জাভাস্ক্রিপ্ট কোডের মধ্যে এইচটিএমএল কিভাবে লিখে? জাভাস্ক্রিপ্টে এইচটিএমএল কোড লিখার উপায়

ইতিমধ্যে আর্টিকেলের মাধ্যমে জাভাস্ক্রিপ্টের ২ টি আর্টিকেল শেষ করেছি। যার মধ্যে একটি ছিলো জাভাস্ক্রিপ্ট কী? এবং অন্যটি ছিলো এইচটিএমএল কোডের মধ্যে জাভাস্ক্রিপ্ট কিভাবে লিখে? ২টা আর্টিকেলেই মোটামুটি ভালো রেস্পন্স পেয়েছি যারা কারনে আমি আমার ফ্রী টাইমে একটি করে সিরিয়াল ভাবে জাভাস্ক্রিপ্ট এর উপর আর্টিকেল লিখবো। আমাদের আজকের এই আর্টিকেলে শেখানো হবে জাভাস্ক্রিপ্ট কোডের মধ্যে কিভাবে এইচটিএমএল কোড লিখা যায়? 

জ্বী হ্যা এর আগের একটি আর্টিকেলে শিখেছিলাম এইচটিএমএল পেইজের মধ্যে কিভাবে জাভাস্ক্রিপ্ট লিখতে হয়, আর আজকের এই আর্টিকেলে শিখবো কিভাবে জাভাস্ক্রিপ্ট কোডের মধ্যে এইচটিএমএল লিখতে হয়।
জাভাস্ক্রিপ্ট কোডের মধ্যে এইচটিএমএল কোড লিখা এটা একদম ইজি, তবে হ্যা অনেক সময় অনেকেই বিষয়টা গুলিয়ে ফেলেন এবং গুগল করে নেন। যারা গুগল করেন ইনশাল্লাহ আমার আর্টিকেলটি তাদের নজরে পরেছে এবং আমি এত টুকু সিউরিটি দিতে পারি আপনি নিশ্চয় আমার আর্টিকেলটি গুগলের সার্স করেই পেয়েছেন। তাহলে আর কথা নয় চলুন মূল টপিকে আশা যাক।

জাভাস্ক্রিপ্ট কোডের মধ্যে এইচটিএমএল কিভাবে লিখে?

জাভাস্ক্রিপ্ট কোডের মধ্যে এইচটিএমএল লিখার জন্য প্রধানত একটি মেথড ব্যাবহার করা হয় যা নিম্নে উল্যেখ করা হলো।

<script>
   document.write("এখানে আপনি এইচটিএমএল কোড লিখতে পারেন।"); 
</script>

উপরের কোড যদি লখ্য করেন এখানে <script> ট্যাগের মধ্যে document.write() নামে একটি ম্যাথড ব্যাবহার করা হয়েছে, যার মধ্যে (বন্ধনি) এর মধ্যে দুইটি ডাবল কোটেশন "" ব্যাবহার করা হয়েছে। কোটেশনের মধ্যে আপনি এইচটিএমএল এর যে কোনো কোড লিখলে সেটি রান হয়ে যাবে। 

যেমন নিচে আমি একটি এক্সামপল দিচ্ছি। 

<!DOCTYPE html>
<html>
<body>

<h1>জাভাস্ক্রিপ্টে এইচটিএমএল কোড</h1>
<h2>এই write() ম্যাথড</h2>

<p>documnet এর পরে (.) ডট দিয়ে write() লিখে প্রথম বন্ধনিতে ডাবল কোটেশন " " দিয়ে এইচটিএমএল কোড যা লিখবেন সেটাই আউটপুট হিসেবে পাবেন।</p>

<script>
document.write("<h2>Hello Mr AnTor Ali Vistors!</h2><p>How are you?</p>");
</script>


</body>
</html>

উপরের কোডটি আপনি কপি করে প্র্যাক্টিস করতে পারেন।


Next Post Previous Post