ওরাকল ডাটাবেজ কী?

ওরাকল ডাটাবেজ একটি জনপ্রিয় আরডিবিএমএস (RDBMS)। এটি ডেভেলপ করে ওরাকল কর্পোরেশন। ওরাকল

ডাটাবেজ একটি অবজেক্ট রিলেশনাল ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম। ড. ই.এফ কড এর রিলেশনাল ডাটাবেজ মডেল অনুসরন করে ওরাকল ডাটাবেজ তৈরী করা হয়। ১৯৭৮ সালে সর্বপ্রথম ওরাকল ডাটাবেজ ভার্সন-১ তৈরী করা হয় যা অ্যাসেম্বলি ল্যাংগুয়েজ ব্যাবহার করে ডেভেলপ করা হয়। তবে ওরাকল ভার্সন-২ বানিজ্যিক ভাবে প্রথম প্রকাশ করা হয়।

এতে সাধারন কোয়েরী ফাংশনালিটি সমূহ বিদ্যমান ছিলো। পরবর্তীতে ১৯৮৩ সালে ওরাকল ডাটাবেজ প্রোগ্রামকে সি ল্যাংগুয়েজ ব্যাবহার করে পূনরায় তৈরী করা হয়। এটি ভার্সন-৩ হিসেবে রিলিজ পায়। এই ভার্সনটি ইউনিক্স অপারেটিং সিস্টেমেও ব্যবহার করা যেত। এভাবে পর্যায়ক্রমে বিভিন্ন নতুন নতুন ফিচার যুক্ত হয়ে বর্তমানে ওরাকল ডাটাবেজ একটি সর্ববৃহৎ ডাটাবেজ সিস্টেমে পরিনত হয়েছে।

ওরাকল ডাটাবেজকে অবজেক্ট রিলেশনাল ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম ও বলা হয় কারণ এতে বিভিন্ন ধরনের অবজেক্ট অরিয়েন্টেড ফিচার যেমন ইউজার ডিফাইন ডাটা টাইপ, পলিমরফিজম, ইনহেরিটেন্স প্রভৃতি সংযুক্ত করা হয়েছে। ওরাকল ডাটাবেজের সর্বশেষ ভার্সন হচ্ছে 12c যা ক্লাউড কম্পিউটিং সাপোর্ট করে। 12c ডাটাবেজে মাল্টিটেনেন্ট আর্কিটেকচার ব্যবহার করা হয়েছে ফলে এটি অত্যান্ত দক্ষতার সাথে ক্লাউড কম্পিউটিং সিস্টেমে সংযুক্ত হতে এবং ডাটাবেজ সংক্রান্ত বিভিন্ন কার্যাবলী সম্পাদন করতে পারে।

ওরাকল ডাটাবেজের ইতিহাস

ওরাকল ডাটাবেজের বর্তমান অবস্থা বহুদিনের গবেষনা এবং বহু পরিশ্রমের ফসল। প্রায় ৩০ বছর যাবত ওরাকল ডাটাবেজের ডেভেলপমেন্ট প্রক্রিয়া চলে আসছে। সংক্ষেপে ওরাকল ডাটাবেজের ইতিহাস উল্লেখ করা হলো,

১৯৭৭ সালে ল্যারি ইল্লিশন (Larry Ellison), বব মাইনার (Bob Miner) এবং এড ওয়েস (Ed Oates) মিলে গঠন করেন সফটওয়্যার ডেভেলপমেন্ট ল্যাবরেটরিজ। পরবর্তীতে এটির নামকরন করা হয়

Relational Software, Inc. (RSI) পর্যায়ক্রমে ১৯৮৩ সালে এটি পরিবর্তীত হয়ে ওরাকল সিস্টেম কর্পোরেশন হয় এবং সর্বশেষ এটি অরাকল কর্পোরেশন হিসেবে প্রতিষ্ঠা পায়।

ল্যারি ইল্লিশন

বব মাইনার

এড ওয়েস

১৯৭৮ সালে সর্বপ্রথম ওরাকল ডাটাবেজ ভার্সন-1 তৈরী করা হয় এটি অ্যাসেম্বলি ল্যাংগুয়েজ ব্যবহার করে ডেভেলপ করা হয়।

১৯৭৯ সালে RSI ওরাকল ভার্সন-2 নামে একটি SQL বেজড RDBMS সিস্টেম বানিজ্যিক ভাবে রিলিজ করে। এটি ড.ই.এফ কড এর রিলেশনাল ডাটাবেজ মডেল এর উপর ভিত্তি করে তৈরী করা হয়। এটি রিলেশনাল ডাটাবেজের জগতে একটি মাইলফলক তৈরী করে।

১৯৮৩ সালে ওরাকল ভার্সন-3 রিলিজ হয়। এটি প্রথম রিলেশনাল ডাটাবেজ সিস্টেম যা মাইনফ্রেম কম্পিউটার, মিনি কম্পিউটার এবং পিসিতে চলার উপোযোগী ছিলো। ১৯৮৪ সালে ওরাকল ডাটাবেজ ভার্সন-4 রিলিজ হয়। এতে ডাটা রিড কন্সিস্টেন্সি ফিচার সংযুক্ত করা হয়।


Next Post Previous Post