অ্যামাজন কত বড়? Amazone

 অ্যামাজন, প্রায় ১.৬ ট্রিলন ডলার মার্কেট কেপ নিয়ে বিশ্বের পঞ্চম বৃত্তম টেক জায়েন্ট। ওয়েব কম্পিউটিং, ডিজিটাল কন্টেন্ট স্ট্রিমিং, এ.আই পাওয়ার ভয়েস এসিস্টেন এবং গ্রোসারি ফ্রেশ ফুড সেগমেন্ট গুলোর মত প্লাটফর্ম অপারেট করলে অ্যামাজন মূলত ই-কমার্স এর জন্যই বিশ্বে সু পরিচিত। এবং মার্কেট কেপের দিক থেকে বিশ্বের ই-কমার্স জায়েন্টের মধ্যে সবার শীর্ষে। Insider Intelligence এর তথ্য সুত্রে ২০২১ সালে কোম্পানিটির সেলসের পরিমান ছিলো ৬১৪.০৩ বিলিয়ন ডলারের বেশি। 

প্রায় ৩ দশক আগে অনলাইনে বই বিক্রির মাধ্যমে যাত্রা শুরু করলেও বর্তমানে অ্যামাজন কঞ্জিউমার ইলেক্ট্রনিক্স, ক্লথিং এবং ফ্যাশন, বিউটি এবং পার্সোনাল কেয়ার, স্পোর্টস ও আউটডর এ্যাক্টিভিটি প্রোডাক্ট থেকে শুরু করে পেট কেয়ার, খেলনার মত ডায়বার্স ক্যাটাগরির প্রোডাক্ট বিশ্বের ১৩০ টি দেশের ইউজারদের ডেলিভারি করছে। 

বইশ্বব্যাপি ৩৩০ মিলিয়ন রেজিস্টার কাস্টমার নিয়ে অ্যামাজন আদতে কেন এত জনপ্রিয়? 

১৯৯৫ সালে জেফবেজস একটি ভার্চুয়াল বুক স্টোর প্রতিষ্ঠা লক্ষ্যে অ্যামাজন প্রতিষ্ঠা করে। কার্যকর শুরু প্রথম ২ মাসেই এ্যামেরিকার ৫০ টি স্টেট সহ বিশ্বের ৪৫ টি দেশে বই বিক্রি করতে সক্ষম হয়। ১৯৯৮ সালে অ্যামাজন বইয়ের পাশাপাশি ১ লক্ষ ২৫ হাজার মিউজিক টাইটেল নিয়ে CD এবং DVD বিক্রি করতে শুরু করে। শুরুর দিকে নিজস্ব প্রোডাক্ট সেল করলেও ১৯৯৯ সালের সেপ্টেম্বর মাসে প্লাটফর্মটি থার্ডপার্টি সেলারদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

২০০৫ সালে অ্যামাজন তাদের প্রাইম সার্ভিস চালু করে। ২০০৬ সালে অ্যামাজন আনবক্স নামে একটা ভিডিও অনলাইন ভিডিও সার্ভিস লঞ্চ করা হয়। বর্তমানে যা অ্যামাজন প্রাইম ভিডিও নামে সু পরিচিত। একি বছর অ্যামাজন তাদের নিজস্ব ক্লাউড কম্পিউটিং কোম্পানি অ্যামাজন ওয়েব সার্ভিসেস বা AWS লঞ্চ করে। শুরুতে প্লাটফর্মটি নিজেদের ওয়েবসাইটের জন্য তৈরি করা হলেও পরবর্তীতে অন্যান্য বিজনেস প্লাটফর্ম জন্য আইটি ইন্সট্রাক্টর সার্ভিস প্রোভাইড করে (Amazon Web Services) 

বর্তমানে বিশ্বব্যাপি অ্যামাজনের ৩৩০ মিলিয়নের বেশি রেজিস্টার কাস্টমার রয়েছে যার মধ্যে ২০০ মিলিয়নের বেশি অ্যামাজন প্রাইম ইউজার।

macrotrends এর একটি তথ্য সুত্রে ২০২১ সালের তৃতীয় কুয়াটা শেষে কোম্পানিটির রেভিনিউ পরিমান ৩৩২ বিলিয়ন ডলারের বেশি। প্রতিমাসে ১৯৭ মিলিয়ন মানুষ অ্যামাজনের ওয়েবসাইট ভিজিট করে। OBERLO  একটি তথ্য সুত্রে সুধুমাত্র US থেকে অ্যামাজন প্রতি মিনিটে ৪০০০ টি আইটেম সেল হয়। এছাড়াও ৮৯% US কাস্টমার অনলাইন শপি এর ক্ষেত্রে অন্যান্য প্লাটফর্ম তুলনায় অ্যামাজনকে বেশি গুরুত্ব দেয়। 
অনলাইন প্লাটফর্মে কাস্টমারের ইন্ট্রডাকশন মেন্টেন করার জন্য বেটার ইউজার এক্সপিরিয়েন্স খুব গুরুত্বপূর্ন বিষয়। অ্যামাজন এই বিষয়টি নিয়ে সব থেকে বেশি কনসার্ট যে কারনে কোম্পানিটি একটু ফুলফ্লেন্স একটি ইউজার এক্সপিরিয়েন্স টিম ইনক্লুড করেছে। যা তাদের দৈনিক শপিং এক্সপিরিয়েন্সকে আরো কনভিনেন্স করে তুলেছে। এই টিমটি বিভিন্ন সার্স ইঞ্জিনে কাস্টমারদের সার্স করা হিস্টোরি এবং পার্চেজিং প্যাটার্ন এনালাইসিস করে এমন ভাবে তাদের প্রোডাক্ট ডকুমেন্ট সেকশনটি সাজায় যা থেকে কাস্টমাররা সহজেই তাদের প্রয়োজনীয় পণ্য কিনতে পারে। 

তাছাড়া অ্যামাজনের সার্স রেজাল্টে বিভিন্ন প্রোডাক্টের টাইপ, ক্যাটাগর, কাস্টমার রেটিং এবং প্রাইস এবিলিবিটির পাশাপাশি ব্রান্ড অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরিতে শো করে। ফলে কাস্টমাররা নিজেদের পছন্দ ও প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট প্রোডাক্ট সহজেই খুজে পায়। 



  
Next Post Previous Post