YouTube History in Deatils ইউটুব ইতিহাস

 ইউটুব বিশ্বের সব চেয়ে জনপ্রিয় অনলাইন ভিডিও স্ট্রিমিং প্লাটফোর্ম। বিশ্ব ব্যাপি প্রায় ২.৩ বিলিয়ন ইউজার নিয়ে গুগলের সব চেয়ে জনপ্রিয় এই সার্ভিসটি এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তর সোসিয়াল প্লাটফর্ম। এছাড়াও সার্স ইঞ্জিন হিসেবে এই ভিডিও প্লাটফর্মটি প্রতি মাসে ৩ বিলিয়নের  বেশি সার্স প্রসেস করে যা Yahho, Aol, Ask, Bing এর সম্মেলিত সার্স এর সমান। এবং সার্স ইঞ্জিনের দিক থেকে ইউটুবের অবস্থান গুগলের ঠিক পরেই। 

ইউজার জেনেরেটেড কন্টেন্ট হিসেবে ইউটুব শির্ষ ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। ইউটুবে প্রতি মিনিটে ৫০০ ঘন্টার ও বেশি কন্টেন্ট আপলোড করা হয়। ইউজার ছাড়াও ব্রান্ড ও বিজনেসের জন্য ইউটুবে বেশ জনপ্রিয় একটি মাধ্যম। যার ফলে প্রায় ৬২% মার্কেটিং ইউটুবের মাধ্যনেই করা হয়। 

বর্তমানে ইউটুবে ৩৭ মিলিয়নের ও বেশি চ্যানেল রয়েছে। এবং ব্যাবহারকারীরা প্রতিদিন প্রায় ১ বিলিয়ন ঘন্টার ও বেশি ভিডিও দেখে থাকে। 

ইউটুবের শুরুওটা হয় ৩ এক্সপার্ট ব্যাক্তিদের সাহায্যে! যাতে ছিলেনঃ- ছাড হার্লি, স্টিভ চেন, জাওয়েদ করিম। ছাড হার্লি ১৯৭৭ সালের ২৪ জানুয়ারি পেন্সিলভানির রিডিং শহরে জন্ম গ্রহন করেন। ১৯৯৯ সালে পেন্সিলভারনিয়ার ইউনিভার্সিটি থেকে ছাড হার্লি গ্রাজুয়েশন শেষ করে পেপালে যোগ দেন। সেখানেই তার সাথে ইউটুবের অন্য ২ ফাউন্ডার স্টিভ চেন ও জায়েদ করিম সাথে পরিচিত হয়। 

স্টিভ চেন - ১৯৭৮ সালের ২৫ এ আগষ্ট তাইওয়ানের তাইবি সহড়ে জম্ন গ্রহণ করে। ২০০২ সালে University of Ellinios থেকে কম্পিউটার সাইন্স এর গ্রাজুয়েশন শেষে তিনিও পেপালে যোগ দেন। এছাড়াও ফেসবুকের প্রথম ২০ জন এমপ্লয়ের মধ্যে স্টিভ চেন ছিলেন একজন। তবে কয়েকমাস পরেই তিনি ছাড হার্লি ও জায়েদ করিমের সাথে ইউটুব প্রতিষ্ঠার লক্ষ্যে ফেসবুকের চাকরি ছেড়ে দেন। 

বাংলাদেশি বংশগত জায়েদ করিম - ১৯৮৮ সালের ২৮ অক্টোবর দক্ষিন জার্মানির মার্স প্রাস সহড়ে জন্ম গ্রহণ করেন। University of ellinios থেকে কম্পিউটার সাইন্স পড়াকালীন সময় তিনিও পেপালে যোগ দেন। 

২০০৪ সালে চেড হার্লি, স্টিভ চেন ও জায়েদ করিম একটি ভিডিও ডেটিং ওয়েবসাইট নিয়ে মেনুলি পার্ক কেলিফোর্নিয়ার হার্লি ক্যারেজে কাজ শুরু করে দেয়। এই আইডিয়াটা কিছু ইউজারকে এ্যাট্রাক্ট করলেও তেমন সফলতা পায়নি। তাই নতুন আইডিয়া খুজতে গিয়ে জাওয়াদ করিম খেয়াল করলেন ইন্টারনেটের কোথাও বিভিন্ন ভিডিও যেমন টিউটোরিয়াল, মুভি, নাটক ও বিভিন্ন বিষয়ক ভিডিও গুলো নেই। সেখান থেকেই মূলত ইউজার জেনেরেটেড ভিডিওর পাশাপাশি খুব সহজেই যেনো যে কোন ভিডিও খুজে পাওয়া যাবে এমন একটি প্লাটফর্মের আইডিয়া আসে। 

২০০৫ সালের ১৪ ই ফেব্রুয়ারি চেড হার্লি CEO হিসেবে ইউটুবের ট্রেডমার্ক, লোগো এবং ডোমেইন রেজিস্ট্রার করে অল্প পরিসরে প্লাটফর্মটিকে লঞ্চ করে। সে বছর এপ্রিলের ২৩ তারিখে জায়েদ করিম নিজে me at the zoo নামে একটি ১৮ সেকেন্ডের পরিক্ষা মূলক ভিডিও আপলোড করেন। এবং এটি ইউটিউবে পাবলিশ করা সর্ব প্রথম ভিডিও। সেপ্টেম্বরে ভেনশর ক্যাপিটাল ফার্মা সেক্লো ক্যাপিটালইজ থেকে প্রায় ৩.৫ মিলিয়ন A রাউন্ড সিরিজের ইনভেস্ট সংগ্রগ করে ইউটুব। 




Mr. AnTor Ali

Hello, I am Md. AnTor Ali, I share various information and tutorials on this website. If you want to know any new information about technology, you can comment on our website and share your opinion. If there is any mistake in any article written by me, you will look at it with forgiveness.

Post a Comment

Previous Post Next Post

Contact Form