নিটিং কাকে বলে? নিটিং এর ইতিহাস । নিটিং কিভাবে করে? What is Knitting?

নিটিং নিয়ে যত প্রশ্নের উত্তর আজকের আর্টিকেলটি পড়লেই উত্তর জানতে পারবেন। নিটিং কি? নিটিং কিভাবে কাজ করে? নিটিং কিভাবে করে? নিটিং এর মূল কাজটি কি?  নিটিং এর ইতিহাস, নিটিং মেশিন, সার্কুলার নিটিং, নিটিং করতে কি কি প্রয়োজন? এরকম যাদের প্রশ্ন রয়েছে তাদের জন্য আজকের এই আর্টিকেল।
What is Knitting, History of Knitting
তো প্রথমেই আমরা জেনে নেই নিটিং কি?

নিটিং কি?

যে প্রক্রিয়ায় মেশিন বা হস্ত দ্বারা এক ধরনের বিশেষ সূচ ব্যবসা করে বিশেষ নিয়মে লুপ তৈরি করে উক্ত লুপগুলোতেই পরস্পরের সাথে লম্বালম্বি বা সমান্তরালভাবে সংযোজিত করে কাপড় তৈরি কয়া হয় তাকে নিটিং বলে।

এক কথায় নিটিং বলতে সুতা (Yarn) এবং সুচ (Needle) এর মাধ্যমে লুপ (Loop) তৈরি করে কাপড় তৈরি করাকে বুঝায়।

নিটিং হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে সুতা থেকে কাপড় তৈরি করা হয়। এটি একটি প্রাচীন শিল্প যা হাজার হাজার বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। নিটিং মূলত দুই ভাবে করা হয়, যেমন-
  1. হাত দিয়ে নিটিং
  2. মেশিন দিয়ে মেশিন দিয়ে নিটিং

হাত দিয়ে নিটিং

হাত দিয়ে নিটিং করার জন্য, নিটাররা একটি বড় ও মজবুত রড বা এ জাতিয় কিছুর সাথে সংযুক্ত একাধিক সুতা লাগায় এবং লুপ তৈরি করে। তারপর সেই লুপগুলিকে একটির সাথে আরেকটি সংযুক্ত করে। তারপর কাপড় তৈরি করা হয়। বিভিন্ন ধরণের হাতের নিটিং রয়েছে, যার মধ্যে রয়েছে সোয়েটার নিটিং, মোজা নিটিং এবং স্কয়ার নিটিং।

মেশিন দিয়ে নিটিং

মেশিন দিয়ে নিটিং করার জন্য, নিটাররা একটি নিটিং মেশিন ব্যবহার করে। এই মেশিনগুলিতে অনেকগুলো সুতা যুক্ত করা হয় যা স্বয়ংক্রিয়ভাবে লুপ তৈরি করে এবং তারপর সেই লুপগুলিকে পরস্পরের সাথে সংযুক্ত করে। এরপর কাপড় বা ফেব্রিক্স তৈরি করা হয়। মেশিন দিয়ে নিটিং বিভিন্ন ধরণের কাপড় তৈরি করতে ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে রয়েছে টি-শার্ট, স্কার্ট, এবং প্যান্ট।

নিটিং এর ইতিহাস (History of Knitting)

নিটিং (Knitting) কোথায় এবং কখন উৎপত্তি হয়েছে তার ইতিহাস এখনও অস্পষ্ট। তবে ১৭৬৯ সালে প্রথম নিটিং মেশিন ব্যবহার করে কাপড় তৈরি করা হয়েছিল। ইউলিয়াম লি নামক ধর্ম ধর্মযাজক প্রথম হস্তচালিত নিটিং মেশিন আবিষ্কার করেন।  প্রবর্তীকালে ফ্রান্স ও আফ্রিকায় দুইটি পার্টস তৈরি করা হয়। পরে টর্নমাউন্টেড নামে জনৈক ইংরেজ অটোমেটিক নিটিং মেশিন (Automatic Knitting Machine) আবিষ্কার করেন। 
Knitting Machine
১৭৯৮ সালে ফ্রান্সে প্রথম সার্কুলার নিটিং মেশিন আবিষ্কার করা হয়। পরবর্তীতে লেচ নিডিল (Latch needle) আবিষ্কারের ফলে এর সাহায্যে প্রথম ফেন্সি ডিজাইন তৈরি করা হয়। ধীরে ধীরে এই মেশিনের জনপ্রিয়তা বাড়তে থাকার ফলে বিভিন্ন ধরনের সার্কুলার নিটিং মেশিন আবিষ্কার এবং ব্যবহার শুরু হয়।
Circular Knitting Machine
বর্তমানে বহুলভাবে ব্যবহৃত আধুনিক মেশিনগুলোর মধ্যে নিম্ন লিখিত মেশিনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

১. সার্কুলার নিটিং মেশিন (Circular knitting machine)
২. ডালায় সিলিন্ডার নিটিং মেশিন (Dial cylinder knitting machine)
৩. সিংকার হুইল নিটিং মেশিন (Sinker wheel knitting machine)
৪. ডাবল সিলিন্ডার নিটিং মেশিন (Double cylinder knitting machine)
৫. ফুটওয়্যার নিটিং মেশিন (Foot wear knitting machine)

নিটিং একটি বহুমুখী এবং আকর্ষণীয় শিল্প যা বিভিন্ন ধরণের কাপড় তৈরি করতে ব্যবহার করা হয়। নিটিং একটি শিথিল এবং আনন্দদায়ক ক্রিয়াকলাপও বটে, যা লোকেদের তাদের সৃজনশীলতা প্রকাশ করতে দেয়।


আজকের আর্টিকেলটি পড়লে যেই সকল বিষয় জানতে পারবেন-  নিটিং কি? নিটিং কাকে বলে? নিটিং এর ইতিহাস, নিটিং লুপ, সার্কুলার নিটিং, নিটিং এর ইতিহাস, সার্কুলার মেশিনের ইতিহাস ইত্যাদি।
বিঃদ্রঃ আমার দেওয়া কোন তথ্যে ভুলত্রুটি থাকলে কমেন্ট করে জানাবেন😊
টেক্সটাইল সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে এখানে ক্লিক করুন

Next Post Previous Post