গুগল কিভাবে আয় করে? How to make money google?

গুগল বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্স ইঞ্জিনের মধ্যে একটি। সার্জ ইঞ্জিনের মধ্যে সব থেকে জনপ্রিয় এবং এখন পর্যন্ত ২৭১ টি সার্ভিস নিয়ে টেক জায়েন্ট কম্পানিগুলোর মধ্যে গুগলের নাম সর্বপ্রথম। এত এত সার্ভিস থাকায় গুগল কিভাবে তাদের ক্লায়েন্দের মেনেজ করে? এবং এই কম্পানিটির দৈনিক ও মাসিক আয় কত?

গুগলের শুরুটা হয়েছিল ৪ই আগস্ট ১৯৯৮ সালে সার্জ ইঞ্জিন দিয়ে তবে বর্তমানে YouTube ও Android OS (Operating System) সহ প্রায় ২৭১ টি সার্ভিস গুগল প্রোভাইড করে। এবং গুগলের প্রতিটি সার্ভিস বেশ জনপ্রিয়। এবং ব্যাক্তি জীবনে প্রযুক্তি খ্যাতে গুগলের ব্যাবহার অপরিসীম। 

YouTube

ইউটুব গুগলের অন্যতম একটি সার্ভিস যাতে প্রতিমাসে ৩ বিলিয়নের বেশি সার্স হয় যা Yahoo, Bing, Ask এর সমন্ময় একত্রের সার্সের যোগ ফল। সেই সাথে প্রতিমাসে গুগলে সার্স হয় ১০০ বিলিইয়নের বেশি। অতএব ইউটুব গুগল ও অন্যান্য সার্স ইঞ্জিনকে কম্পেয়ার করলে ইউটুবের অবস্থান ঠিক গুগলের পরেই। 

Android

এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম বা Android OS যা বর্তমানে বিশ্বের ১৯০ টি দেশের ২.৫ বিলিয়ন এ্যাক্টিভ মোবাইল ফোন ব্যাবহার কারী নিয়ে ৬৭% মার্কেট শেয়ার নিয়ে বিশ্বের সব থেকে জনপ্রিয় OS. বর্তমানে Iphone, Huawei এবং ইউন্ডোজ ভার্শন মোবাইল বা স্মার্ট ফোন ছাড়া সকল মোবাইল ফোনের এ্যান্ড্রয়েড OS ব্যাবহার করা হয়। এবং বর্তমানে এ্যান্ড্রয়েডের নিজস্ব Play Store এ আজকের তারিখ অনুযায়ী ১.৮৫ মিলিয়ন এ্যাপ উন্মুক্ত আছে প্লে স্টোরে। 

গুগলের সব গুলো ফিচার ও সার্ভিস এখানে উল্যেখ্য করছিনা যার কারন আজকের এই পোস্তের মূল টপিক গুগল কিভাবে আয় করে। তাহলে জানাজাক কিভাবে গুগল ইনকাম করে।

গুগল বিজনেস মডেল

গুগল একটি অনলাইন সার্জ ইঞ্জিন। গুগলের প্রধান আয়ের সোর্স এ্যাডভারটাইজিং। গুগলের সার্স ইঞ্জিন সম্পুর্ন ফ্রী এবং এখন পর্যন্ত প্রতিদিন কয়েক মিলিয়ন সার্স করা হয় গুগলে। গুগলের এ্যাডস মেনেজার থেকে সবাই ডিজিটাল মার্কেটাররা এ্যাড দেয়। এবং এ্যাডস দেওয়ার জন্য কিছু টাকা গুগলে পে করা লাগে। এবং আপনি কাদের কাছে আপনার সার্ভিস পৌছে দিতে চাচ্ছেন ও কিওয়ার্ড সহ সকল কিছুই গুগল এ্যাডস থেকে সেটিং করতে হয়। মূলত এই এ্যাডসের মাধ্যমেই গুগলের ৭০% আয় এসে থাকে। প্রতিদিন গুগলে কয়েক মিলিয়ন সার্স হয় এবং প্রতিটি সার্সে গুগলের এলগরিদম  কাজ করে। এবং আপনার সার্সের রিলেটেড কি ওয়ার্ড ও বিভিন্ন এ্যালগরিদমের মধ্যমে গুগলের এ্যাডস গুলো আপনার আমার সামনে অটোমেটিক চলে আসে। সুধু যে গুগলে সার্স করলেই যে এ্যাড আসে বিষয়টি এরকম নয়। আমি রিসার্স করে যত টুকু জানতে পেরেছি গুগলের ২৭১ টি সার্ভিসের মধ্যে কয়েকটি সার্ভিস ছাড়া সব গুলোতেই গুগল এ্যাডস দেখানো হয়।  এ ছাড়াও আরো ৪-৫টি সেক্টরে গুগল আয় করে থাকে।

