উইন্ডোজ সিস্টেমে সময় ও তারিখ পরিবর্তন করে কিভাবে? কম্পিউটারে সময় ও তারিখ পরিবর্তন করা শিখুন

কম্পিউটারে সময় ও তারিখ কিভাবে ঠিক করে? কম্পিউটারের তারিখ ও সময় পরিবর্তন করা শিখুন, কম্পিউটারের সময় ঠিক করে কিভাবে? কম্পিউটারের টাইম ঠিক করে কিভাবে? How to change date & time in computer

কম্পিউটারের সময় ও তারিখ পরিবর্তন

সাধারণত কম্পিউটারে ঘন ঘন সময় ও তারিখ পরিবর্তন করার প্রয়োজন হয়না। তবে কখনও যদি মাদারবোর্ডের ব্যাটারি নষ্ট হয়ে যায়, সেক্ষেত্রে নতুন ব্যাটারি সংযোজনের সময়, অপারেটিং সিস্টেমের সময় ও তারিখ ঠিক করে নিতে হয়। আবার অনেক সময় ব্যবহারকারীকে নিজের সুবিধামত সময় ও তারিখ সেট করতে হয়। আজকের আর্টিকেলে আমরা শিখাবো কিভাবে আপনি কম্পিউটারের সময় ও তারিখ পরিবর্তন করতে পারেন।

কম্পিউটারে টাইম ঠিক করে কিভাবে

যেহুতু আমরা কম্পিউটারের সময় ঠিক করা বা পরিবর্তন করা শিখবো তাই আমাদের প্রয়োজন পরবে একটি কম্পিউটারের। এবং যেই কম্পিউটারের সময় ও তারিখ পরিবর্তন করবেন সেই কম্পিউটারে কি কি জিনিস থাকা লাগবে তার একটি লিস্ট দিলাম।

১. হার্ডওয়্যারঃ একটি কম্পিউটার
২. সফটওয়্যারঃ অপারেটিং সিস্টেম (উইন্ডোজ ১১ / উইন্ডোজ ১০ / উইন্ডোজ ৮ / উইন্ডোজ ৭)
৩. ব্যবহারঃ কম্পিউটারে সময় ও তারিখ সফলভাবে পরিবর্তন করতে নিচে স্টেপ গুলো ফলো করতে হবে।

বিঃদ্রঃ আমি আজকের এই আর্টিকেলে উইন্ডোজ ১১ - দিয়ে কিভাবে সময় ও তারিখ পরিবর্তন করতে হয় তা দেখানোর চেষ্টা করেছি। তবে সেম পদ্ধতিতে আপনি উইন্ডোজের আপডেট ভার্শনগুলোতে সময় ও তারিখ পরিবর্তন করতে পারেন। (Windows XP ছাড়া)

ধাপ-১ঃ কম্পিউটারের সময় ও তারিখ দেখা

কম্পিউটার রিস্টার্ট দেওয়ার পর কম্পিউটার অন হলে ডান পাশে দেখতে পাবেন সময় এবং তার নিচে তারিখ রয়েছে।

যদি আপনার সময় বা তারিখ ঠিক না থাকে তাহলে আপনি নিচে ধাপগুলো অনুস্বরণ করতে পারেন।

ধাপ-২ঃ কম্পিউটারের সময় ও তারিখের সেটিংস

আপনি বিভিন্ন মাধ্যমে কম্পিউটার সেটিংস এ যেতে পারেন। তবে সহজ উপায় হলে ডেস্কটপের যে কোন স্থানে মাউস রেখে "Right" ডান দিকের বাটনে ক্লিক করা। ডান দিকের বাটনে ক্লিক করলে নিচে দেখানোর স্ক্রিনশটের মত স্ক্রিন পাবেন।

উপরে দেখানো ছবিতে রাইট বাটন ক্লিক দেওয়ার পর একটি পপাপ ওপেন হয়েছে বা ফাংশন ওপেন হয়েছে। এখানে থেকে "Display Settings" অথবা "Personalize" অপশনে ক্লিক করুন।

আমি এখানে "Display Setting" এর উপর ক্লিক করছি। ক্লিক করার পর নিচে দেখানো স্ক্রিনশটের মত একটি স্ক্রিন আসবে।
Display Settings তে ক্লিক করার পর আপনি ডিস্প্লে প্যানেলে থাকবেন তবে বাম পাশে "Time & Language" নামে একটি অপশন পাবেন। ঐখানে ক্লিক করলেই আপনি টাইমের সেটিস এ আসতে পারবেন। অন্যথায় উপরে থাকা "Find a setting" ক্লিক করে "Time" লিখে সার্চ করলেও এই সেটিংস সহজেই পেয়ে যাবেন।

ধাপ-৩ঃ কম্পিউটারে সময় ও তারিখ পরিবর্তন করা

উপরে দেখানো সেটিং পাবার পর "Date & Time" এই অপশনে ক্লিক করবেন। ক্লিক করার পর নিচে দেখানো স্ক্রিনশটের মতন স্ক্রিন আসবে।
এবার এখানে থেকে লাল তীর দিয়ে দেখানো "Set Time Automatically" এই অপশনটি যদি অন করা থাকে তাহলে অফ করুন। (যদি অন করা থাকে তাহলে অটোমেটিক টাইম ঠিক হয়ে যাবে তবে নেট কানেকশন লাগবে) অফ করার পর নিচে দেখানো স্ক্রিনশটের মতন একটি স্ক্রীন আসবে।
উপরে দেখানো স্ক্রীনশটে লাল তীর দিয়ে দেখানো "Set Time Automatically" এটা অফ করার সাথে সাথে নিচে "Change" নামে একটি বাটন আসবে। ঐ বাটনে ক্লিক করেই টাইম ও ডেট পরিবর্তন করতে পারবেন।  

কম্পিউটারে সময় ও তারিখ ঠিক করা

এবার "Change" বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচে দেখানো স্ক্রীনশটের মতন একটি স্ক্রিন আসবে। 

এবার এখানে থেকে ইচ্ছে মত আপনি টাইম সেট করে নিতে পারেন। এবং টাইম ও তারিখ সেট করা হলে "Change" বাটনে ক্লিক করলেই সময় ও তারিখ পরিবর্তন হয়ে যাবে।

বিশেষ কথাঃ আমি এখানে উইন্ডোজ ১১ দিয়ে সময় ও তারিখ পরিবর্তন করিয়েছি। অন্যান্য উইন্ডোজ ভার্শনেও সেটিংস কিছুটা সেম। তবে যদি আপনি না পারেন তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন ইনশাল্লাহ আমরা হেল্প করবো। এখানে আমার সেটিং "ডার্ক মোড" করা তাই সব কালো/সাদা দেখা যাচ্ছে। আপনার সাদা দেখা যেতে পারে। এবং পিংক কালারের যায়গায় অন্য কালার থাকতে পারে।

আজকের আর্টিকেলটি ভালোভাবে পরলে আশা করি আপনি কম্পিউটারের সময় ও তারিখ পরিবর্তন করতে পারবেন।


Next Post Previous Post