ডেটাবেজ কিভাবে তৈরি করা হয়? How to Create Database

ডেটাবেজ কিভাবে তৈরি করা হয়? কিভাবে ডেটাবেস তৈরি করবেন? How to create a Database? "CREATE" কুয়েরি দিয়ে কিভাবে ডেটাবেস তৈরি করা হয়? আজকের আর্টিকেল সম্পুর্ন পড়লে আপনি নিজেই ডেটাবেস তৈরি করতে পারবেন। Database,What is,ডেটাবেজ কি, ডেটাবেজ কাকে বলে, ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম কি

আসসালামু আলাইকুম প্রিয় ভিজিটর। আজকের টপিক তা ইতিমধ্যে আপনারা জেনে গেছেন। ডেটাবেস কিভাবে তৈরি করা হয় তার আগে আমরা ডেটাবেসের বেসিক কিছু বিষয় জেনে নেই। 

ডেটাবেজ কি?

ডেটাবেজ হচ্ছে এক ধরনের তথ্য ভান্ডার যেখানে অগনিত ডেটা থাকে। যা কম্পিউটার স্টোরেজে ডেটাবেজ আকারে তথ্য উপাত্ত সঞ্চিত থাকে। এবং এই ডেটাগুলো এক্সেস করার জন্য রয়েছে ডেটাবেস ল্যাঙ্গুয়েজ। ডেটাবেজ স্বাধারনত ২ ধরনের একটি হচ্ছে টেবিল ফরমেটে কাজ করে যেটাকে SQL বলে সবাই চিনে থাকে। অপরটি হচ্ছে No-Sql যেটা টেবিল ফরমেটে থাকেনা বরং ডকুমেন্ট আকারে থাকে যেমন MongoDB। ডেটাবেজের ধরণ অনুযায়ী আলাদা আলাদা ভাষা ব্যবহার করা হয়। তবে আমরা আজকে শিখবো SQL Language দিয়ে ডেটাবেস তৈরি করা। 

ডেটাবেজ কিভাবে তৈরি করে?

নিচের ধামগুলো মানলেই আপনি ডেটাবেস তৈরি করতে পারবেন।

ধাপ ১: ডেটাবেজ ডিজাইন করা

ডেটাবেস তৈরি করার আগে, ডেটাবেজ ডিজাইন করতে হবে। ডেটাবেস ডিজাইনের মূল উদ্যেশ্য হচ্ছে আপনি কি ধরনের ডেটা সংরক্ষণের করতে চান সেই অনুযায়ী জেনো ডেটাবেসে ডেটা এন্ট্রি করাতে পারেন। 

ধাপ ২: টেবিল তৈরি করা

ডেটাবেসে তথ্য সংরক্ষণের জন্য আপনাকে টেবিল তৈরি করতে হবে। আপনি যত ইচ্ছা তত টেবিল তৈরি করতে করতে পারেন তবে আপনার তথ্য ইনপুট কি কি হবে সেই অনুযায়ী টেবিল বানাতে হবে।

ধাপ ৩: স্কিমা ডিফাইন করা

প্রতিটি টেবিলে কোন কোন ফিল্ড থাকবে তা নির্ধারণ করতে হবে এবং এটা করার জন্য আপনি স্কিমা ডিফাইন করতে পারেন। স্কিমা হচ্ছে  প্রতিটি ফিল্ডের ধরণ, মান, ইনডেক্স, ডেটাটাইপ ইত্যাদি।

ধাপ ৪: ডেটাবেজ তৈরি করা

এবার SQL কোড ব্যবহার করে ডেটাবেস তৈরি করতে পারেন। কোড দেখে একদম ঘাবরাবেন না। আমি পরবর্তীতে সব এক্সপ্লেইন করে দিবো কোন লিখাটার জন্য কি ধরনের কাজ হয়। নীচে আমি সাধারণ এক লাইন কোড লিখে দিয়েছি যা লিখলে একটি ডেটা বেস তৈরি হবে আপনার সার্ভারে।
CREATE DATABASE your_database_name;
CREATE DATABASE এটা যেহুতু SEQUEL এখানে `your_database_name` হলো আপনার ডেটাবেসের নাম।

ধাপ ৫: টেবিল তৈরি করুন

টেবিল তৈরি করার জন্য নীচের মতো একটি SQL কোড ব্যবহার করতে পারেন:
CREATE TABLE your_table_name (
    column1 datatype1,
    column2 datatype2,
    column3 datatype3,
    ...
);
এখানে `your_table_name` হলো আপনার টেবিলের নাম, এবং `column1`, `column2`, `column3` হলো আপনার টেবিলের ফিল্ড গুলির নাম। `datatype1`, `datatype2`, `datatype3` হলো প্রতিটি ফিল্ডের ধরণ, যেমন `INT`, `VARCHAR`, `DATE` ইত্যাদি।

এই ভাবে, আপনি একটি বেসিক ডেটাবেজ তৈরি করতে পারবেন। এরপর, আপনি আপনার ডেটাবেসে ডেটা বা তথ্য ইনপুট করতে পারবেন এবং রিট্রিভ করতে করতে পারেন SQL কোড ব্যবহার করে।

কিভাবে ডেটা রিট্রিভ করতে হয় তা জানতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে এবং কোন কোড বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানিয়ে দিন মতামত।
ডেটাবেজ সম্পর্কে আরো তথ্য পেতে এখানে ক্লিক করুন

ডেটাবেজ সম্পর্কে নিত্য নতুন তথ্য জানতে ও জানাতে আমাদের সাথে যোগাযোগ করুন নিচের কন্টাক্ট ফর্মের মাধ্যমে।

ডেটাবেজ কি? ডেটাবেজ কিভাবে তৈরি করা হয়? এই নিয়েই ছিল আমাদের আজকের আর্টিকেলটি। যদি কারো কোন কিছু বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্ট করে জানাবেন।😊




Next Post Previous Post