অনেকেই ভেবে থাকে এ্যাডস যে তৈরি করলো সেট গুগলে কে টাকারর মাধ্যমেই গুগলের বিভিন্ন সার্ভিসে এ্যাডস গুলো দেখায়। তবে কিছু কিছু সার্ভিস আছে যেমন ইউটুব ও এ্যাপ্স এই গুলোত অন্য কারো তৈরি কৃত সার্ভিস যেমন ধরা যাক আপনি একটি ইউটুবার আপনার ইউটুবে একটি চ্যানেল আছে এবং ভিডিও আপলোড দিলেই ১০-২০ হাজার মানুষ দেখে এখন প্রতিটি ভিডিওতে যদি এ্যাডস দেখায় এবং পাবলিক যদি বিরক্ত হয়ে যায় আর ভিডিও না দেখে তা হলে? 

গুগল সেই চিন্তা মাথায় রেখেই প্রত্যেক গুগল অনুসারে গনের জন্য একটি প্লাটফোর্ম লঞ্চ করেছে যা সবার জন্য উন্মক্ত তবে কিছু রুলস ও পলিসি আছে। প্রত্যেক ইউটুবার ও প্রত্যেক এ্যাপ্স ডেভেলপারদের জন্য একটি প্লাটফর্ম লঞ্চ করেছে। YouTube এর জন্য Google Adsence ও এ্যাপ্সের জন্য Google Admob ২টার কাজ যদিও এক তবে ২টা প্লাটফোর্মের জন্য ২টা সেক্টর ভাগ করেছে। যদিও Admob এ আয় করা টাকা কোন ব্যাক্তি যদি উত্তলন করতে চায় তাহলে আয়কৃত Doller প্রথমেই Google Adsence এ ট্রান্সফার করা লাগবে। 

Google Adsense বা Google  Admob এর সদস্য হতে হলে কি কি করা লাগবে? 

Adsense এর জন্য আপনাকে প্রথমেই একটি ওয়েবসাইট বা একটি ইউটুবে চ্যানেল প্রয়োজন। ওয়েবসাইটে যদি এ্যাডসেন্স বসাতে চান সেই ক্ষেত্রে আপনার একডি Top Level ডোমেইন লাগবে এবং আপনার ওয়েবসাইট সম্পুর্ন রেস্পন্সিভ হতে হবে। আরর ইউটুবে এ্যাপরুভাল নিতে হলে বর্তমানের নিয়ম অনুসারে 1000 Subscriber এবং 4000 Hours ওয়াচ টাইম লাগবে। এবং সম্পুর্ন কন্টেন্ট নিজের তৈরি করা হতে হবে কোন রকম কপি করা যাবেনা। তবেই আপনি ইলিজিবল হবেন। এবং গুগলের এ্যাডসের থেকে আপনি ৭১% ভাগ পাবেন আর বাকি ২৯% গুগল নিবে। 

Admob মূলত এ্যাডম্বের জন্য কোন  প্রকার রিকুয়েরমেন্ট নেই। তবে বর্তমানে খুব সাব্ধানতার সাথে এ্যাডমব এ্যাকাউন্টের কাজ করা লাগে। আপনি একটি এ্যাপ্স বানিয়ে এ্যাপসের নির্দিষ্ট স্থানে আপনি এ্যাডস বসিয়েও সেম ইউটুব বা ওয়েবসাইটের মত আয় করতে পারেন। আর এর বাহিরে যদি কোন ভাবে আয় করেন সেটা আপনার ব্যাক্তিগত আর্নিং সোর্স হিসেবেই থাকবে।

এছাড়াও গুগল আরো ৫টা সেকটরে আয় করে পরবর্তি পোস্টে আমরা সকল কিছু উল্যেখ্য করবো।  



ইতিহাস

স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ছাত্র থাকাকালীন ল্যারি পেজসের্গেট ব্রিন ১৯৯৮ সালের ৪ই সেপ্টম্বর গুগল নির্মাণ করেন। সেপ্টম্বর ৪, ১৯৯৮ সালে তারা গুগলকে প্রাইভেট কম্পানি হিসেবে অন্তরভুক্ত করেন। আগস্ট ১৯, ২০০৪ সালে ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও) দেয় ও গুগলপ্লেক্স নামে মাউন্টেন ভিউতে তাদের নতুন সদর দপ্তরে স্থানান্তরিত হয়। 
Next Post Previous Post