About Tesla Company টেসলা কোম্পানি

টেসলা প্রায় ৮৮৯ বিলিয়ন ডলারের বিশ্ব মার্কেট কেপ নিয়ে বিশ্ব্যের অটো মেকার কোম্পানির শীর্ষে অবস্থান করা একটি ইলেক্ট্রিক কার ম্যানুফেকচারিং কোম্পানি। ইলেক্ট্রিক কার ম্যানুফেকচারিং এর পাশাপাশা লিথিয়াম আইরন ব্যাটারি, এ্যানার্জি স্টোরেজ এবং সোলার প্যানেল নিয়েও কাজ করছে টেসলা Tesla. 

২০২১ সালে কোম্পানিটি সর্বমোট ৯ লক্ষ ৩৬ হাজার ২২২ টি ইলেক্ট্রিক কার ডেলিভারি করেছে। ২০২১ সালে কোম্পানিটির মোট রেভিনিউ ছিলো প্রায় ৫৩.৮২৩ বিলিয়ন মার্কিন ডলার।

টেসলা আদতে কিভাবে এত রেভিনিউ বা টাকা উপার্জন করছে? 

টেসলার ইতিহাস

২০০৩ সালে ক্যালিফোর্নিয়ার পলোআল্টোতে মার্ক টার্পেনিং ও মার্টিন ইবার হার্ড ইলেক্ট্রনিক্স কার কোম্পানির উদ্যশ্যে টেসলা মোটরস (Tesla Motors) প্রতিষ্ঠাতা করে। পরবর্তীতে ২০০৪ সালে Elon Musk এলন মাস্ক টেসলা A Founding Series বা প্রথম ফান্ডে ৬.৩৫ মিলিয়ন ডলার ইনভেস্ট করেন। যার প্রেক্ষিতে কোম্পানিটির সর্বোচ্ছ শেয়ার হোল্ডার হিসেবে Elon Musk এলন মাস্কে টেসলার চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়।

উত্থান

২০০৬ সালে কোম্পানিটি তাদের প্রথম গাড়ি টেসলা রোস্টারের প্রোটোটাইপ আনবিল্ড করে এবং প্রোডাকশন শুরু হয়। পরবর্তীতে ২০০৮ সালে কোম্পানিটির মেটাল টেকনোলজি এবং ইলেকট্রনিক পাওয়ার ব্যবহার করে রোস্টার গাড়িটি লঞ্চ করা হয়। যা কার ম্যানুফেকচারিং যগতে রেভুলোশন নিয়ে আসে। 

২০১০ সালের জুন মাসে টেসলা (Tesla) নিউ ওয়ার্ক স্টক এজেন্সিতে IQ লঞ্চের মাধ্যমে ২২৬ মিলিয়ন মার্কিন ডলার আয় করে। 

২০১২ সালে টেসলা (Tesla) সেভেন সিরিজের টেসলা প্রিমিয়ার ইলেকট্রনিক কার মডেল S লঞ্চ করে। মোডেল S এর সফলতার পর টেসলা (Tesla) Model X, Model 3, Model Y এর মত গাড়ি তৈরি করেন। এর পাশাপাশি কোম্পানিটি সাইবার ট্রাক ও টেসলা সিমিয়ার এর প্রোটোটাইপ আনবুল্ড করেছে। ২০২১ সালে টেসলা স্যাডান সিরিজের প্রিমিয়াম ইলেক্ট্রিক কার মডেল S Blade লঞ্চ করে। যা টেসলার হাইস্ট পার্মোরমেন্স কার হিসেবে প্ররিচিত। 

২০১২ সালে মাত্র ২৬০০ ইলেক্ট্রিক কার ডেলিভারি করলেও ২০২১ সালে কোম্পানিটির কার ডেলিভারি সংখ্যা ছিলো ৯ লক্ষেরও বেশি। অর্থাৎ কোম্পানিটির ডেলিভারির হার প্রতি বছর প্রায় ৮০%+ বৃদ্ধি পাচ্ছে!

 
Next Post Previous Post