এবং ইন্টারনেট সংযোগ মাস্ট। এরপর নিচের ধাপ গুলো ফলো করতে পারেন।

কিভাবে কোথা থেকে ইন্সটল করবো?

ইন্সটল করার জন্য গুগল প্লে স্টোরে গিয়ে সার্স বারে টাইপ করতে হবে SPCK এই নামে এবং সবার প্রথম এ্যাপস যেমনটি নিচে দেখতে পারছেন। এরপর INSTALL বাটনে ক্লিক করে ইন্সটল করবেন।



ইন্সটল করার পর এ্যাপস্টি ওপেন করবেন Open বাটনে ক্লিক করে


SPCK কিভাবে ব্যাবহার করবো? 

SPCK Code Editor ব্যাবহার করার জন্য এ্যাপস্টি প্রথমেই ওপেন করে নিতে হবে। এরপর নিচের নেভিগেশনবার থেকে Workplace  ক্লিক দিলে Workplace স্ক্রিন ওপেন হবে। 



এরপর নিচে মার্ক করে দেখানো Create এ ক্লিক দিতে হবে। 

এর পর আপনি একটা নতুন পেইজ পাবেন এবং এইচটিএমএল লিখতে পারবেন

আর বাকি লিখা গুলো খুন শিগ্রহ পেতে কমেন্টে জানান!

 
Next Post Previous Post