বাংলাদেশের জনসংখ্যা কত ২০২২

বাংলাদেশের জনসংখ্যা কত ২০২২? বাংলাদেশে বর্তমানে দিন দিন কি জনসংখ্যা বেড়ে যাচ্ছে? দেশের জনসংখ্যা জানার পূর্বে আমরা প্রথমেই জনসংখ্যা ও পপুলেশন সম্পর্কে কিছু তথ্য জেনে নেই।

জনসংখ্যা কী

জনসংখ্যা শব্দটির ইংরেজি প্রতিশব্দ Population। সাধারণ অর্থে জনসংখ্যা বলতে কোনো দেশ বা অঞ্চলে বসবাসকৃত সংখ্যাকে বোঝায়। তবে ভৌগোলিক অর্থে জনসংখ্যা বলতে কোনো নির্দিষ্ট ভূখণ্ড বা অঞ্চলে বসবাসকারী এবং পারস্পরিক সম্পর্কযুক্ত লোকজনকে বোঝানো হয়।

জনশুমারি

কোনো দেশের বা কোনো নির্দিষ্ট অঞ্চলের মানুষ গণনাকেই জনশুমারি বলা হয় । জাতিসংঘের সংজ্ঞা অনুযায়ী, নির্দিষ্ট সময়ে জনশুমারি একটি জনগোষ্ঠীর বা দেশের জনসংখ্যা গণনার সামগ্রিক প্রক্রিয়ায় তথ্য সংগ্রহ, তথ্য একত্রীকরণ এবং জনমিতিতে অর্থনৈতিক ও সামাজিক তথ্যাদি প্রকাশ করা বোঝায় । ইতিহাসে সর্বপ্রথম নথিভুক্ত জনশুমারি হিসেবে পরিচিত ইংল্যান্ডের রাজা প্রথম উইলিয়াম কর্তৃক ১০৮৬ সালে ডুমস ডে বুক বা জমিতে বসবাসকারী মানুষের উপর পরিচালিত জরিপ। ১৭৯০ সালে যুক্তরাষ্ট্রে প্রথম আধুনিক জনশুমারি পরিচালিত হয়। অবিভক্ত বাংলায় প্রথম জনশুমারি শুরু হয় ১৮৭২ সালে । আর স্বাধীন বাংলাদেশে প্রথম জনশুমারি হয় ১৯৭৪ সালে। সর্বশেষ ১৫-২১ জুন ২০২২ ষষ্ঠ জনশুমারি ও গৃহ গণনা অনুষ্ঠিত হয়।




Next Post Previous Post