কোন প্রতিষ্ঠানের ব্রান্ড ভ্যালু কত? বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠান গুলোর ব্রান্ড ভ্যালু কত?

বিশ্বের জনপ্রিয় স্মার্টফোন ব্রান্ড (Iphone) আইফোন। স্মার্টফোন ছাড়াও, এ্যাপেলের মেকবুক, এ্যাপেল ল্যাপটপ, আই প্যাড ও স্মার্টওয়াচ সহ বিভিন্ন প্রযুক্তি পণ্যের ব্যাপক সুনাম বিশ্বজুড়ে। গেলো মাসে (২০২১) প্রথম কম্পানি হিসেবে ৩ বিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করে মার্কিন প্রযুক্তি কম্পানি এ্যাপেল। এবার রেরকর্ড ছাড়ালো নিজেদের ব্রান্ড মূল্যেও। বর্তমানে এ্যাপেলের ব্রান্ড মূল্য দাড়িয়েছে ৩৫৫ বিলিয়ন মার্কিন ডলারে। ১ বছরে বেড়েছে প্রায় ৩৫ ভাগ। 

এবারো বিশ্বের দামি ব্রান্ডের শীর্ষে রেখেছে এ্যাপল।

দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে ই-কমার্স জায়েন্ট এ্যামাজন। করোনা ও লগডাউনে এর জনপ্রিয়তা পায় প্রায় ৩৮ শতাংশ। মাত্র এক বছরে ৩৮ শতাংশ জনপিয়তা লাভ করে ই-কমার্স কম্পানি এ্যামাজন। যা কম্পানিটির ব্রান্ড ভ্যালু নিয়ে গেছে ৩৫০ বিলিয়নে। 

এর পরের অবস্থানে আমাদের সবার কাছে ও চেনা কম্পানি গুগল। যা ২৬৫ বিলিয়নে মার্কিন ডোলার নিয়ে আছে ৩য় অবস্থানে। আগের বছর ।

আগের বছরের মত ৪ নং অবস্থান ধরে রেখেছে বিলিগেটসের কম্পানি মাইক্রোসফট। 

করোনা কালে রিটেইলের দাম বেড়েছে যার একটি হলো মার্কিন ওয়ালমার্ট যা করোনা কালিন ১১২ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে ৫ম অবস্থান যায়গা করে নিয়েছে। যা গত বছরে ৬ নং অবস্থানে ছিলো। এবং এবারে ৬ নং থেকে উঠে এসছে ৫ এ। 

ওয়ালমার্টকে যায়গা দিয়ে ৬ এ চলে এসেছে স্যামসাং। ব্রান্ড ভ্যাল্যু ১০৭ বিলিয়ন ডোলার।

সোসিয়াল মিডিয়া ফেসবুক আগে মতই ৭ম স্থান দখল করে আছে। তবে ব্রান্ড ভ্যালু বেড়ে দারায় ১০১ বিলিয়ন ডলারে। 

চিনের ICBC আছে তালিকার ৮ এ। ব্রান্ড ভ্যালু ৭৫ বিলিয়ন ডলার। 

তবে ব্রান্ড তালিকায় সব থেকে বেশি এগিয়েছে চিনা প্রযুক্তি হুয়াওয়ে। ৭১ বিলিয়ন ব্রান্ড ভ্যালু নিয়ে প্রতিষ্ঠানটি ১৫ নম্বর থেকে উঠে এসেছে ৯ নম্বরে। 

৯ থেকে ১০ এ অবস্থান করেছে মার্কিন প্রযুক্তি কম্পানি ভেরিজন (verizon) 

প্রতিবেদন অনুযায়ী সব থেকে দ্রুত ব্রান্ড ভ্যালু কম্পানি টিকটক। ১ বছরের ২১৫% হাড়ে বেরে ব্রান্ড ভ্যালু দাড়িয়েছে ৫৯ বিলিয়নে। অবস্থান আছে ১৮ তম।







 

Next Post Previous Post