ফাইভার এবং ফ্রিল্যান্সারদের ভবিষ্যৎ - ফাইভারের ভবিষ্যৎ

আমার মতে কোন অনলাইন মার্কেটপ্লেস নতুনদেরকে কোন সুযোগ দেয় না একমাত্র ফাইভার ছাড়া। অনেক মার্কেটপ্লেস আছে যেখানে আপনি এক্সপার্ট না হলে একাউন্ট খুলতেই দেবে না। আবার অনেক মার্কেটপ্লেসে বাংলাদেশ থেকে একাউন্টই খুলতে দেয় না। তবে আমার মনে হচ্ছে আস্তে আস্তে ফাইভারও নতুনদের রাস্তা বন্ধ করে দিচ্ছে। এমনকি আপনি যদি পুরাতন হন এবং এক্সপার্ট হন তাহলেও আপনার একই অবস্থা হতে পারে।

বাংলাদেশের ফ্রিল্যান্সিং সেক্টরকে বলা যায় ফাইভারকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে, সরকারী লার্নিং আরনিং প্রোজেক্ট বলেন, কোর্স বিক্রেতা, টেস্ট বা রিভিউ বিক্রেতা বলেন, আইটি ইন্সটিটিউট অথবা নতুন ফ্রিল্যান্সার, সবারই টার্গেট Fiverr. ফলে ফাইভারকে নিয়ে যে পরিমাণ ধান্দাবাজি আর স্কামিং হয় সেটা কল্পনারও বাহিরে। আমি আর সেদিকে গেলাম না।

কাজেই ফাইভার আমাদের প্রতি কঠোর হবে এটাই স্বাভাবিক।  ফাইভারের রিসেন্ট আপডেটের পর বেশ কিছু গুরুতর সমস্যা নিয়ে অনেকেই পোষ্ট দিচ্ছেন, এর মধ্যে কমন কিছু সমস্যা হচ্ছে

১. নতুন প্রোফাইল খুলতে গেলে বায়ার প্রোফাইল হয়ে যাচ্ছে, সেখান থেকে সেলার প্রোফাইল খুলতে গেলে, অনুমতি দিচ্ছে না। সোজা কথা একাউন্ট খুলতে দিচ্ছে না। (কেউ এই সমস্যায় পড়লে কমেন্ট করেন)

২. নতুন গিগ খুলতে গেলে সেটা পাবলিশ করতে দিচ্ছে না।

৩. বায়ার রিকইয়েস্ট অপশন উধাও হয়ে গেছে, (সবার ক্ষেত্রে না)

৪. অনেকের গিগ প্রোমোশন অপশন বন্ধ করে দিয়েছে কোন কারণ ছাড়াই

৫. অনেকের সেলার প্লাস অপশন বন্ধ করে দিয়েছে, চাইলেও নেয়া যাচ্ছে না।

৬. গিগের র‍্যাঙ্ক কোন কারণ ছাড়াই চলে যাচ্ছে, আবার ফেরত আসতে অনেক সময় নিচ্ছে।


এভাবে বলতে গেলে আসলে পোষ্ট অনেক লম্বা হয়ে যাবে। কিছু কিছু পুরাতন ফ্রিল্যান্সারদের দেখছি এসব সমস্যা দেখে, বেশ খুশি হচ্ছেন, বলছেন ফাইভার উচিৎ কাজ করছে, নতুনেরা কাজ না শিখে এসে মার্কেটপ্লেস নষ্ট করার সুযোগ বন্ধ হয়ে যাবে, এতে আমাদের জন্য ভাল।

পুরাতনদেরকেও বলছি এটা নিয়ে এত খুশি হবার কিছু নেই, বাঁশ আমাদের মত পুরাতনদের জন্যও সমান ভাবে প্রযোজ্য হবে। আমার নিজের উদাহরণ দিয়ে ব্যাপারটা ক্লিয়ার করতে পারি। আমি ফাইভারে টপ রেটেড হিসাবে আছি প্রায় ১ বছর ধরে।

আমার গিগ প্রোমোশন অপশন কোন কারণ ছাড়াই ১ মাস আগে বন্ধ করে দিয়েছে। এই মাসে ভাবলাম সেলার প্লাস নিয়ে সাকসেস ম্যানেজারের সাথে আলাপ করি। কিন্তু দেখালাম সেই অপশনও আমার জন্য বন্ধ। সাপোর্টে যোগাযোগ করেছি তারা সেই গৎবাঁধা উত্তর দিচ্ছে, আমার সার্ভিসের মান আরও উন্নতি করতে হবে তাদের কিছু করার নেই। আমি একই সার্ভিস ৭ বছর ধরে দিয়ে যাচ্ছি, কি আর উন্নতি করব।

গত ১ মাসে আমি কোন নেগেটিভ খাইনি তবে বাজেট নিয়ে কিছু বায়ারের সাথে ঝামেলা হয়েছিল, আর কিছু সমস্যার কারণে আমার ডেলিভারি টাইম কয়েকবার বাড়াতে হয়েছিল। বুঝতে পারছি বায়ারেরা কেউ হয়ত  হিডেন রিভিউ খারাপ দিয়েছিল।  কিন্তু গত ১ মাসে এতগুলো ৫ স্টার রিভিউ নিয়ে কাজ শেষ করার পরেও ১/২ জন বায়ারের জন্য যদি এমন হয় তবে আর কিছু বলার নেই। আজকে ১টা কাজের ডেলিভারি দেয়ার পরে, আমার হাতে কোন কাজ থাকবে না। যেটা গত ৪ বছরে কখনো হয়নি।

আল্লাহর রহমতে আমার প্রফাইলে এখন পর্যন্ত কোন ওয়ারনিং নেই, আমি যে কাজ পারি না সেই কাজ ভুলেও নেই না, বায়ারকে সরবচ্চ হেল্প করার চেষ্টা করি। তারপরেও  আমার মত একজন টপ রেটেড সেলারের সাথে যদি এমন হয়, তবে আপনারা পুরাতন যারা এসব দেখে খুশি হচ্ছেন, তাদের এত আনন্দিত হবার কিছু নেই।

আমার মতে ফাইভারে আমাদের সামনের দিনগুলো খুব কঠিন হতে যাচ্ছে, কাজেই সবার এই বিষয়ে প্রস্তুতি নিয়ে রাখা ভাল। নতুনদেরকে বলব শুরু থেকেই ফাইভারের উপর নির্ভরশীল না হয়ে, ফাইভারের পাশাপাশি কিভাবে মার্কেটপ্লেসের বাহির থেকে বায়ার পাওয়া যায়, সেই ব্যাপারে চেষ্টা করে যাওয়া। সবাইকে বলব ফাইভারকে মেইন অপশন ধরে কোন কিছু না করা। সরাসরি নিয়মিত বায়ারের সাথে কাজ করার জন্য চেষ্টা করা।

আর ফাইভারের কাজ করার সময় বায়ারকে সর্বচ্চ সন্তুষ্ট রাখা, কোন মতেই নেগেটিভ কোন কিছু যেন প্রফাইলে উপর না পড়ে সেই ব্যাপারে সতর্ক থাকা। দেশি গ্রুপ এবং ইউটিউব দেখে কোন সিদ্ধান্ত না নিয়ে, বেশি বেশি ফাইভার ফোরাম এবং ফাইভার ব্লগ পড়ে নিজেকে আপডেট রাখা। এসব করতে পারলে আশা করা যায় আপনি ফাইভারে ভাল করবেন।   




Next Post Previous Post