রিয়েল এস্টেট কী? Real Estate

বিশ্বের যে কোন দেশেই সর্বোচ্চ লাভ জনক বিজনেস গুলোর মধ্যে একটি হচ্ছে রিয়েল এস্টেট। PRNewswire এর একটি তথ্য সুত্রে ২০২১ গ্লোবাল রিয়েল এস্টেড মার্কেটের ভ্যালু ছিলো প্রায় ৩ ট্রিলিয়ন ডলার। যা প্রতি বছর গড়ে ৩.২ শতাংশ হাড়ে বৃদ্ধি পাচ্ছে। রিয়েল এস্টেটের প্রাইস মূলত মার্কেটের ইকোনমিক এক্টিভিটি এবং ফিনান্সিয়াল মার্কেট পলিসি এই দুইটির লিডিং ফেক্টরের ভিত্তিতে কন্সিডার করা হয়।

একটি দেশে স্টোক এবং বন্ড ইনভেস্টমেন্টের এভারেজ রিটার্ন এভালুয়েশনে রিয়েল এস্টেটকে একটি বেঞ্চমার্ক হিসেবে কনসিডার করা হয়। বর্তমানে রেসিডেনশিয়াল এপার্টমেন্ট তৈরির পাশাপাশি মডেল টাউন, কমার্শিয়াল ও ইন্ডাস্ট্রিয়াল ফেসিলিটি এবং জরুরি ইনফ্রাক্টেকচর ডেভেলপের মাধ্যমে রিয়াল এস্টেট ধীরে ধীরে এভলবেড হচ্ছে।  বাংলাদেশের RMG ইন্ডাস্ট্রির মত রেয়াল এস্টেটও একটি স্টাবিলিশ সেক্টর যা প্রতিনিয়ত গ্রো করছে। 

বাংলাদেশে বর্তমানে রিয়েল এস্টেট এর মার্কেট সাইজ ৫৮,০০০ কোটি টাকা। এই সেক্টরটি বাংলাদেশের GDP তে কন্ট্রিবিউট করার পাশাপাশি লক্ষ্য লক্ষ্য মানুষের কর্মসংস্থানও সৃষ্টি করেছে। 

বিভিন্ন জায়গা জমিয়, রাস্তাঘাট, সম্পত্তি, ভবন, স্থাপনা নির্মাণের পরিকল্পনাকে রিয়েল এস্টেট বলা হয়। সাধারণত ইংরাজি শব্দ রিয়েল এস্টেট এর বাংলা অর্থ হল আবাসন-সম্পত্তি। অর্থাৎ আপনার জায়গা সম্পত্তি ভবন অফিস সবগুলোকেই একত্রে রিয়েল এস্টেট বলা হয়ে থাকে। আর যারা এইসব জিনিস উন্নয়নের কাজ করে তাদেরই রিয়েল এস্টেট কোম্পানি বলা হয়।

১৯৯১ সালে রিয়াল এস্টেট কোম্পানির গ্রোথ এবং প্রাইভেট সেক্টরের রিয়াল এস্টেট ডেভেলপমেন্টকে আরো স্টেবল করার লক্ষ্যে, REHAB বা Real Estate & Housing Association of Bangladesh প্রতিষ্ঠা করা হয়৷ IDLC এর একটি তথ্য সুত্রে ২০২২ সাল পর্যন্ত ১০৭৩ টি রিজাস্টার্ড করা ডেভেলপাররা অপারেট করছে! এর মধ্যে রিহাব (REHAB) ইনলিস্টেড ৮৭৯ টি রিয়াল এস্টেট কোম্পানি। 

রিয়াল এস্টেট এর ইতিহাস ও ইন্ডাস্ট্রি ও কিভাবে কারা কি কাজ করছে বর্তমান বাংলাদেশে সেই সংক্রান্ত আর্টিকেল পেতে নিম্নে দেওয়া লিংকে ক্লিক করুন। 

লিংকঃ- Comming Soon....


Next Post Previous Post